আজ ছুটির দিনে সস্তা হল কি জ্বালানীর দর ? কলকাতায় পেট্রোল-ডিজেলের দাম কত

রবিবার সকালে নতুন মূল্য ধার্য করল সরকারি তেল সংস্থা। বিশ্বের বাজারে অপরিশোধিত তেলের দাম কিছুটা কমেছে।  চলুন এবার  কলকাতা-দিল্লি সহ দেশের বাকি শহরগুলিতে পেট্রোল-ডিজেলের দাম কত, জেনে নেওয়া যাক।

Web Desk - ANB | Published : May 15, 2022 3:07 AM IST

রবিবার সকালে নতুন মূল্য ধার্য করল সরকারি তেল সংস্থা। উল্লেখ্য, বিশ্বের বাজারে অপরিশোধিত তেলের দাম কিছুটা কমেছে। রাশিয়ার বিরুদ্ধে ইউরোপের বাকি দেশগুলির নিষেধাজ্ঞা সহ অপর্যাপ্ত যোগানের চাপে অনেকটাই বেড়েছে প্রাকৃতিক গ্যাসের দাম। এদিকে দেশের বাজারে একমাসের ও বেশি সময় ধরে পেট্রোল-ডিজেলের দাম কমার নাম নেই। অগ্নিমূল্য জ্বালানী ভরাতে নাভিশ্বাস উঠতে সাধারণ মানুষের। পেট্রোলের পাশাপাশি বেশ কিছু শহরে ডিজেলের দর সেঞ্চুরি হাঁকিয়েছে।এহেন পরিস্থিতিতে রবিবার সকালে নতুন মূল্য ধার্য করল সরকারি তেল সংস্থা। চলুন এবার  কলকাতা-দিল্লি সহ দেশের বাকি শহরগুলিতে পেট্রোল-ডিজেলের দাম কত, জেনে নেওয়া যাক।

এদিন কলকাতায় পেট্রোলের  প্রতি  লিটারের দাম  ১১৫ টাকা ১২ পয়সা। পাশাপাশি   প্রতি লিটার ডিজেলের দাম  দাঁড়িয়েছে ৯৯ টাকা ৮৩ পয়সা। রাজধানী দিল্লিতে বেড়ে প্রতি লিটার পেট্রোলের দাম   ১০৫ টাকা ৪১ পয়সা। এবং ডিজেলের দাম  ৯৬ টাকা ৬৭ পয়সা হয়েছে। মুম্বই লিটার প্রতি পেট্রোল ১২০ টাকা ৫১ পয়সা  দাঁড়িয়েছে।  এবং লিটার প্রতি ডিজেলের দাম ১০৪ টাকা ৭৭ পয়সা দাঁড়িয়েছে। চেন্নাইয়ে লিটার প্রতি পেট্রোলে দাম ১১০ টাকা ৮৫ পয়সা  দাঁড়িয়েছে।  এবং লিটার প্রতি ডিজেলের দাম   ১০০ টাকা ৯৪ পয়সা দাঁড়িয়েছে। ব্যাঙ্গালোরে লিটার প্রতি পেট্রোলে দাম ১১১ টাকা ৯পয়সা  দাঁড়িয়েছে।  এবং লিটার প্রতি ডিজেলের দাম  ৯৪ টাকা ৭৯ পয়সা দাঁড়িয়েছে।

 আরও পড়ুন, আজ কি বৃষ্টি হবে কলকাতা-দক্ষিণবঙ্গে, কী বলছে হাওয়া অফিস

  উল্লেখ্য, অবিজেপি রাজ্যগুলিতে পেট্রোল-ডিজেলের দাম কোনও তেমন বদল হয়নি। সেই তালিকায় বিশেষ করে পশ্চিমবঙ্গ। তবে জ্বালানীর দাম না কমার জন্য সেই রাজ্যের সরকারকেই দায়ী করলেন মোদী। প্রধানমন্ত্রী মোদী বলেন, 'পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ার বোঝা কমাতে, কেন্দ্রীয় সরকার গতবছর নভেম্বরে আবগারি শুল্ক কমিয়েছিল। রাজ্যগুলিকেও তাদের কর কমানোর আহ্বান জানানো হয়েছিল। কিছু রাজ্য তাঁদের কর কমিয়েছে। কিন্তু কিছু রাজ্য তাদের জনগণকে সেই সুবিধা দেয়নি। মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরালা, ঝাড়খণ্ড, তামিলনাড়ু কোনও না কোনও কারণে কেন্দ্রীয় সরকারের কথা মানেনি। এবং সেই সকল রাজ্যের নাগরিকদের জন্য তেলের দামের বোঝা বাড়িয়েই চলেছে। প্রধানমন্ত্রী আরও বলেছেন, 'আমি প্রার্থনা করি যে, নভেম্বরে যা করা হয়েছিল, এখন ভ্যাট হ্রাস করে, আপনারা নাগরিকদের সেই সব সুবিধা দিন।'

