কালবৈশাখীর দাপটে রবীন্দ্র সরোবরে জলে তলিয়ে মৃত দুই, ফিরহাদের নিশানায় পরিবেশ প্রেমীরা

পুলিশ জানিয়েছে, শনিবার বিকেলে যখন ঝড় ওঠে তখন রোয়িং করছিল কয়েকজন ছাত্র। ঝড়ের মধ্যেই তারা নৌকার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। তারপরই তিন জন নৌকা থেকে ঝাঁপ দিয়ে পাড়ে আসে সাঁতরে। নৌকায় থাকা বাকি দুই জনের কোনও খোঁজ পাওয়া যায়নি।

Saborni Mitra | Published : May 21, 2022 6:07 PM IST

শনিবার বিকেলের কালবৈশীর সময় রবীন্দ্র সরোবরে মর্মান্তিক দুর্ঘটনা। তলিয়ে গিয়ে মৃত্যু হল দুই ছাত্রের। দুজনেই সাউথ পয়েন্টের পড়ুয়া। এদিন বিকেল সাড়ে পাঁচটা নাগাদ এই দুর্ঘটনা ঘটে। ঘটনার খবর পেয়েই রবীন্দ্র সরোবরে পৌঁছে যান কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। ঘটনাস্থলে ছিলেন নগরপাল বিনীত গোয়েল। 

পুলিশ জানিয়েছে, শনিবার বিকেলে যখন ঝড় ওঠে তখন রোয়িং করছিল কয়েকজন ছাত্র। ঝড়ের মধ্যেই তারা নৌকার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। তারপরই তিন জন নৌকা থেকে ঝাঁপ দিয়ে পাড়ে আসে সাঁতরে। নৌকায় থাকা বাকি দুই জনের কোনও খোঁজ পাওয়া যায়নি।প্রায় তিন ঘণ্টা পরে তাদের মৃত অবস্থায় উদ্ধার করা হয়। নিহতরা হল পুষ্পেন সাধুখাঁ ও সৌরদীপ চট্টোপাধ্যায়। পুলিশ জানিয়েছে যেখানে দুর্ঘটনা ঘটেছিল সেখানে জলের গভীরতা প্রায় ২০ ফুট। 

নিহতের সহপাঠীরা জানিয়েছে, পুষ্পেন আর সৌরদীপের রোয়িং কম্পিটিশন ছিল রবিবার। সেই জন্য তারা শনিবার অনুশীলন করছিল। হঠাৎ করে ঝড় ওঠায় তারা নৌকার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। 

তবে এই ঘটনায় নিহত দুই ছাত্রের প্রতি দুঃখ প্রকাশ করেছেন ফিরহাদ হাকিম। পাশাপাশি তিনি এই ঘটনার জন্য দায়ি করেছেন রাজ্যের পরিবেশবীদদের। রবীন্দ্র সরোবরের ক্ষতি হচ্ছে এই অভিযোগ তুলে সেখান থেকে রেসকিউ বোট সরিয়ে দেওয়া হয়েছে। ফিরহাদ হাকিমের দাবি সরোবরে যদি উদ্ধারকারী বোট দুটি থাকত তাহলে দুজন ছাত্রকে জীবিত অবস্থায় উদ্ধার করা যেত। এত বড় সরোবরে যেখানে প্রচুর মানুষ জলে নামেন সেখানে উদ্ধারকারী বোট  থাকা দরকার বলেও দাবি করেন তিনি। ক্লাব কর্তৃপক্ষ জানিয়েছে, পরিবেশ সংক্রান্ত বাধ্যবাধতার জন্য রবীন্দ্র সরোবরে ফলো বোট বা উদ্ধারকারী বোট রাখা যায়নি। কারণ এই জাতীয় বোটগুলি সাধারণত তেল চালিত হয়। ঝড়ের মধ্যেই পাঁচ ছাত্র সম্পূর্ণ নিরাপত্তা ছাড়াই অনুশীলন করছিল বলেও জানিয়েছে ক্লাব কর্তৃপক্ষ। এরই মধ্যে রবীন্দ্র সরোবরে রোয়িংএর নিরাপত্তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। 

 

এদিন কালবৈশীখীর দাপটে  মৃত্যু হয়েছে দুই জনের। কলকাতায় গাছ উপড়ে পড়ে মৃত্যু হয় এক ব্যক্তির। বর্ধমানে চায়ের দোকানের চাল চাপা পড়ে মৃত্যু হয়েছ ১৪ বছরের কিশোরের। প্রবল বৃষ্টির কারণে এদিন কলকাতার বেশ কয়েকটি এলাকায় জল জমে যায়। ব্যাহত হয় বিদ্যুৎ পরিষেবা। এদিন ঘণ্টা খানেকের জন্য ব্যাহত হয় মেট্রো পরিষেবাও। আলিপুর হাওয়া অফিসের দেওয়া তথ্য অনুযায়ী এদিন বিকেল ৫টায় আলিপুরে তাপমাত্রা পারদ এক ধাক্কায় নেমে গিয়ে হয়েছে ২৩ . ২ ডিগ্রি সেলসিয়াস। দমদমের তাপমাত্রার পারদ  নেমেছে ২২ ডিগ্রিতে। 

আগামিকাল অর্থাৎ রবিবারও কলকাতা ও সংলগ্ন এলাকায় ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে রবিবার ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার পাশাপিশ কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। সঙ্গে বৃষ্টিরও পূর্বাভাস রয়েছে। তবে শনিবারও ঝড় থেমে যাওয়ার পরেও বেশ কিছুক্ষণ বৃষ্টি হয়।
 

Share this article
click me!