আজ সকালে পেট্রোল-ডিজেলের কী দাম কলকাতায়, ছুটির দিনে বেরোনোর আগে দেখুন জ্বালানীর দর


রবিবার সকালে ইতিমধ্যেই  পেট্রোল-ডিজেলের দাম নতুন প্রকাশ করেছে দেশের সরকারি তেল সংস্থা ।  রবিবার কলকাতা-সহ সারা দেশে কী দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল, চলুন এই সববিষয়গুলিই জেনে নেওয়া যাক।

  

Web Desk - ANB | Published : Feb 13, 2022 3:32 AM IST / Updated: Feb 13 2022, 09:03 AM IST

রবিবার সকালে ইতিমধ্যেই  পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) দাম নতুন প্রকাশ করেছে দেশের সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)।গত তিন মাস পার হয়ে জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে দেশের গুরুত্বপূর্ণ শহরগুলিতেই। রবিবার কলকাতা-সহ সারা দেশে কী দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল, চলুন এই সববিষয়গুলিই জেনে নেওয়া যাক।

 এদিন আইওসিএল -র (Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী,  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা।দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা।মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা।উল্লেখ্য, দেশের রাজধানীতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে।

আরও পড়ুন, দৈনিক সংক্রমণ ১০০-র নিচে নামল কলকাতায়, রাজ্যে কোভিডের বলি ২৫

আইওসিএল -র (Indian Oil Corporation Ltd)  ওয়েবসাইট অনুযায়ী, আগ্রাতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৫৬ পয়সা। ভোপালে লিটার প্রতি পেট্রেলের দাম ১০৭ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৮৭ পয়সা। ব্যাঙ্গালোরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০০ টাকা ৫৮ পয়সা এবং ডিজেলের দাম ৮৫ টাকা ০১ পয়সা। চণ্ডীগড়ে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৪ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৮০ টাকা ৯০ পয়সা। ভুবেনেশ্বরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৮১ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৬২ পয়সা। আমেদাবাদে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ১৩ পয়সা এবং ডিজেলের দাম ৮৯ টাকা ১২ পয়সা।

প্রসঙ্গত, কলকাতা সহ সারা দেশে তিন মাস ধরে পেট্রোল-ডিজেলের দাম একই জায়াগায় দাঁড়িয়ে রয়েছে। এদিনও জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  আন্তর্জাতিক বাজারে বর্তমানে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম গত সাত বছরে শীর্ষে পৌছেছে। ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ৯০ ডলার প্রতি ব্যারেল হয়ে গিয়েছে। অক্টোবার ২০১৪ সালের পর এটাই সর্বোচ্চ। তবে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির পরও দেশের বাজারে পেট্রোল ডিজেলের দাম স্থির রয়েছে। কালিপুজোর আগে পেট্রোল-ডিজেলের দামের ওপর আবগারি শুল্ক কমানোর কথা ঘোষণা করে মোদী সরকার। তারপর পেট্রোল ও ডিজেলের উপর ৫ এবং ১০ টাকা কমানো হয়।  যদিও এমন সুবিধা সব শহর পায়নি। 

 তবে, ক্রমাগত বেড়ে চলা মূল্যবৃদ্ধি থেকে দ্রুতই স্বস্তি পেতে পারেন মানুষ। আগামীদিনে পেট্রোল-ডিজেল থেকে অন্যান্য জিনিসের দাম কমতে পারে। নীতি আয়োগের সহ সভাপতি রাজীব কুমার বলেছেন, বাজেট ২০২২ এ এমন কিছু পদক্ষেপ করা হয়নি, যাতে মূল্যবৃদ্ধির চাপ বাড়ে। তিনি বলেন আন্তর্জাতিক স্তরে ইন্ধন এবং পণ্যের মূল্য়বৃদ্ধি আগামীদিনে বজায় থাকবে না। বিশ্ববাজারে দাম কমার পাশাপাশি দেশিয় বাজারেও দাম কমবে। এতি মানুষের স্বস্তি পাওয়ার আশা রয়েছে বলে তিনি জানিয়েছেন।  

Share this article
click me!