কলকাতার প্রাক্তন মেয়রকে সম্মান, বালিগঞ্জে রাস্তার নামকরণ হবে সুব্রত মুখোপাধ্যায়ের নামে

সুব্রতর মৃত্যুর পর একডালিয়া এভারগ্রিন ক্লাবের ভবনটিকে ‘‌সুব্রত ভবন’‌ করার সিদ্ধান্ত নিয়েছিলেন ক্লাবের সদস্যরা। গত বছর নভেম্বর মাসে তাঁর মৃত্যুর পরই ক্লাব ভবনের নাম বদল ও মূর্তি বসানোর সিদ্ধান্ত নিয়েছিলেন অনুরাগীরা।

Web Desk - ANB | Published : Jan 29, 2022 8:02 AM IST / Updated: Jan 29 2022, 01:48 PM IST

কলকাতা পুরনিগমের (Kolkata Municipal Corporation) প্রাক্তন মেয়র সুব্রত মুখোপাধ্যায়ের (Subrata Mukherjee) নামে একটি রাস্তার নামকরণ করা হবে। বালিগঞ্জের (Ballygunge) একটি রাস্তার হবে তাঁর নামে। তবে শুধুমাত্র রাস্তাই নয় একটি সংগ্রহশালাও (Museum) তৈরি করা হবে সুব্রতর নামে। শুক্রবার টাউন হলে (Town Hall) কলকাতা পুরনিগমের মাসিক অধিবেশনে একথা ঘোষণা করেছেন মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। গতবছর নভেম্বরে প্রয়াত হন সুব্রত। আর এবার নামেই রাস্তা তৈরি করার সিদ্ধান্ত নিল কলকাতা পুরনিগম।    

একডালিয়া এভারগ্রিন (Ekdalia Evergreen Club) ক্লাবের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলেন সুব্রত মুখোপাধ্যায়। রোজার ব্যস্ত রুটিন থেকে সময় বের করে ঠিক একবার হলেও ক্লাবে যেতেন তিনি। এছাড়া সেই ক্লাবের পুজো (Puja) থেকে শুরু করে যাবতীয় বিষয় নিয়েই ব্যস্ত থাকতেন। সব কিছুই সামলাতেন নিজের হাতে। ক্লাবের সব সদস্যের সঙ্গেই তাঁর সম্পর্ক ছিল খুবই ভালো। তাই তাঁর মৃত্যুর পর তাঁর স্মৃতিবিজরিত একডালিয়া এভারগ্রিন ক্লাবের ভবনটিকে ‘‌সুব্রত ভবন’‌ করার সিদ্ধান্ত নিয়েছিলেন ক্লাবের সদস্যরা। গত বছর নভেম্বর মাসে তাঁর মৃত্যুর পরই ক্লাব ভবনের নাম বদল ও মূর্তি বসানোর সিদ্ধান্ত নিয়েছিলেন সুব্রত অনুরাগীরা। আর এবার কলকাতার (Kolkata) বুকে তাঁর নামে রাস্তা ও সংগ্রহশালা করার কথা ঘোষণা করল পুরনিগম। 

আরও পড়ুন- 'জাতীয় ফুল পদ্মকে অবমাননা মদনের', রহড়া থানায় অভিযোগ দায়ের করল BJP

এদিকে এই অনুষ্ঠানে কলকাতা পুরনিগমের আর্থিক সঙ্কটের কথাও তুলে ধরেন ফিরহাদ। কোষাগারের অবস্থা এতটাই খারাপ যে পুরনিগমের অবসরপ্রাপ্ত কর্মীদের (Retired Person) পেনশন (Pension) আটকে রয়েছে। গত পাঁচ মাস ধরে অবসরকালীন সুবিধা ও পেনশনের টাকা পাচ্ছেন না অবসরপ্রাপ্ত কর্মীরা। তা নিয়ে সম্প্রতি একটি নোটিস পড়েছিল পুরনিগমে। তারপরই বিষয়টি প্রকাশ্যে আসে। এ প্রসঙ্গে ফিরহাদ জানান, কলকাতা পুরসভার অর্থনৈতিক অবস্থা অত্যন্ত খারাপ। তাই কোনও নতুন প্রকল্প হাতে নেওয়া যাচ্ছে না। কাউন্সিলরদের সাম্মানিক বৃদ্ধির জন্য যে দাবি-দাওয়া আসছে, তাও এই মুহূর্তে পূরণ করা সম্ভব নয় বলে জানিয়েছেন তিনি। 

আরও পড়ুন- টাকা নেই, আটকে পুরকর্মীদের পেনশন, ফিরহাদকে না জানিয়েই নোটিস পুরনিগমে

মাসিক অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে কংগ্রেস কাউন্সিলর সন্তোষ পাঠকের প্রশ্নের উত্তরে ফিরহাদ বলেন, "কলকাতা পুরসভার অনেক দেনা হয়ে দাঁড়িয়েছে। তা সামাল দেওয়া সম্ভব হচ্ছে না। অর্থনৈতিক চরম সঙ্কটের মধ্যে রয়েছে পুরনিগম। এই পরিস্থিতিতে মৃত কাউন্সিলরদের সম্মান জানানোর জন্য পেনশন দেওয়ার যে দাবি আসছে তা পূরণ করা সম্ভব হবে না। পরিস্থিতি অত্যন্ত খারাপ। তাই ইচ্ছা থাকলেও আমরা অনেক কাজই করতে পারছি না।" 

আরও পড়ুন- আজব নোটিশের গজব কাহিনি, করোনা পরিস্থিতিতে নাকি পুরসভার কর্মীরা বেতন ও পেনশন পাবেন না, কী বলছেন মেয়র

Share this article
click me!