Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের কী দাম কলকাতায়, সপ্তাহান্তে বেরোনোর আগে দেখুন জ্বালানীর দর

কলকাতা সহ সারা দেশে প্রায় তিন মাসের পথে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে।  জেনে নিন শুক্রবার কলকাতা দেশের দশ শহরে কি দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল।

 

Web Desk - ANB | Published : Jan 28, 2022 7:22 AM IST / Updated: Jan 28 2022, 12:53 PM IST

কলকাতা সহ সারা দেশে প্রায় তিন মাসের পথে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে।  শুক্রবারও তার অন্যথা হল না। এদিন সকালেই পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) দাম নতুন প্রকাশ করেছে দেশের সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)।  আন্তর্জাতিক বাজারে ক্রমশ তেলের দাম পরিবর্তন এসেছে। তবু আগের অবস্থানেই দেশ। জেনে নিন শুক্রবার কলকাতা দেশের দশ শহরে কি দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল।

এদিন আইওসিএল -র (Indian Oil Corporation Ltd)  ওয়েবসাইট অনুযায়ী,  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা।চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা।সারা দেশের পাশাপাশি আরও ৬ শহরেও পেট্রোল ডিজেলের দাম বদল হয়নি।

আরও পড়ুন, Air India: এয়ার ইন্ডিয়া হাতে পেয়েই নয়া বিধি ঘোষণা, একাধিক নিয়মে বদল আনছে সংস্থা

 আইওসিএল -র  (Indian Oil Corporation Ltd) )ওয়েবসাইট অনুযায়ী, কী দাম যাচ্ছে   আগ্রা, ভুবেনেশ্বর,  চণ্ডীগড়, আমেদাবাদে সহ ৬টি শহরে, এবার জেনে নেওয়া যাক।এদিন আগ্রাতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৫৬ পয়সা। ভুবেনেশ্বরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৮১ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৬২ পয়সা।  ব্যাঙ্গালোরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০০ টাকা ৫৮ পয়সা এবং ডিজেলের দাম ৮৫ টাকা ০১ পয়সা। চণ্ডীগড়ে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮০ টাকা ৯০ পয়সা। আমেদাবাদে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ১৩ পয়সা এবং ডিজেলের দাম ৮৯ টাকা ১২ পয়সা।ভোপালে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৮৭ পয়সা। 

উল্লেখ্য, দেশের রাজধানীতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে।  মেট্রো শহরগুলিতে দেখতে গেলে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। সম্প্রতি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন টুইট করে জানিয়েছিলেন, প্রতিনিয়ত পেট্রোল-ডিজেলের দাম বাড়ছে। যার ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে গরীব ও মধ্যবিত্ত মানুষ। তাই সরকার, রাজ্যস্তরে দুই চাকার গাড়ির জন্য প্রতি লিটার পেট্রোলে ২৫ টাকা ছাড় দেবে। ২০২২ সালের ২৬ জানুয়ারী থেকেই এই পরিষেবা পাওয়া যাবে। 

প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। মূলত বৈদেশিক মুদ্রা হারের সঙ্গে আন্তর্জাতিক বাজার মূল্যের উপর ভিত্তি করেই অপরিষোধিত পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন আলোচনার পরেই পেট্রোল ও ডিজেলের মূল্য ধার্য করে।উল্লেখ্য, কালিপুজোর আগে পেট্রোল-ডিজেলের দামের ওপর আবগারি শুল্ক কমানোর কথা ঘোষণা করে মোদী সরকার। তারপর পেট্রোল ও ডিজেলের উপর ৫ এবং ১০ টাকা কমানো হয়।  তবে এই সুযোগগুলি দেশের সব রাজ্যগুলি পায়নি। অবিজেপি রাজ্যগুলিতে তাই দাম কমোনো নিয়ে ক্ষোভের আগুন নেভেনি। দাম কমার আশায় দিন কাটাচ্ছে  একাধিক পশ্চিমবঙ্গ-সহ রাজ্য।

Share this article
click me!