'শিয়ালদহ মেট্রো উদ্ধোধন করুক মোদীই, কেন্দ্রের ফরমান জারি হতেই কড়া বার্তা বাবুলের

কেন্দ্রের ফরমানে আটকে শিয়ালদহ মেট্রো। যার জেরে এখনই উদ্বোধন হচ্ছে না শিয়ালদহ মেট্রো স্টেশন। তবে শিয়ালদহ মেট্রো প্রস্তুত থাকলেও কেন উদ্ধোধনে টালাবাহানা করা হচ্ছে, বলে প্রশ্ন তুলেছেন প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী-সাংসদ তথা বর্তমান তৃণমূল কংগ্রেস বিধাক বাবুল সুপ্রিয়।  

Web Desk - ANB | Published : Jun 6, 2022 4:52 AM IST / Updated: Jun 06 2022, 10:25 AM IST

কেন্দ্রের ফরমানে আটকে শিয়ালদহ মেট্রো। যার জেরে এখনই উদ্বোধন হচ্ছে না শিয়ালদহ মেট্রো স্টেশন। তবে শিয়ালদহ মেট্রো প্রস্তুত থাকলেও কেন উদ্ধোধনে টালাবাহানা করা হচ্ছে, বলে প্রশ্ন তুলেছেন প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী-সাংসদ তথা বর্তমান তৃণমূল কংগ্রেস বিধাক বাবুল সুপ্রিয়। মেট্রোর অন্দরের খবর, ইতিমধ্য়েই রেলবোর্ডের তরফে মৌখিকভাবে তাঁদের পরিষেবা চালু করার বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া কথা জানানো হয়েছিল। যদিও মেট্রো কর্তৃপক্ষ এখনও এনিয়ে কোনও মুখ খোলেনি।উল্লেখ্য ইস্ট-ওয়েস্ট প্রকল্পে অত্যন্ত গুরুত্বপূর্ণ স্টেশন হতে চলেছে শিয়ালদহ। এই স্টেশন ধরেই  লক্ষ লক্ষ যাত্রী মেট্রো ব্যবহার করতে পারবে বলেই আশাবাদী কলকাতা মেট্রো রেল কৃর্তৃপক্ষ।  

শিয়ালদহ মেট্রো-র উদ্বোধন নিয়ে বাবুল সুপ্রিয় বলেছেন, 'প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদীই উদ্ধোধন করুন।এই নিয়ে যেনও রাজনীতি করা না হয়। যাত্রী সাধারণের সুবিধার কথা মাথায় রেখে অবিলম্বে শিয়ালদহ মেট্রো চালু করা হোক।আমি কোনও রাজনৈতিক রং না দেখেই যাতে দ্রুত কাজ সম্পন্ন হয়, তার জন্য রাজনীতির উর্দ্ধে উঠে সেদিন মমতা বন্দ্য়োপাধ্যায়ের সঙ্গে আলোচনার টেবিলে বসেছিলাম।' চলতি মাসের শেষেই শিয়ালদহ পর্যন্ত সম্প্রসারিত হতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রো।  রেলমন্ত্রীর কলকাতা সফরের সময়ে একাধিক উদ্বোধন কর্মসূচির মধ্যে এই বিষয়টি অন্তর্ভূক্ত হওয়ার সম্ভাবনা প্রবল। মেট্রোর অন্দরের খবর, ইতিমধ্য়েই রেলবোর্ডের তরফে মৌখিকভাবে তাঁদের পরিষেবা চালু করার বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া কথা জানানো হয়েছিল। যদিও মেট্রো কর্তৃপক্ষ এখনও এনিয়ে কোনও মুখ খোলেনি।রেল বোর্ডের বার্তা পাওয়ার পরে শিয়ালদহে নবনির্মিত মেট্রো স্টেশন পরিচ্ছন্ন করার বিষয়ে তৎপরতা শুরু হয়েছে বলে কেএমআরসিএল সূত্রে খবর।