  আরও পড়ুন, ঘুরতে নিয়ে গিয়ে ফাঁকা বাড়িতে প্রেমিকাকে লাগাতার ধর্ষণ, ধৃত যুবক

 তৃণমূলের মুখপাত্র  কুণাল ঘোষ ইতিমধ্যেই বলেছেন,'কর্পোরেট সংস্থাগুলিতে জ্বালানি তেল নিয়ে মুনাফা লাভের রাস্তা তৈরি করে দিচ্ছে কেন্দ্রীয় সরকার। আর এর জন্য সমস্যায় পড়তে হয়েছে দেশের সাধারণ মানুষকে।' পাশাপাশি কেন্দ্রীয় সরকারকে চ্যালেঞ্জ জানিয়ে কুণাল বলেন, কেন্দ্র যদি রাজ্যের বকেয়া ৯৮ হাজার কোটি টাকা দিয়ে দেয় তাহলে রাজ্য সরকার আগামী ৩ বছর পেট্রোল আর ডিজেলের ওপর থেকে কোনও কর আদায় করবে না। তিনি আরও বলেন,' বিজেপি শাসিত রাজ্যগুলিকে প্রাপ্য টাকা মিটিয়ে দিচ্ছে কেন্দ্র। কিন্তু অ-বিজেপি রাজ্যগুলির ক্ষেত্রে টাকা আটকে রাখা হয়েছে' বলেও তিনি দাবি করেছেন।

  আরও পড়ুন, জুয়ার নেশাতেই কি সর্বশান্ত হন অর্জুন ? নিহত বিজেপির যুব নেতার বন্ধুদের বয়ান নিল সিট

 প্রসঙ্গত, একুশ সালে দেশের সাধারণ মানুষকে দীপাবলির উপহার দেন নরেন্দ্র মোদী। লিটার প্রতি পেট্রোলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা শুল্ক কমায় কেন্দ্র। কিন্তু সেই সুবিধা পায়নি বাংলার বাসিন্দারা।  কলকাতা সহ দেশের অধিকাংশ শহরেই পেট্রোলের দাম সেঞ্চুরি হাঁকিয়েছে। ১০০ পথে ডিজেলও অনেক জায়গায়। গত সতেরো দিনে ইতিমধ্যেই ১৪ বার দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের।  নতুন করে লাফিয়ে বাড়ার পর ফের পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। ৭ এপ্রিল থেকে ১২ মে টানা পেট্রোল-ডিজেলের দাম স্থির রয়েছে। আর এবার মোদীর তোপের পরেই পাল্টা দিলেন তৃণমূলের মুখপাত্র।

অপরদিকে, পরিবহণে জ্বালানী বৃদ্ধির সঙ্গে, আগুন লেগেছে রান্নার গ্যাসের দামেও। মধ্যবিত্তের নাভিশ্বাস বাড়িয়ে ফের ৫০ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম। একলাফেই ১০০০ টাকার গন্ডি পার করল এলপিজি গ্যাস।  কলকাতায় ১৪.২ কেজি ভর্তুকিহীন গ্যাস কিনতে এবার দিতে হবে ১০২৬ টাকা। গ্যাসের দাম বাড়তেই মধ্যবিত্তের ফের নাভিশ্বাস হবার জোগাড়।  মার্চ থেকে এপ্রিল ডিজেলের দাম ৯.৭ শতাংশ বেড়েছে। ফলে পণ্য পরিবহনের খরচও বেড়েছে। পেট্রোলের দাম বেড়েছে ৮.৯ শতাংশ। গত এক বছরে পেট্রোলের দাম ১৬ শতাংশের বেশি, ডিজেলের দাম ১৯ শতাংশেরও বেশি এং রান্নার গ্যাস ১৭ শতাংশেরও বেশি বেড়েছে।

Share this article
click me!