একেই বলে বাস্তবের সুপারহিরো, সঠিক সময় ব্রেক কষে বৃদ্ধের প্রাণ বাঁচালেন মেট্রোর মোটরম্যান

ট্রেনের জন্য অপেক্ষা করতে করতে হঠাৎই শরীরের ভারসাম্য হারিয়ে লাইনে পড়ে যান এক বৃদ্ধ। সেই সময়ই দ্রুত গতিতে স্টেশনে ঢুকছে মেট্রো। আর ঠিক তখনই সুপার হিরোর মত কাজ করলেন মেট্রোর মোটরম্যান অমল দাস।  লাইনে পড়ে থাকা বৃদ্ধকে দেখে অমল ঠিক সময়ে ব্রেক না কষলে দুর্ঘটনা কিন্তু এড়ানো সত্যিই মুশকিল হত।  

Kasturi Kundu | Published : Mar 7, 2022 8:07 PM IST

সুপার হিরো (Super Hero) শুধু রুপোলি পর্দাতেই মনরঞ্জন করেন না, বাস্তবের মাটিতেও প্রকৃত সুপার হিরোর জন্য অনেক মানুষ নতুন করে তাঁর জীবন ফিরে পান। ঠিক যেমনটা ঘটল নেতাজি ভবন মেট্রো স্টেশনে (Netaji Bhavan Metro)। ঘড়ির কাঁটায় তখন সকাল ৯ টা বেজে ১৫ মিনিট। সেই সময় অফিস টাইমের ব্যস্ততা তুঙ্গে। ঝড়ের গতিতে স্টেশনে ঢুকছে একের পর এক মেট্রো (Metro)। আর তখনই আচমকা ঘটে বিপদ। ট্রেনের জন্য অপেক্ষা করতে করতে হঠাৎই শরীরের ভারসাম্য হারিয়ে লাইনে পড়ে যান এক বৃদ্ধ। সেই সময়ই দ্রুত গতিতে স্টেশনে ঢুকছে মেট্রো। আর ঠিক তখনই সুপার হিরোর মত কাজ করলেন মেট্রোর মোটরম্যান অমল দাস (Amal Das)।  লাইনে পড়ে থাকা বৃদ্ধকে (Old Man) দেখে অমল ঠিক সময়ে ব্রেক না কষলে দুর্ঘটনা কিন্তু এড়ানো সত্যিই মুশকিল হত।  মেট্রোর মোটরম্যান অমল দাসের (Amal Das) জন্য এক বৃদ্ধ নতুন করে তাঁর জীবন ফিরে পেলেন সে কথা কিন্তু বলার অপেক্ষাই রাখে না। 

রুপোলি পর্দায় যেমন দেখা যায়, সুপারহিরোরা দূর থেকেই বিপদের আঁচ করতে পারে আর সেই বিপদ থেকে এক চুটকিতে  রক্ষাও করে ফেলে। কলকাতা মেট্রোর মোটরম্যানও কিন্তু বাস্তবের সুপার হিরোই। অন্ধকার লাইনের ওপর ওই বৃদ্ধকে দূর থেকে দেখেই সঠিক সময় ব্রেকটা কষেছিলেন তিনি। মেট্রোলাইনে পড়ে যাওয়া ওই বৃদ্ধ যেটুকু জখম হন, তা আচমকা পড়ে যাওয়ার জন্যই। তবে সেই আঘাত খুব একটা গুরুতর নয়। ওই বৃদ্ধকে  মেট্রোরেলের কর্মীরা উদ্ধার করেন। তাঁর পরিবারের সঙ্গে যোগাযোগ করে তাঁদের ডেকে পাঠানো হয় ঘটনাস্থলে। পরিবারের লোকজন এসে নিয়ে যান বৃদ্ধকে। বৃদ্ধের পরিবার মেট্রোরেল কর্তৃপক্ষকে  জানিয়েছে,তাঁর দৃষ্টিশক্তি খুব একটা ভাল নয়। হয়তো সে জন্যই বুঝতে না পেরে  মেট্রো লাইনে পড়ে গিয়েছিলেন। বাড়ি ফেরার আগে তাঁর জীবন বাঁচানোর জন্য মেট্রো রেল কর্তৃপক্ষকে ওই বৃদ্ধ কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানাতে কিন্তু মোটেই ভোলেন নি। 

মেট্রোর মোটরম্যান অমল দাসকে শুধু ওই বৃদ্ধ বা তাঁর পরিবারের লোকই ধন্যবাদ জানিয়েছেন এমনটা নয়, খোদ মেট্রো কতৃপক্ষ বা মেট্রোরেল তাঁর কৃতিত্বের স্বীকৃতি দিতে বিন্দুমাত্র দেরি করেনি। কলকাতা মেট্রোর এই সুপারম্যান অমল দাসের সতর্ক হয়ে মেট্রো চালানোর জন্য এবং দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য পুরস্কৃত করার কথা ঘোষণা করেছেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ আরোরা।  সত্যিই তো একটু সতর্কতার সঙ্গে মেট্রো চালালে ওই বৃদ্ধের মত অসহায় মানুষ বিপদের হাত থেকে রক্ষা পায়, প্রাণটুকু বেঁচে যায়...

Share this article
click me!