এসএসসি দুর্নীতি মামলায় ঝুলে শাসকদলের হেভিওয়েটরা, বিদেশ সফর বাতিল করলেন ব্রাত্য

  এসএসসি নিয়োগ মামলায় জেরবার শিক্ষা দফতর। এহেন পরিস্থিতিতে লন্ডন সফর বাতিল করলেন রাজ্যের বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। 

Web Desk - ANB | Published : May 21, 2022 11:46 AM IST / Updated: May 21 2022, 05:21 PM IST

এসএসসি দুর্নীতি মামলায় নাম উঠে এসেছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। যদিও বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে এখনও কোনও নির্দেশ দেয়নি কলকাতা হাইকোর্ট। এসএসসি নিয়োগ মামলায় জেরবার শিক্ষা দফতর। এহেন পরিস্থিতিতে লন্ডন সফর বাতিল করলেন রাজ্যের বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বিট্রিশ সরকারের সঙ্গে মউ সাক্ষর ও আলোচনার জন্য, শনিবারই লন্ডনের উড়ান ধরার কথা ছিল তাঁর। পাশাপাশি লন্ডনে যাওয়ার কথা ছিল শিক্ষা সচিব মনীশ জৈন্য-রও। কিন্তু শেষ অবধি দুজনেই লন্ডন সফর বাতিল করলেন।

শিক্ষক দুর্নীতি অভিযোগ ঘিরে রাজনৈতিক পারদ চড়ছে। কলকাতা হাইকোর্টের একের পর এক নির্দেশে অস্বস্তি বাড়ছে রাজ্য সরকারের। এদিকে শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর মেয়ে অঙ্কিতা অধিকারীকে চাকরি থেকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ। এমনকি তিনি যে বেতন পেতেন তাও ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অভিযোগ, মেধা তালিকায় না থেকেও মন্ত্রীর মেয়ে চাকরি পেয়ে গিয়েছেন। এনিয়ে ববিতা সরকার নামে এক পরীক্ষার্থী মামলা করেছিলেন। ববিতার দাবি, তাঁর থেকে কম নাম্বার ছিল মন্ত্রীর মেয়ে অঙ্কিতা অধিকারীর। তারপরেও নিয়োগপত্র হাতে পাননি ববিতা। অথচ ২০১৮ সালে মেখলিগঞ্জের একটি স্কুলে চাকরি পেয়েছেন অঙ্কিতা অধিকারী।  

আরও পড়ুন, চাকরি গেল মন্ত্রী পরেশ কন্য়া অঙ্কিতার, ফেরাতে হবে পুরো বেতন, নির্দেশ হাইকোর্টের

অপরদিকে , এসএসসি দুর্নীতি মামলায় নাম জড়িয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়েরও। এদিকে কলকাতা হাইকোর্টে তার আবেদন খারিজ হয়ে গিয়েছে। হাইকোর্টে রক্ষা কবচ পাননি পার্থ চট্টোপাধ্যায়। সিবিআই যাতে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ না করে, সেজন্য হাইকোর্টে, আবেদন জানিয়েছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী। কিন্তু শেষ অবধি ডিভিশন বেঞ্চ তাঁর আর্জি খারিজ করে দিয়েছে। এসএসসি সংক্রান্ত সমস্ত মামলায় এখন ক্রমশ শাসকদলের হেভিওয়েটদের জন্য আরও ভারী হয়ে উঠছে। এদিকে পাশাপাশি পার্থ চট্টোপাধ্যায়কে ফের তলব করেছে সিবিআই।

আরও পড়ুন, 'বাংলাদেশি নাগরিককে নির্বাচিত করার চেষ্টা, এই দলের রেজিস্ট্রেশন বাতিল করা উচিত', বিস্ফোরক শুভেন্দু

এসএসসি সংক্রান্ত সমস্ত মামলায় পার্টি করার নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শুক্রবার রক্ষাকবচের আর্জি খারিজ করে দেয় ডিভিশন বেঞ্চ। এসএসসি সংক্রান্ত সমস্ত মামলায় তাঁকে পার্টি করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এদিন পার্থ-র সম্পত্তি নিয়ে প্রশ্ন তুলেছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতি অভিজিৎ বন্দ্য়োপাধ্যায়ের পর্যবেক্ষণ, পার্থ চট্টোপাধ্যায়ের সম্পত্তির হিসেব আদালতে পেশ করা হোক। তার সারমেয়দের জন্য নাকতলায় যে ফ্ল্যাট আছে, তাঁরও টাকার উৎস পেশ করা হোক। এগুলির টাকার উৎস কী, পূর্ণাঙ্গ তদন্ত হোক।' তাই এই পরিস্থিতিতে সবদিক ভেবেই লন্ডন সফর বাতিল করলেন রাজ্যের বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

আরও পড়ুন, উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ জুনেই, মাসেই শুরুতেই মাধ্যমিকেরও, কোন পথে সংসদ

Share this article
click me!