পেট্রোলে ১০৬-র গণ্ডী পার কলকাতায়, ফের তৃতীয়বার জ্বালানীর দামে লাফ সারা দেশে

ফের চতুর্থদিনে তৃতীয়বার দাম বাড়ল পেট্রোল-ডিজেলের।  চলুন জেনে নেওয়া যাক কলকাতা-সহ বাকি জায়গাগুলিতে কী দামে বিকোচ্ছে এদিন পেট্রোল-ডিজেল। 

 

Web Desk - ANB | Published : Mar 25, 2022 3:46 AM IST / Updated: Mar 25 2022, 09:22 AM IST

ফের চতুর্থদিনে তৃতীয়বার দাম বাড়ল পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price)। শুক্রবার দেশজুড়ে নতুন মূল্য ধার্য করল সরকারি তেল সংস্থা। প্রায় তিন মাস পর এই নিয়ে তৃতীয়বার দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের। এদিন কলকাতায় পেট্রোলের   প্রতি  লিটারের দাম দাঁড়িয়েছে ১০৭ টাকা ১৮ পয়সা। পাশাপাশি ডিজেলের দাম গিয়ে দাঁড়িয়েছে ৯২ টাকা ২২ পয়সা।চলুন জেনে নেওয়া যাক কলকাতা-সহ বাকি জায়গাগুলিতে কী দামে বিকোচ্ছে এদিন পেট্রোল-ডিজেল। 

 পেট্রোল-ডিজেলের দাম (Petrol-Diesel Price)। নতুন মূল্য কার্যকর হয়েছে, ইতিমধ্যেই জানিয়েছে পেট্রোল ডিলার্স অ্যাসোশিয়েশন। শুক্রবার কলকাতায় পেট্রোলের   প্রতি  লিটারের দাম ১০৬ টাকা ৩৮ পয়সা থেকে বেড়ে দাঁড়িয়েছে  ১০৭ টাকা ১৮ পয়সা। পাশাপাশি ডিজেলের দাম ৯১ টাকা ৪২ পয়সা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯২ টাকা ২২ পয়সা। দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৭ টাকা ০১পয়সা থেকে বেড়ে  ৯৭ টাকা ৮১পয়সা এবং ডিজেলের দাম ৮৮ টাকা ২৭ পয়সা থেকে বেড়ে ৮৯ টাকা ০৭ পয়সা।

আরও পড়ুন, আজ অস্বস্তি কাটিয়ে ভিজবে কলকাতা, বৃষ্টি নিয়ে সুখবর দিল হাওয়া অফিস

রাজ্যে সর্বোচ্চ দামে জ্বালানী বিক্রি হচ্ছে মুর্শিদাবাদে। এখানে পেট্রোলের দাম লিটার প্রতি  ১০৮ টাকা ৩৭ পয়সা। ডিজেলের দাম ৮০ পয়সা বেড়ে ৯৩ টাকা ৩২পয়সা।আলিপুরদুয়ারে  এদিন পেট্রোলের দাম লিটার প্রতি  ১০৭ টাকা ৫৯ পয়সা থেকে বেড়ে ১০৭ টাকা ৯৭ পয়সা। ডিজেলের দাম  বেড়ে ৯২ টাকা ৫৭ পয়সা থেকে ৯২ টাকা ৯৫ পয়সা। উত্তর দিনাজপুরে পেট্রোলের দাম হয়েছে ১০৬ টাকা ৫৭ পয়সা থেকে বেড়ে ১০৭ টাকা ৬৮ পয়সা এবং ডিজেলের দাম  বেড়ে ৯২ টাকা ৬৮ পয়সা। দক্ষিণ দিনাজপুরে পেট্রোলের দাম হয়েছে ১০৭ টাকা ৫৩ পয়সা এবং ডিজেলের দাম  বেড়ে ৯২ টাকা ৫৮ পয়সা হয়েছে। কোচবিহারে পেট্রোলের দাম লিটার প্রতি বেড়ে  ১০৭ টাকা ৯৮ পয়সা। এবং ডিজেলের দাম ৯২ টাকা ৯২ পয়সা।

আরও পড়ুন, 'ল্যাংচা খাওয়াটা কি অপরাধ', কুণাল-মমতার তোপের পর বিজেপির 'ল্যাংচা-ব্রেক' নিয়ে বিস্ফোরক দিলীপ

প্রসঙ্গত, ২৯ দিন পার করেছে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ।  ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জন্য রাশিয়ার উপরে পশ্চিমি দুনিয়ার নিষেধাজ্ঞা বিশ্ব বাজারে তেলের দামকে ১৩৯ ডলারে নিয়ে গিয়েছিল। এদিকে বিশ্বের তৃতীয় বৃহত্তম আমদানিকারক দেশ হিসেবে ভারতেকে উদ্বেগে রেখেছিল। তবে গত একসপ্তাহে অনেকটাই কমে যায় অপরিশোধিত তেলের দর। এক সপ্তাহে অপরিশোধিত তেলের দর ৪০ ডলার কমেছে। গত ৭ মার্চ যেখানে  অপরিশোধিত তেলের দর ব্যারেল প্রতি ১৩৯ ডলারে পৌছে গিয়েছিল।

আরও পড়ুন, নববর্ষেই শুভারম্ভ, এপ্রিলেই চালু হবে শিয়ালদহ মেট্রো

তবে মঙ্গলবারের পর থেকেই অপরিশোধিত তেলের দর ব্যারেল প্রতি ৯৯.১১ ডলারে নেমে আসে। যদিও দেশের খুচরো বাজারে শেষ অবধি পেট্রোল-ডিজেলের দাম কমার আশা আর পূরণ হল না। বিশেষজ্ঞরা ধরে নিয়েছিলেন ৫ রাজ্যের বিধানসভা ভোটের ফল বেরোনোর পরেই জ্বালানির মূল্যবৃদ্ধির পথে হাঁটবে কেন্দ্রীয় সরকার। অবশেষে সেই পথেই হাঁটল ভারত। নিশব্দে জ্বালানীর দাম বাড়িয়েছে বিজেপির কেন্দ্রীয় সরকার, তোপ দেগেছেন ইতিমধ্য়েই মমতা বন্দ্য়োপাধ্যায়।

Share this article
click me!