আরও পড়ুন, আজ পেট্রোল ডিজেলের কী দাম কলকাতায় ? জানুন সারা দেশের জ্বালানীর দর

ওয়াকিবহাল মহলের ধারণা, অতি সম্প্রতি ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজে বৌবাজারে ফের বিপর্যয় এবং সেই সূত্রে কেন্দ্র- রাজ্য টানাপোড়েনের পরিপ্রেক্ষিতে মুখ্য খুলতে পারেন রেলমন্ত্রী। মন্ত্রীর সফরের নির্ঘটন্ত চূড়ান্ত না হওয়ায় পূর্বরেল এবং মেট্রোর তরফে এনিয়ে আর কোনও মন্তব্য করা হয়নি। তবে ফের কী কারণে শিয়ালদহ পর্যন্ত যাত্রী পরিষেবার উদ্ধোধন পিছিয়ে গেলে তৈরি পরিকাঠামো ফেলে রাখার অভিযোগ উঠবে। যাত্রীদের পরিষেবা থেকে বঞ্চিত রাখার অভিযোগও উঠতে পারে। জুনের মধ্যে উদ্ধোধনের কাজ না মিটলে কমিশনার অব রেলওয়ে সেফটির দেওয়া ছাড়পত্রের মেয়াদ ফুরিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সেক্ষেত্রে ফের অুমতির প্রয়োজন হবে।  তাই সব দিক খতিয়ে দেখেই শিয়ালদহ পর্যন্ত পরিষেবা খুলে দেওয়া হতে পারে বলে খবর।

আরও পড়ুন, আজ প্রবল বর্ষণ উত্তরবঙ্গে ? কলকাতা-সহ দক্ষিণবঙ্গ নিয়ে কী বার্তা হাওয়া অফিসের

উল্লেখ্য ইস্ট-ওয়েস্ট প্রকল্পে অত্যন্ত গুরুত্বপূর্ণ স্টেশন হতে চলেছে শিয়ালদহ। এই স্টেশন ধরেই  লক্ষ লক্ষ যাত্রী মেট্রো ব্যবহার করতে পারবে বলেই আশাবাদী কলকাতা মেট্রো রেল কৃর্তৃপক্ষ। তাই দ্রুত বেগে চলছে লুক বদলের কাজ। শিয়ালদহ স্টেশনের একদিকে ফুলবাগান মেট্রো এবং অন্যদিকে এসপ্ল্য়ানেড মেট্রো স্টেশন ।  তাই ভিড় নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা রাখা হচ্ছে শিয়ালদহ মেট্রো স্টেশনেও। শিয়ালদহ মেট্রো স্টেশনেও দায়িত্বে থাকা আধিকারিক আইটিডি-সিইএম এর চিফ অপারেটিং ম্যানেজার রুপক সরকার জানিয়েছেন, শিয়ালদহ ভীড়ণ গুরুত্বপূর্ণ একটা স্টেশন হতে চলেছে। কারণ শহরতলির বিভিন্ন জায়গা থেকে মানুষ এসে মেট্রো ধরবেন। তাই ভীড় নিয়ন্ত্রণের জন্য প্রশস্ত জায়গা এবং যথাযথভাবে শিয়ালদহ স্টেশনের মেইন এবং উত্তর-দক্ষিণ রেল প্ল্য়াটফর্মে পাঠানো সবটা বুঝেই আমরা কাজ করেছি। যাতে মানুষের অসুবিধা না হয়।'শিয়ালদহ মেট্রো স্টেশনে যাত্রীদের সুবিধার জন্য স্টেশনে থাকছে ৯ টি সিড়ি। দক্ষিণের দিকে থাকা প্রশস্ত জায়গা দিয়ে সহজেই যাতাযাতের রাস্তা। সুবিধার জন্য বেশ চওড়া করা হয়েছে এটি। এছাড়াও মেট্রো স্টেশনে ঢোকা এবং বেরোনের জন্য থাকছে একাধিক প্রান্তে সিঁড়ি। স্টেশনে থাকছে মোট ১৮ টি এসক্যালেটর।

 আরও পড়ুন, কেকে-ইস্যুতে ধর্ষণের হুমকির শিকার রূপঙ্করের পরিবার, ভাইরাল পোস্টের চরম নিন্দা নেটিজেনদের

Share this article
click me!