Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের কত দাম কলকাতায়, জানুন দিল্লি সহ দেশের ৪ শহরের জ্বালানীর দর

সারা বছর জ্বালানীর দাম তুঙ্গে থেকে বর্ষশেষে কিছুটা বিরাম ভোগান্তির। জেনে নিন সোমবার কলকাতা সহ দেশের শহরগুলিতে পেট্রোল-ডিজেলের কত দাম রয়েছে।

Web Desk - ANB | Published : Dec 13, 2021 4:34 AM IST

সোমবার পেট্রোল ও ডিজেলের (Petrol and Diesel Price) নতুন মূল্য প্রকাশ করেছে  সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। সারা বছর জ্বালানীর দাম তুঙ্গে থেকে বর্ষশেষে কিছুটা বিরাম ভোগান্তির। এদিকে উত্তরের হাওয়া দিতেই পারদ নেমেছে কলকাতা সহ রাজ্যে। ছুটির আমেজে ভরপুর সারা শহর। অনেকেই গাড়ি নিয়ে ঘুরতে যাবার অপেক্ষায় রয়েছে। তবে অবশ্যই অ্যাক্সিলেটরে পা দেওয়ার আগে জেনে নিন সোমবার কলকাতা সহ দেশের শহরগুলিতে পেট্রোল-ডিজেলের কত দাম রয়েছে।

 আইওসিএল -র  Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী, সোমবার  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। কলকাতার পাশপাশি দেশের বাকি তিন শহরেও এদিন জ্বালানীর দাম বাড়েনি। এদিন বাণিজ্য নগর মুম্বইতে জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। অপরদিকে চেন্নাইতেও লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। সোমবার চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা। উল্লেখ্য দেশের রাজধানীতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে।

আরও পড়ুন, Weather Report: সকাল থেকেই হিমেল হাওয়ার স্রোত, রাতারাতি পারদ নামল কলকাতা সহ দক্ষিণবঙ্গে
 
সোমবার  আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী, দিল্লিতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা।মেট্রো শহরগুলিতে দেখতে গেলে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। তবে  এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে বিকোচ্ছে ফিল্ম নগরী মুম্বই। উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। মূলত বৈদেশিক মুদ্রা হারের সঙ্গে আন্তর্জাতিক বাজার মূল্যের উপর ভিত্তি করেই অপরিষোধিত পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন আলোচনার পরেই পেট্রোল ও ডিজেলের মূল্য ধার্য করে।
 
অপরদিকে, দেশের একাধিক বিধানসভা নির্বাচনের সবচেয়ে বড় হাতিয়ার পেট্রোল ও ডিজেলের দাম। এই পেট্রোল-ডিজেল যেমন প্রাধ্যন্য পেয়েছে একুশের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে। তেমনই দেশের একাধিক রাজ্যে ২০২২ সালে ভোট রয়েছে, সেখানেও পেট্রোল-ডিজেলকে হাতিয়ার বানাবে বিজেপি। বিশেক করে অবিজেপি বা বিজেপি বিরোধী রাজ্যগুলিতে ভ্য়াট না কমায় তেমন কিছু দামের অদল বদল হয়নি। সেই লিস্টিতে রয়েছে পশ্চিমবঙ্গও। তবে ভোটের রাজ্যগুলি বিজেপি শাসিত হলে ইতিমধ্য়েই সেখানে পেট্রোল-ডিজেলের দাম পড়েছে। আর এই পেট্রোল ও ডিজেল ইস্য়ুতেই  রাজনৈতিক উত্তাপ বেড়েছে ঝাড়খণ্ডে। পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাট কমাতে বিজেপি ও কংগ্রেসের মধ্যে সংঘাত অব্যাহত।ঝাড়খণ্ড ডিলারস পেট্রোলিয়াম অ্যাসোসিয়েশন, ভ্যাট ২২ শতাংশ থেকে ১৭ শতাংশে কমানোর দাবিতে ২১ ডিসেম্বর একদিনের জন্য ধর্মঘট ঘোষণা করেছে।

মূলত আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম কমতে থাকায় সারা দেশে পেট্রোল ও ডিজেলের দাম কমতে পারে বলে অনুমান  বিশেষজ্ঞদের। বিজেপি বিরোধী রাজ্যগুলিতেও পেট্রোল ইস্যু নিয়ে ক্রমাগত চাপ সৃষ্টি করছে। কারণ মার্চ থেকে মে মাসের মধ্যে পেট্রোল এবং ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ১৩ টাকা এবং ১৬ টাকা করে বেড়েছিল। এর প্রভাব পড়ছিল বাজারদরেও। দুর্গা পুজোর আগে খেয়াল করলে দেখা যাবে পেট্রোলের দাম  কিছু রাজ্যে লিটার প্রতি ১২০ টাকা ছাড়িয়ে যায়। তার পাশপাশি ছিল ডিজেলও।  কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক কমানোর পর সব রাজ্যের তেলের দামের উপর তার প্রভাব পড়ে। দিওয়ালির আগেই পেট্রোলে প্রতি লিটারে ৫ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা করে আবগারি শুল্ক  কমানোর ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, সোমবার প্রায় ৩৯ দিনের উপরে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত থাকল কলকাতা সহ দেশের চার শহরেই।

Share this article
click me!