Weather Report: সকাল থেকেই হিমেল হাওয়ার স্রোত, রাতারাতি পারদ নামল কলকাতা সহ দক্ষিণবঙ্গে

সোমবার ভোর থেকেই আকাশ পরিষ্কার, ঠান্ডা হাওয়ায় হালকা কাঁপুনি কলকাতা সহ দক্ষিণবঙ্গবাসীর।   বৃষ্টি শেষে পারদ নামতেই  মনোরম পরিবেশ কলকাতায়।

 

Web Desk - ANB | Published : Dec 13, 2021 3:37 AM IST / Updated: Dec 13 2021, 09:16 AM IST

সোমবার ভোর থেকেই আকাশ পরিষ্কার। ঠান্ডা হাওয়ায় হালকা কাঁপুনি কলকাতা সহ দক্ষিণবঙ্গবাসীর (Kolkata and South Bengal)। ইতিমধ্য়েই বইছে উত্তুরে হাওয়া। কোভিডের মাস্ক দিয়েই ঠান্ডা হাওয়া বন্ধের চেষ্টা পথচলতি মানুষের। সোয়েটারটা না পরে বেরিয়ে এদিন অনেকেই কপাল চাপড়াচ্ছেন। আসলে মিলে গিয়েছে অক্ষরে অক্ষরে আবহাওয়াবিদের পূর্বভাস (Weather Office) । বৃষ্টি শেষে পারদ নামতেই বিয়ের মরশুমে সেজে উঠেছে কলকাতা (Kolkata)।

এদিন সকাল থেকেই হিমেল হাওয়ার স্রোতে ইতিমধ্যেই শহরের পারদ নেমেছে। সোমবার সকাল সাড়ে ৮টায় শহরের তাপমাত্রা ছুয়েছে ২০ ডিগ্রি। তাই শিরশিরে অনুভব শেষ অবধি ফিরেছে বর্ষশেষে। আকাশে একফোটাও মেঘ নেই। ঝডকঝকে পরিষ্কার আকাশের জেরেই জাঁকিয়ে ঠান্ডার পড়ার সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া সূত্রে খবর,  আগামী চার-পাঁচদিন দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে (Weather)। এই মুহূরর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গে (South Bengal) রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে যাবে ।

আরও পড়ুন, Coronavirus: রাজ্যে করোনার দৈনিক সংক্রমণ নিম্নমুখী, একদিনে মৃত্যু ৬ জনের

 অপরদিকে, উত্তরবঙ্গের তাপমাত্রা ইতিমধ্যেই কমেছে। দক্ষিনবঙ্গে রবিবার সকালে ছিল ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। যেটি স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। তবে আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের তাপমাত্রা কমে ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। এর ফলে অনেকটাই ঠান্ডা অনুভব হবে। যেটি বেশ কিছুদিন স্থায়ী হবে  বলে মনে করা হচ্ছে।' প্রসঙ্গত, জাওয়াদের জেরে টানা বৃষ্টি হচ্ছিল বঙ্গে। শীতের পথে বাঁধা হয়ে দাঁড়াচ্ছিল এই নিম্নচাপই। জাওয়াদের রেশ কাটতে না কাটতেই আবারও নীম্নচাপের ভ্রূকুটি দেখা দেয় বঙ্গে। যায় জেরে তাপমাত্রাও বেশ কিছুটা বেশি ছিল বঙ্গে। তবে এবার জাঁকিয়ে পড়তে পারে শীত। রাজ্য়ে রাতের দিকে তাপমাত্রা বেশ কিছুটা নামার আশঙ্কা।

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৫.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ১৫.১ ডিগ্রী। সোমবার স্বাভাবিকই রয়েছে সর্বনিম্ন তাপমাত্রা।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।  সর্বনিম্ন ৫০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। পাশপাশি বাতাসে আদ্রতা কম থাকায় আরও বেশি করে জাঁকিয়ে ঠান্ডা পড়ার সম্ববনা রয়েছে। উল্লেখ্য, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৪.১  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ১৮.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।  সর্বনিম্ন ৫৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari | ঘরছাড়া বিজেপি প্রার্থীদের নিয়ে রাজভবনের পথে শুভেন্দু, গাড়ি আটকাল পুলিশ
Suvendu Adhikari : 'কেন্দ্রীয় বাহিনী থাকতেই এই অবস্থা! চলে গেলে ওরা আরও অত্যাচার বাড়াবে!'
Suvendu Adhikari : 'ভালো হলে কৃতিত্ব নিজেদের, খারাপ হলে দায় শুভেন্দুর!' অভিমানী শুভেন্দুর প্রশ্ন!
Today Horoscope Live : আজ কন্যা, কুম্ভ, বৃশ্চিক, মিথুন ও মেষ রাশির দিন কেমন কাটবে! দেখুন রাশিফল
কয়েক মিনিটেই সব সাফ! গোটা এলাকায় আতঙ্ক! কি ঘটেছিল দেখুন, শিউরে উঠবেন | Domjur, Howrah |