Gangasagar Mela: স্বস্তি রাজ্য সরকারের, শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি হাইকোর্টের

প্রোটোকল মেনেই গঙ্গাসাগার মেলার অনুমতি দেওয়া হয়েছে। মেলায় কোভিড বিধি মানা হচ্ছে কিনা তা দেখতে তিন সদস্যের কমিটি তৈরি করে দিল হাইকোর্ট।

Jaydeep Das | Published : Jan 7, 2022 8:53 AM IST / Updated: Jan 07 2022, 02:36 PM IST

দোলাচল চলছিলই। এমনকী বৃহষ্পতিবারই শেষ হয়েছিল সওয়াল-জবাব পর্ব। অবশেষে শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি(Permission for Gangasagar Mela) দিল কলকাতা হাইকোর্ট(Calcutta High Court)। প্রোটোকল মেনেই গঙ্গাসাগার মেলার অনুমতি দেওয়া হয়েছে। মেলায় কোভিড বিধি(Covid rules at the fair) মানা হচ্ছে কিনা তা দেখতে তিন সদস্যের কমিটি তৈরি করে দিল হাইকোর্ট। এই কমিটিতে সরকারি প্রতিনিধি ছাড়াও থাকবেন বিরোধী দলনেতা(Leader of the Opposition) বা তাঁর প্রতিনিধি। এছাড়াও থাকবেন থাকবেন মহিলা কমিশনের প্রতিনিধি(Representative of the Women's Commission)। শুক্রবারের রায়ে এমনটাই জানিয়েছে কলকাতা হাইকোর্ট(Calcutta High Court)।

তবে কলকাতা হাইকোর্টের সাফ দাবি, কোভিড বিধি মানার ক্ষেত্রে নূন্যতম ঢিলেমি দিলে তার ফল হতে পারে ভয়াবহ। তাই এই ক্ষেত্রে কোনোভাবেই আপোষ করা যাবে না। এমনকী গোটা বিষয় সম্পর্কে সর্বদা নজরদারি চালাতে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে। সমস্ত কোভিড বিধি যথাযথ ভাবে মানা হচ্ছে কিনা সেই বিষয়ে মূল তিনিই নজর রাখবেন। একই সঙ্গে রাজ্য সরকারের যে কোভিড প্রোটোকল রয়েছে তা মানা হচ্ছে কিনা সেই বিষয়েও নজরদারি চালাবেন মুখ্যসচিবই। এছড়াও তিন সদস্যের যে কমিটি গঠন করা হয়েছে তাতে মুখ্যসচিব নিজে বা তাঁর কোনও প্রতিনিধি থাকবে পারেন বলে জানানো হয়েছে। এই কমিটির কাজই হবে গঙ্গাসাগার মেলার শুরু থেকে শেষ পর্যন্ত সরকারের তরফে যা যা বিধিনিষেধ আরোপ করা হয়েছে কিনা তা যথাযথ ভাবে পালন হচ্ছে কিনা তা খতিয়ে দেখা। প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বিধি লঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদনও জানানো যাবে।

আরও পড়ুন- হিন্দু বিরোধী তকমা ঘোঁচাতেই মমতা চাইছেন মেলা হোক, গঙ্গাসাগর নিয়ে সুকান্তের তোপের মুখে মমতা

এদিকে গঙ্গাসাগন মেলাকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরেই বাড়ছিল আইনি জট। হাইকোর্টে দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা। বেড়েছে রাজনৈতিক তরজা। এমনকী গঙ্গাসাগর মেলা নিয়ে বারেবারেই মমতা বন্দোপাধ্যায়ের সরকারের উপর আক্রমণ শানিয়েছে বিজেপি। বিজেপি-র রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের দাবি হিন্দু বিরোধী তকমা ঘোচাতেই এত করে মেলা করতে চাইছে রাজ্য সরকার। অন্যদিকে গঙ্গাসাগর মেলা উপলক্ষে ইতিমধ্যেই ভিড় জমতে শুরু করেছে বাবুঘাটেভিনরাজ্য থেকে আসা সাধু-সন্ন্যাসীদের অধিকাংশেরই মুখে মাস্ক নেই। এমনকী পুলিশি নজরদারির অভাব নিয়েও উঠতে শুরু করেছে প্রশ্ন। এদিকে করোনা কোপে ইতিমধ্যেই বাতিল হয়ে গিয়েছে কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল, কিন্তু তাহলে কেন বাতিল হল না গঙ্গাসাগর মেলার মত এত বড় অনুষ্ঠান। সেই প্রশ্ন থেকেই যাচ্ছে।  

 

Read more Articles on
Share this article
click me!