লক্ষ্মীবারে পেট্রোলের দাম কমল কি কলকাতায় ? জানুন দিল্লি-সহ সারাদেশের জ্বালানীর দর

বৃহস্পতিবার নতুন মূল্য ধার্য করল দেশের সরকারি তেল সংস্থা। এদিন  কলকাতা-দিল্লি-মুম্বই-চেন্নাই-এই ৪ শহরে  এই মুহূর্তে পেট্রোল-ডিজেলের দাম কী, জেনে নিন।

Web Desk - ANB | Published : Jun 16, 2022 5:33 AM IST

বৃহস্পতিবার নতুন মূল্য ধার্য করল দেশের সরকারি তেল সংস্থা।  ২১ মে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেট্রোলে প্রতি লিটারে ৮ টাকা এবং ডিজেলের প্রতি লিটারে ৬ টাকা আবগারি শুল্ক কমানোর ঘোষণা করেন। টানা ৪৫ দিন ধরে জ্বালানীর দাম অপরিবর্তিত থাকার পরে অবশেষে ২২মে পেট্রোল এবং ডিজেলের দাম কমে। তবে দেখতে দেখতে এবার আবার অনেক গুলি দিন পার হয়েছে। প্রায় ১ মাস ছুঁইছুঁই। ফের কি এদিন জ্বালানীর দাম ফারাক হল ? এদিন কলকাতায় পেট্রোলের  প্রতি  লিটারের দাম  ১০৬ টাকা ০৩ পয়সা। এদিন  কলকাতা-দিল্লি-মুম্বই-চেন্নাই-এই ৪ শহরে  এই মুহূর্তে পেট্রোল-ডিজেলের দাম কী, জেনে নিন।

এদিন শহর কলকাতায় পেট্রোলের  প্রতি  লিটারের দাম  ১১৫ টাকা ১২ পয়সা থেকে কমে গিয়ে হয়েছে ১০৬ টাকা ০৩ পয়সা। কলকাতায়  প্রতি লিটার ডিজেলের দাম  দাঁড়িয়েছে ৯৯ টাকা ৮৩ পয়সা থেকে কমে ৯২ টাকা ৭৬ পয়সায় দাঁড়িয়েছে।

দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম   ১০৫ টাকা ৪১ পয়সা থেকে কমে ৯৬ টাকা ৭২ পয়সা হয়েছে। এবং ডিজেলের দাম  ৯৬ টাকা ৬৭ পয়সা থেকে কমে ৮৯ টাকা ৬২ পয়সা হয়েছে।

আরও পড়ুন, কনের সঙ্গে মালাবদলের পর বিয়ে থেকে সরল বর, পালাতে যেতেই জামাইকে ঘরে আটকালো কন্যাপক্ষ

মুম্বই লিটার প্রতি পেট্রোল ১২০ টাকা ৫১ পয়সা থেকে কমে ১১১ টাকা ৩৫ পয়সায়  দাঁড়িয়েছে।  এবং লিটার প্রতি ডিজেলের দাম ১০৪ টাকা ৭৭ পয়সা থেকে কমে ৯৭ টাকা ২৮ পয়সায় দাঁড়িয়েছে।

চেন্নাইয়ে লিটার প্রতি পেট্রোলে দাম ১১০ টাকা ৮৫ পয়সা থেকে কমে ১০২ টাকা ৬৩ পয়সায় দাঁড়িয়েছে।  এবং লিটার প্রতি ডিজেলের দাম   ১০০ টাকা ৯৪ পয়সা থেকে কমে ৯৪ টাকা ২৪ পয়সায় দাঁড়িয়েছে।

আরও পড়ুন, প্রফেসর বর পাওয়া হল না, আদালতের নির্দেশে চাকরি যেতেই বিয়েতে বেঁকে বসল প্রেমিক

মোদী সরকারের সময়কালে মূল্যস্ফীতির এহেন বাড়বাড়ন্তে বিরোধী দল ও অর্থনীতিবিদদের সমালোচনার পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে। জ্বালানি থেকে শাকসবজি এবং রান্নার তেল পর্যন্ত সমস্ত আইটেমের মূল্য বৃদ্ধির ফলে পাইকারি মূল্যস্ফীতি এপ্রিল মাসে রেকর্ড উচ্চতায় উঠেছে। মূল্যবৃদ্ধি পৌঁছেছে সর্বোচ্চ ১৫.০৮ শতাংশে এবং খুচরা মূল্যস্ফীতি প্রায় আট বছরের সর্বোচ্চ ৭.৭৯ শতাংশে ঠেলে দিয়েছে।কলকাতা সহ দেশের অধিকাংশ শহরেই পেট্রোলের দাম সেঞ্চুরি হাঁকিয়েছে। ১০০ পথে ডিজেলও অনেক জায়গায়। ইতিমধ্যেই সতেরো দিনে ইতিমধ্যেই ১৪ বার দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের।  নতুন করে লাফিয়ে বাড়ার পর ফের পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে।

আরও পড়ুন, রাষ্ট্রপতি পদপ্রার্থী বাংলার প্রাক্তন রাজ্যপাল ? বিরোধীদের প্রথম পছন্দ কে, জল্পনা তুঙ্গে

 উল্লেখ্য ২১ মে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেট্রোলে প্রতি লিটারে ৮ টাকা এবং ডিজেলের প্রতি লিটারে ৬ টাকা আবগারি শুল্ক কমানোর ঘোষণা করেন। টানা ৪৫ দিন ধরে জ্বালানীর দাম অপরিবর্তিত থাকার পরে অবশেষে ২২মে পেট্রোল এবং ডিজেলের দাম কমে। তবে দেখতে দেখতে এবার আবার অনেক গুলি দিন পার হয়েছে। ফের জ্বালানীর দাম কমার আশায় শহরবাসী।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : ধরে ফেললেন শুভেন্দু! '২০ মিনিট কোথায় ছিলেন উনি?' বিস্ফোরক দাবী শুভেন্দুর, দেখুন
Dilip Ghosh : 'আপনি মানুষকে ভুল বুজিয়ে ভোটে জিতেছেন' মমতাকে আক্রমণ দিলীপ ঘোষের
Suvendu Adhikari : 'নিম্ন মেধার অর্ধ শিক্ষিত মুখ্যমন্ত্রী হলে যা হয়..' মমতাকে তীব্র আক্রমণে শুভেন্দু
Nadia News : পাচার হচ্ছিল রেশনের বস্তা বস্তা চাল! ধরা পড়তেই টাকা দিয়ে পালানর চেষ্টা, শেষে যা হল!
Narendra Modi : 'তোমাদের জন্য ১৪০ কোটি দেশবাসী গর্বিত' বিরাট-রোহিতদের বিশেষ বার্তা প্রধানমন্ত্রীর