Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের দাম কমল কি, জানুন কলকাতা-সহ দেশের ১০ শহরের জ্বালানীর দর

বৃহস্পতিবার সকালেই  পেট্রোল-ডিজেলের দাম নতুন প্রকাশ করেছে দেশের সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)।  জেনে নিন   কলকাতা দেশের দশ শহরে কি দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল।

 

Web Desk - ANB | Published : Feb 3, 2022 2:45 AM IST / Updated: Feb 03 2022, 08:17 AM IST

বৃহস্পতিবার সকালেই  পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) দাম নতুন প্রকাশ করেছে দেশের সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। উল্লেখ্য, সামনেই ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন। এহেন পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই পেট্রোল-ডিজেলের দাম কমার আশা নিয়ে বসে আছে সবাি। গত তিন মাসে কলকাতায় জ্বালানীর দাম না বাড়লেও কষ্ট কমেনি সাধারণ মানুষের। কারণ আগেই পেট্রোল-ডিজেলের দাম আকাশ ছুঁয়েছে। তাই দাম না কমা পর্যন্ত স্বস্তি নেই মধ্যবিত্তের। তবে চলুন জেনে নিন   কলকাতা দেশের দশ শহরে কি দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল।

এদিন আইওসিএল -র (Indian Oil Corporation Ltd)  ওয়েবসাইট অনুযায়ী,  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা।চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা।উল্লেখ্য, দেশের রাজধানীতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে।

সারা দেশের পাশাপাশি  ৬ শহরের কিছু জায়গায় পেট্রোল ডিজেলের দাম বদল হয়েছে।আইওসিএল -র  (Indian Oil Corporation Ltd) ) ওয়েবসাইট অনুযায়ী,  আগ্রা, ভুবেনেশ্বর,  চণ্ডীগড়, আমেদাবাদে সহ ৬টি শহরে  পেট্রোল এবং ডিজেলের মূল্য এবার জেনে নেওয়া যাক।এদিন আগ্রাতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৫৬ পয়সা। ভুবেনেশ্বরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৮১ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৬২ পয়সা। আমেদাবাদে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ১৩ পয়সা এবং ডিজেলের দাম ৮৯ টাকা ১২ পয়সা। ভোপালে লিটার প্রতি পেট্রেলের দাম ১০৭ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৮৭ পয়সা। ব্যাঙ্গালোরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০০ টাকা ৫৮ পয়সা এবং ডিজেলের দাম ৮৫ টাকা ০১ পয়সা। চণ্ডীগড়ে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৪ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৮০ টাকা ৯০ পয়সা। 

আরও পড়ুন, Weather Report: ঘন কুয়াশার পূর্বাভাস, হালকা বৃষ্টি কলকাতা-সহ দুই বঙ্গেই

প্রসঙ্গত, কলকাতা সহ সারা দেশে তিন মাস ধরে পেট্রোল-ডিজেলের দাম একই জায়াগায় দাঁড়িয়ে রয়েছে। এদিনও জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  আন্তর্জাতিক বাজারে বর্তমানে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম গত সাত বছরে শীর্ষে পৌছেছে। ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ৯০ ডলার প্রতি ব্যারেল হয়ে গিয়েছে। অক্টোবার ২০১৪ সালের পর এটাই সর্বোচ্চ। তবে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির পরও দেশের বাজারে পেট্রোল ডিজেলের দাম স্থির রয়েছে। কালিপুজোর আগে পেট্রোল-ডিজেলের দামের ওপর আবগারি শুল্ক কমানোর কথা ঘোষণা করে মোদী সরকার। তারপর পেট্রোল ও ডিজেলের উপর ৫ এবং ১০ টাকা কমানো হয়।  যদিও এমন সুবিধা সব শহর পায়নি।তবে এই সুযোগগুলি দেশের সব রাজ্যগুলি পায়। অবিজেপি রাজ্যগুলিতে তাই দাম কমোনো নিয়ে ক্ষোভের আগুন নেভেনি।  

Share this article
click me!