Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের দাম কমল কি, জানুন দিল্লি সহ দেশের একাধিক শহরের জ্বালানীর দর

  বৃহস্পতিবার পেট্রোল ও ডিজেলের নতুন দাম প্রকাশ করেছে  সরকারি তেল সংস্থা। চলুন জেনে নেওয়া যাক, বৃৃহস্পতিবার কলকাতা সহ দেশের চার শহরের পেট্রোল এবং ডিজেলের দাম।

 

 

Web Desk - ANB | Published : Dec 23, 2021 4:08 AM IST

বড় দিনের আগে সবাই অধীর অপেক্ষায় সপ্তাহান্তের লংড্রাইভে। তবে বাধ সাধছে পেট্রোল এবং ডিজেলের দাম। এদিকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে। তবে আশাপূরণ হয়নি এখনও রাজ্যবাসীর। ইতিমধ্যেই বৃহস্পতিবার পেট্রোল ও ডিজেলের (Petrol and Diesel Price) নতুন দাম প্রকাশ করেছে  সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। চলুন জেনে নেওয়া যাক, বৃৃহস্পতিবার কলকাতা সহ দেশের চার শহরের পেট্রোল এবং ডিজেলের দাম।

 অন্যান্যদিনের মতো বৃৃহস্পতিবার পেট্রোল-ডিজেলের দাম প্রকাশ হয়েছে। তবে এদিনও পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে।আইওসিএল -র  Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী, বৃৃহস্পতিবার  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। কলকাতার পাশপাশি দেশের বাকি তিন শহরেও এদিন জ্বালানীর দাম বাড়েনি।চেন্নাইতেও লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। অপরদিকে চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা। বাণিজ্য নগর মুম্বইতে জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী, এদিন দিল্লিতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। মেট্রো শহরগুলিতে দেখতে গেলে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। তবে  এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে বিক্রি করছে ফিল্ম নগরী মুম্বই। উল্লেখ্য, কয়েকদিন আগে দেশের রাজধানী দিল্লিতে পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা ৫৬ পয়সা কমেছিল।

 উল্লেখ্য, ৪ নভেম্বর  কেন্দ্র জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নেওয়ার পর আর জ্বালানির দাম বাড়েনি।আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। প্রসঙ্গত, বৈদেশিক মুদ্রা হারের সঙ্গে আন্তর্জাতিক বাজার মূল্যের উপর ভিত্তি করেই অপরিষোধিত পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন আলোচনার পরেই পেট্রোল ও ডিজেলের মূল্য ধার্য করে। সারা দেশে কেন্দ্র পেট্রোল এবং ডিজেলে ৫ টাকা ও ১০ টাকা শুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছিল। তখন কোনও কোনও রাজ্য পৃথকভাবে পেট্রোল ও ডিজেলের দামে ভ্যাট কিছুটা কমিয়েছিল। ফলে দাম আরও কমে এসেছিল সেই রাজ্যগুলিতে। যদিও এখনও অবধি পেট্রোল-ডিজেলের দামে ভ্যাট কমানো হয়নি পশ্চিমবঙ্গে।

Share this article
click me!