রাত পোহালেই শুরু মাধ্যমিক, অ্যাডমিট কার্ড না পেয়ে বিক্ষোভ পরীক্ষার্থীদের

অনেকের দাবি, করোনা পরিস্থিতির কারণে অফলাইন ক্লাস বন্ধ ছিল ফলে স্কুলে যেতে পারেনি তারা। এমনকী, কবে অ্যাডমিট কার্ডের জন্য ফর্ম ফিলআপ করা হয়েছে তাও তারা জানতে পারেনি। এই বিষয় নিয়ে তারা কারও সঙ্গেই যোগাযোগ করতে পারেনি। 

Web Desk - ANB | Published : Mar 6, 2022 9:46 AM IST / Updated: Mar 06 2022, 03:23 PM IST

রাত পোহালেই চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) শুরু হবে। কিন্তু, এখনও পর্যন্ত হাতে অ্যাডমিট কার্ড (Admit Card) পায়নি বলে অভিযোগ একাধিক পরীক্ষার্থীর (Examinee)। আর সেই কারণেই পরীক্ষার একদিন আগেই সল্টলেক ডিরোজিও ভবনের (Derozio Bhawan) সামনে বিক্ষোভ দেখালেন বিভিন্ন জেলা থেকে আসা মাধ্যমিক পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা (Parents)। 

অনেকের দাবি, করোনা পরিস্থিতির (Corona Situation) কারণে অফলাইন ক্লাস (Offline Class) বন্ধ ছিল ফলে স্কুলে যেতে পারেনি তারা। এমনকী, কবে অ্যাডমিট কার্ডের জন্য ফর্ম ফিলআপ (Form Fillup) করা হয়েছে তাও তারা জানতে পারেনি। এই বিষয় নিয়ে তারা কারও সঙ্গেই যোগাযোগ করতে পারেনি। আবার কয়েকজনের দাবি, ফর্ম ফিলআপ করার পরও এখনও পর্যন্ত হাতে অ্যাডমিট কার্ড পায়নি। স্কুল কর্তৃপক্ষের কোনও ভুলের কারণেই তারা হাতে কার্ড পায়নি। তারপরই পরীক্ষার একদিন আগে ডিরোজিও ভবনের সামনে এসে বিক্ষোভ দেখান পড়ুয়া ও তাদের অভিভাবকরা। বিক্ষোভকারীদের দাবি, এনিয়ে ডিরোজিও ভবন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে গেলে তারাও স্পষ্টভাবে কোনও কিছুই জানাতে পারেনি।

আরও পড়ুন- সোমবার থেকে শুরু মাধ্যমিক, অফলাইন পরীক্ষায় কী কী নির্দেশ মানতে হবে জানাল মধ্যশিক্ষা পর্ষদ

এবছর পরীক্ষার্থীদের মধ্যে মেয়ের সংখ্যা বেশি। মোট পরীক্ষার্থীও এবার প্রায় ৫০ হাজার বেড়েছে বলে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে। করোনা পরিস্থিতির মধ্যে ২০২০ সালে মাধ্যমিক কোনওভাবে করানো গিয়েছিল। কিন্তু, ২০২১ সালে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক কোনও পরীক্ষাই হয়নি। আসলে করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে তখন গোটা রাজ্যের অবস্থা ছিল খুবই খারাপ। সে সময় অন্য পরীক্ষায় প্রাপ্ত নম্বর দেখে পড়ুয়াদের মূল্যায়ণ করা হয়েছিল। এরপর ২০২২-এর শুরুর দিকেও যেভাবে সংক্রমণ বাড়ছিল তখনও পরীক্ষা হবে কিনা সেই বিষয় নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন অনেকেই। তবে এখন রাজ্যে করোনার সংক্রমণ (Corna Cases in Bengal) অনেক কম। আর তার জেরেই এবার পড়ুয়াদের খাতায়-কলমে পরীক্ষা দিতে কোনও সমস্যা হবে না বলে মনে করা হচ্ছে। এমনকী, খুলে গিয়েছে প্রাথমিক স্কুলও। ফলে সব কাঁটা সরিয়ে আগামীকাল থেকেই শুরু হচ্ছে মাধ্যমিক। 

আরও পড়ুুন- আগামী ৭ মার্চ শুরু মাধ্যমিক, কোভিড বিধি মেনে পরীক্ষা কেন্দ্রে আগাম প্রস্তুতি প্রশাসনের

যদিও করোনা পরিস্থিতির মধ্যে পরীক্ষার আয়োজন করার ফলে পরীক্ষার্থীদের বেশ কিছু নিয়ম মানতে হবে বলে পর্ষদের তরফে জানানো হয়েছে। এ প্রসঙ্গে পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় (Kalyanmoy Ganguly) জানিয়েছেন, মাস্ক অবশ্যই পরতে হবে পরীক্ষার্থী এবং শিক্ষক-শিক্ষিকাদের। হলে প্রবেশের আগে স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে হবে। কেউ যদি অসুস্থ হয়, তার জন্য থাকবে আইসোলেশনের ব্যবস্থা। আর পরীক্ষা কেন্দ্রে সামাজিক দূরত্ববিধি মেনে চলতে হবে। 

আরও পড়ুন- 'আবার রাজ্যপাল', বেহালায় মহিলা দ্বারা পরিচালিত রক্তদান শিবিরে ধনখড়ের নাম শুনতেই এড়ালেন ফিরহাদ

৭ মার্চ থেকে শুরু হচ্ছে পরীক্ষা। প্রথম দিনই বাংলা পরীক্ষা। ৮ মার্চ ইংরেজি। ৯ মার্চ ভূগোল। ১১ মার্চ ইতিহাস। ১২ মার্চ জীবনবিজ্ঞান। ১৪ মার্চ অঙ্ক। ১৫ মার্চ ভৌত বিজ্ঞান। ১৬ মার্চ ঐচ্ছিক বিষয়। 

Share this article
click me!