মঙ্গলবার থেকেই শুরু মাধ্যমিক, পরীক্ষার্থীদের জন্য় বিশেষ ব্যবস্থা নিল লালবাজার

  • মাধ্যমিক পরীক্ষার জন্য় বিশেষ ব্যবস্থা নিল পুলিশ প্রসাশন 
  • পরীক্ষা চলাকালীন শব্দদূষণ হলে কড়া ব্য়বস্থা নেওয়া হবে 
  • মাধ্যমিক পরীক্ষা চলাকালীন নজরদারি চালাবে লালবাজার 
  • পরীক্ষার্থীরা অসুবিধায় পড়লে, সাহায্য়ে এগিয়ে আসবে পুলিশ 
     

Ritam Talukder | Published : Feb 16, 2020 5:26 AM IST / Updated: Feb 16 2020, 11:04 AM IST

মাধ্যমিক শুরু মঙ্গলবার থেকে।  আর এবার পরীক্ষার সময়ে বিশেষ ব্যবস্থা নিল পুলিশ প্রসাশন। চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ১৮ ফেব্রুয়ারি থেকে। চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। ওই দিনগুলিতে টালা এলাকার পরীক্ষার্থীদের যাতায়াতে যাতে কোনও অসুবিধা না হয় সে জন্য ট্র্যাফিক কন্ট্রোল রুম থেকে সিসি ক্যামেরায় সর্বক্ষণের নজরদারি চালাবে লালবাজার। এ বারই প্রথম হোয়াটসঅ্যাপের মাধ্যমে লালবাজারে অভিযোগ জানাতে পারবে মাধ্যমিক পরীক্ষার্থীরা ।

আরও পড়ুন, ভোর হতেই শুরু 'সুকন্যা রান', নকল পা নিয়ে অংশ নিয়ে শহরকে অবাক করল এক প্রতিযোগী

পুলিশ সূত্রের খবর, টালা সেতু সংলগ্ন এলাকায় ১৭টি স্কুলে মাধ্যমিকের পরীক্ষাগ্রহণ কেন্দ্র হয়েছে। ওই সব স্কুলের সামনের রাস্তায় যান নিয়ন্ত্রণে সাধারণ পুলিশের পাশাপাশি দায়িত্ব দেওয়া হয়েছে ট্র্যাফিক পুলিশকেও। পরীক্ষা শুরুর আগে বা পরে পরীক্ষার্থীরা যানজটে আটকে গেলে দ্রুত তাদের সেখান থেকে বার করে নেওয়া যায়, সে বিষয়ে যাবতীয় প্রস্তুতি রাখবে পুলিশ প্রশাসন। সূত্রের খবর, এ বছর মাধ্যমিক পরীক্ষা চলাকালীন নজরদারি চালাবে লালবাজার। কন্ট্রোল রুমের সিসি ক্যামেরায় বিশেষ নজর রাখা হবে টালা এবং তার সংলগ্ন এলাকায়। সেখানকার যে কোনও রাস্তায় সামান্য যানজট দেখলেই দ্রুত তা স্বাভাবিক করতে নির্দেশ দেবেন কন্ট্রোল রুমের অফিসারেরা। টালা সেতু ভেঙে নতুন করে তৈরির জন্য চলতি মাসের শুরু থেকেই সেখান দিয়ে গাড়ি চলাচল পুরোপুরি বন্ধ করা হয়েছে। এর জেরে উত্তর কলকাতা এবং উত্তর শহরতলির যান চলাচল নিয়ে আশঙ্কায় রয়েছেন মাধ্যমিক পরীক্ষার্থীদের অভিভাবকেরা। শুধু ট্র্যাফিক স্বাভাবিক রাখাই নয়, ওই সময়ে মাইক বা লাউডস্পিকার সংক্রান্ত অভিযোগ জানালে তা-ও সমাধানের আশ্বাস দিয়েছে কলকাতা পুলিশ।

আরও পড়ুন, ভোরের ঠান্ডা হাওয়া উধাও, কলকাতার তাপমাত্রা বাড়ছে ক্রমশ


গত শনিবার, কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা  টুইটারে পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে বলেছেন,  মাইক, লাউডস্পিকার বা অন্য অসুবিধা হলেই ১০০ নম্বর বা ৯৪৩২৬-১০৪৪৩, ৯৪৩২৬-১০৪৪৬, ৯৮৭৪৯-০৩৪৬৫ এবং ৯৪৩২৬-২৪৩৬৫ নম্বরে ফোন বা হোয়াটসঅ্যাপ করে অভিযোগ জানাতে।  এ দিন তিনি আরও জানিয়েছেন, মাধ্যমিক পরীক্ষা চলাকালীন শব্দদূষণ আটকাতে সতর্ক থাকতে বলেছেন ওসি এবং ডিসিদেরকে। কন্ট্রোল রুমে অভিযোগ জানানোর সঙ্গে সঙ্গে তা যেন থানাকে জানানো হয়, সেই নির্দেশও দিয়েছেন সিপি। ট্র্যাফিক পুলিশ সূত্রে  জানানো হয়েছে, রাস্তাঘাটে অসুবিধায় পড়লে পরীক্ষার্থী বা তাদের অভিভাবকেরা ১০৭৩, ৯৮৩৬৯-৮৪৮১৪, ২২৫০-৫০৯৬, ২২১৪-৩৬১৪ নম্বরে যোগাযোগ করতে পারেন। 


 

Share this article
click me!