Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের কী দাম কলকাতায়, ছুটির দিনে বেরোনের আগে জানুন জ্বালানীর দর

রবিবারও সাতসকালেই পেট্রোল-ডিজেলের দাম নতুন ধার্য করেছে  সরকারি তেল সংস্থা। তবে এদিনও পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে কলকাতা সহ সারা দেশে।  

Web Desk - ANB | Published : Jan 16, 2022 4:41 AM IST

রবিবারও সাতসকালেই পেট্রোল-ডিজেলের দাম (Petrol and Diesel Price) নতুন ধার্য করেছে  সরকারি তেল সংস্থা। তবে এদিনও পেট্রোল-ডিজেলের দাম (Oil price today) অপরিবর্তিত রয়েছে কলকাতা সহ সারা দেশে। তবে গত বছর দেশের একাধিক শহরে শুল্ক হ্রাস হলেও কোনও পরিবর্তন আসেনি পশ্চিমবঙ্গে। তাই স্বাভাবিকভাবেই দাবি থেকেই গিয়েছে রাজ্যবাসীর। এদিকে নতুন বছর আসার পরেও কোনও বদল নেই জ্বালানীর দামে। দাম না কমায় কার্যতই অসুবিধার মুখে শহরের মধ্যবিত্তরা। তবে চলুন এদিন কলকাতা সহ দেশের একাধিক শহরের পেট্রোল এবং ডিজেলের কী  দাম, চলুন জেনে নেওয়া যাক।

রবিবার আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী,  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। মুম্বইতে জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী, চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা। বৃহস্পতিবার দিল্লিতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। মেট্রো শহরগুলির মধ্য়ে দিল্লিতেই সবচেয়ে দাম কম পেট্রোল ও ডিজেল।  দেশের রাজধানী দিল্লিতে পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল দিল্লি সরকার। তারপরেই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা ৫৬ পয়সা কমে যায়। 

সারা দেশের এই চার শহর ছাড়া বাকি  শহরগুলির জ্বালানির দামও একটু এবার জেনে নেওয়া যাক। এদিন আগ্রাতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৫৬ পয়সা। আমেদাবাদে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ১৩ পয়সা এবং ডিজেলের দাম ৮৯ টাকা ১২ পয়সা। ব্যাঙ্গালোরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০০ টাকা ৫৮ পয়সা এবং ডিজেলের দাম ৮৫ টাকা ০১ পয়সা। ভোপালে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৮৭ পয়সা। ভুবেনেশ্বরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৮১ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৬২ পয়সা। চণ্ডীগড়ে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮০ টাকা ৯০ পয়সা। 

 প্রসঙ্গত, অনেকদিন আগেই আন্তর্জাতিক বাজারে ক্রমশ তেলের দাম কমেছে। তবুও ভারতীয়  বাজারে এখনও তাঁর কোনও প্রভাব পড়েনি। আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। তাও জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।প্রায় দুই মাসের উপরে দেশে পেট্রোল-ডিজেলের  অপরিবর্তিত রয়েছে। উল্লেখ্য, ৪ নভেম্বর জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তারপর আর জ্বালানির দাম বাড়েনি। তবে এরপর আর কমেওনি। দাম না কমায় কার্যতই অসুবিধার মুখে শহরের মধ্যবিত্তরা।

Share this article
click me!