কবে থেকে শুরু মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক, আজই সূচি ঘোষণা পর্ষদ ও সংসদের

  • বোর্ডের পরীক্ষা বিষয়ক প্রস্তাবে সম্মতি শিক্ষামন্ত্রীর 
  • বুধবার মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা 
  • এদিন দুপুরেই পরীক্ষা পদ্ধতি সহ যাবতীয় তথ্য প্রকাশ
  • ঘোষণায় মধ্যশিক্ষা পর্ষদ-উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ 

Asianet News Bangla | Published : Jun 2, 2021 4:41 AM IST

বুধবার মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করবে পর্ষদ-সংসদ। দীর্ঘ জল্পনা শেষে বুধবার দুপুরে চলতি বছরের মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করবে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পরীক্ষা পদ্ধতি সহ যাবতীয় তথ্যও এদিন জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন, বাতিল সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা, 'শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা সবার আগে',মত মোদীর 

 

 

মঙ্গলবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু প্রায় ৪০ মিনিট বৈঠক করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্য়ায় এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাসের সঙ্গে। সেই বৈঠকের দুই বোর্ডের তরফে পরীক্ষা বিষয়ক প্রস্তাবে সম্মতি দেন শিক্ষামন্ত্রী। শিক্ষামন্ত্রী নির্দেশ দিয়েছেন যে, দুই বোর্ডই যেনও পরীক্ষার সূচি এবং পরীক্ষার প্রশ্নপত্র থেকে শুরু করে এবার কীভাবে পরীক্ষা হবে, এ নিয়ে বিস্তারিতভাবে জানায়। প্রসঙ্গত, মে মাসের শেষের দিকে 'পরীক্ষা হবেই' শিক্ষামন্ত্রী রূপে দায়িত্ব নেওয়ার পর প্রথমবার সাংবাদিক বৈঠকে এসে বার্তা দিয়েছিলেন ব্রাত্য বসু। তারপরই কোভিড পরিস্থিতির মাঝে কার্যত লকডাউনে বুকে প্রাণ ফেরে রাজ্যের সকল পরীক্ষার্থীর। যদিও তারপরেই প্রশ্ন ওঠে  মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা তাহলে হচ্ছে কবে।  এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় বলেই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

 আরও পড়ুন, 'ভ্যাকসিন অন হুইলস', করোনা মোকাবিলায় একাধিক নয়া উদ্য়োগ কলকাতা পুরসভার 

 

 

উল্লেখ্য, গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় ঘোষণা করেছিলেন. এবছর মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক বাতিল হচ্ছে না। সর্ব-ভারতীয় পরীক্ষাগুলির জন্য আগে জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে উচ্চ-মাধ্যমিক এবং অগাস্ট এর দ্বিতীয় সপ্তাহ থেকে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। তবে কীভাবে নেওয়া হবে, সেই বিষয়টি সংশ্লিষ্ট বোর্ডকেই ঠিক করার দায়িত্ব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।  অবশেষে বহু প্রতিক্ষার পর এদিনই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করা হবে।

Share this article
click me!