Oil Price Today: কলকাতায় পেট্রোল-ডিজেলের দাম কত, জানুন দেশের ৪ শহরে আজ কী দর জ্বালানীর

পেট্রোল ও ডিজেলের দাম কমার অপেক্ষায় রাজ্যবাসী। বুধবার কি দাম কমল, চলুন জেনে নেওয়া যাক, কী বলছে  রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা।

 

Web Desk - ANB | Published : Dec 22, 2021 2:19 AM IST

পেট্রোল ও ডিজেলের দাম কমার অপেক্ষায় রাজ্যবাসী। তবে এই অপেক্ষা দীর্ঘদিন ধরেই চলে আসছে। আসলে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল কমে গিয়েছে। যার দরুণ অনেকেই ভাবছেন যে, দেশেও পেট্রোল-ডিজেলের দাম কমতে পারে। যদিও তা হচ্ছে না। বুধবার পেট্রোল ও ডিজেলের (Petrol and Diesel Price) নতুন দাম প্রকাশ করেছে  সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)।

প্রত্যেকদিনের মতো এদিনও  পেট্রোল-ডিজেলের দাম প্রকাশ করেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। আইওসিএল -র  Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী, বুধবার কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। কলকাতার পাশপাশি দেশের বাকি তিন শহরেও এদিন জ্বালানীর দাম বাড়েনি।চেন্নাইতেও লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। সোমবার চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা। বাণিজ্য নগর মুম্বইতে জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী, এদিন দিল্লিতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। মেট্রো শহরগুলিতে দেখতে গেলে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। তবে  এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে বিকোচ্ছে ফিল্ম নগরী মুম্বই। উল্লেখ্য,  কিছুদিন আগে দেশের রাজধানী দিল্লিতে পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা ৫৬ পয়সা কমেছিল।

আরও পড়ুন, Covid-19: শুধু কলকাতাতেই দৈনিক সংক্রমণ দেড়শোর উপরে, রাজ্য়ে একদিনে আক্রান্ত ৪৪০

পেট্রোল ও ডিজেলের দামের উপরে এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন ও অন্যান্য চার্জ যুক্ত করার পর প্রায় ২ গুণ দাম দিয়ে তেল কিনতে হয় উপভোক্তাদের। তবে ৪ নভেম্বর  কেন্দ্র জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নেওয়ার পর আর জ্বালানির দাম বাড়েনি।আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। মূলত বৈদেশিক মুদ্রা হারের সঙ্গে আন্তর্জাতিক বাজার মূল্যের উপর ভিত্তি করেই অপরিষোধিত পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন আলোচনার পরেই পেট্রোল ও ডিজেলের মূল্য ধার্য করে। সারা দেশে কেন্দ্র পেট্রোল এবং ডিজেলে ৫ টাকা ও ১০ টাকা শুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছিল। তখন কোনও কোনও রাজ্য পৃথকভাবে পেট্রোল ও ডিজেলের দামে ভ্যাট কিছুটা কমিয়েছিল। ফলে দাম আরও কমে এসেছিল সেই রাজ্যগুলিতে। যদিও এরাজ্য এখনও অবধি পেট্রোল-ডিজেলের দামে ভ্যাট কমানো হয়নি।

 

Share this article
click me!