Kolkata Police: বর্ষবরণের ভিড় সামলাতে তৎপর কলকাতা পুলিশ, তৈরি ব্লু প্রিন্ট

শহরের ৯৭টি চেকিং পয়েন্টে চলবে গাড়ি চেকিং। ৭টি অ্যাম্বুলেন্স ও ২টি ট্রমা কেয়ার অ্যাম্বুলেন্স রাখা হবে পার্ক স্ট্রিট চত্বরে। 

Parna Sengupta | Published : Dec 30, 2021 10:36 AM IST

বর্ষবরণ (New Year Celebration) নিয়ে তৎপর কলকাতা পুলিশ (Kolkata Police)। ৩১ তারিখ (31st December) বিকেল সাড়ে 4টে থেকে পার্ক স্ট্রিট (Park Street) সহ সারা শহরে (Kolkata) মোতায়েন থাকবে পুলিশ বাহিনী (Team of Kolkata Police)। সাড়ে ৩ হাজার পুলিশ থাকবে রাস্তায়। পার্ক স্ট্রিট চত্বরকে ভাগ করা হয়েছে ৫টি সেক্টরে। প্রতি সেক্টরের দায়িত্বে থাকবেন একজন করে ডিসি পদমর্যাদার আধিকারিক। তাঁদের অধীনে থাকবেন ২-৩ জন করে অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার পুলিশ আধিকারিক। ভিড় সামলাতে থাকবে বিশেষ টিম। 

বাড়তি নজরদারি শুরু হবে ৩১ তারিখ রাত ১০টা থেকে। ২০টি মোটর সাইকেল পেট্রলিং করবে শহর জুড়ে। পার্ক স্ট্রিট এলাকায় থাকছে ৮টি পার্কিং জোন। ২টি কুইক রেসপন্স টিম থাকবে। পার্ক স্ট্রিট ও সংলগ্ন এলাকায় থাকছে ১১টি ওয়াচ টাওয়ার। ১টি বজরা রাখা হচ্ছে। একটি বিপর্যয় মোকাবিলা বাহিনীর দল রাখা থাকবে পার্ক স্ট্রিট থানায়। ২২টি PCR ভ্যান ঘুরবে শহর জুড়ে। ২টি রিভার ট্রাফিকের টিম পেট্রল করবে পার্ক স্ট্রিট সংলগ্ন গঙ্গার ঘাটগুলিতে। 

শহরের ৯৭টি চেকিং পয়েন্টে চলবে গাড়ি চেকিং। ৭টি অ্যাম্বুলেন্স ও ২টি ট্রমা কেয়ার অ্যাম্বুলেন্স রাখা হবে পার্ক স্ট্রিট চত্বরে। থাকবে দমকলের একটি দল। সারা শহরে ১২৬টি পিকেট করা হয়েছে। পার্ক স্ট্রিট এলাকায় অস্থায়ী কন্ট্রোল রুম থেকে চলবে নজরদারি। থাকবে কমব্যাট ও ব়্যাফ। ড্রোন ও বাড়তি সিসিটিভির ঘেরাটোপে থাকবে পার্ক স্ট্রিট। পার্ক স্ট্রিট এলাকা ছাড়াও অন্যান্য এলাকার গির্জা, মন্দির, পার্ক, ক্লাব ও হোটেলের সামনে মোতায়েন থাকবে পুলিশ। দক্ষিণেশ্বর ও বেলুড়ের গঙ্গার ঘাটে ৬ জন বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মী রাখা হবে বলে জানানো হয়েছে। 

এদিকে, বর্ষবরণের মুখে করোনার এই মারণ কামড়ে বিপাকে পড়েছে রাজ্য প্রশাসনও। এদিকে গতকালই গঙ্গাসাগরের প্রশাসনিক বৈঠক থেকে করোনা ঠেকাতে প্রশাসনকে বিশেষ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। কিন্তু বর্ষবরণের মুখে ফের নতুন করে নাইট কার্ফু জারি হবে কিনা তা নিয়ে দোলাচলে নবান্ন।

লাগামছাড়া আক্রান্ত কলকাতায়। রাজ্যে কোভিড সংক্রমণ পার করেছে হাজারের গন্ডী। বুধবারের স্বাস্থ্য ভবনের বুলেটিন অনুযায়ী,  রাজ্যে কোভিড সংক্রমণ ১০৮৯ জন। যেখানে সবার শীর্ষে সংক্রমণ হয়েছে কলকাতায়। এবার একদিনে ৩৮২ থেকে বেড়ে ৫৪০ জন আক্রান্ত হয়েছে মহানগরে। কলকাতায় মোট সংক্রমণের সংখ্যা ৩৩৪,৭২৩ জন। বুধবারের স্বাস্থ্য ভবনের বুলেটিন, কোভিডে মৃত্যু বেড়ে এবার ৭ জেলায় দাঁড়িয়েছে। তবে এবার মৃত্যু ১২ জনের মৃত্যু হয়েছে। 

Share this article
click me!