Saraswati Puja 2022 সরস্বতী পুজোয় মাতলেন সৌরভ-রত্না-মদনরা, বাগদেবীর আরধনায় শহর কলকাতা

শনিবার সরস্বতী পুজোয় মেতে উঠেছে শহর কলকাতা। এদিন সব ব্যস্ততা দূরে সরিয়ে রেখে সরস্বতী পুজোয় সামিল হয়েছেন ক্রিকেট ব্যক্তিত্ব থেকে শুরু করে রাজনৈতিক তথা টলিউডের খ্যাতানাম শিল্পীরাও। বাড়ির পুজোয় দেখা গেল সৌরভ গঙ্গোপাধ্যায় থেকে রত্না চট্টোপাধ্যায়কে। উচ্ছ্বাসে ভাসলেন কামারহাটির বিধায়ক মদন মিত্রও।

 

Web Desk - ANB | Published : Feb 5, 2022 10:38 AM IST / Updated: Feb 05 2022, 04:15 PM IST

শনিবার সরস্বতী পুজোয় (Saraswati Puja 2022) মেতে উঠেছে শহর কলকাতা। এদিন সব ব্যস্ততা দূরে সরিয়ে রেখে সরস্বতী পুজোয় সামিল হয়েছেন ক্রিকেট ব্যক্তিত্ব থেকে শুরু করে রাজনৈতিক তথা টলিউডের খ্যাতানাম শিল্পীরাও। বাড়ির পুজোয় দেখা গেল সৌরভ গঙ্গোপাধ্যায় থেকে রত্না চট্টোপাধ্যায়কে (Sourav Ganguly and Ratna Chatterjee) । উচ্ছ্বাসে ভাসলেন কামারহাটির বিধায়ক মদন মিত্রও (Madan Mitra)।

বাড়ির পুজোতে মেতে উঠলেন তৃণমূল নেত্রী রত্না চট্টোপাধ্যায়। বেহালা পর্ণশ্রীতে নিজের বাড়িতে রত্না চট্টোপাধ্যায় এদিন সরস্বতী পুজো করলেন। পুজোয় সারাদিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে দিয়ে কাটাবেন তিনি জানালেন।  ছোট থেকে বড় সবাই এই সরস্বতী পুজোয় অংশগ্রহণ করেছে।   পরিবার এবং পার্টির লোকজনেদের সঙ্গে অঞ্জলি দিলেন রত্না চট্টোপাধ্যায়। সবার জন্য দুপুর বেলায় খিচুড়ি ভোগের আয়োজন করা হয়েছে। এদিক সরস্বতী পুজোর দিন নির্বাচনী প্রচারণায় নেমে পড়লেন কামারহাটির বিধায়ক মদন মিত্র। পরনে ওয়েস্ট কোট, বাসন্তী রঙের পাঞ্জাবি তার সাথে ম্যাচ করে মেরুন রঙের ধুতি। এদিন সকালে প্রথমে দক্ষিণেশ্বরের ভবতারিণী মন্দিরে মায়ের পূজা দেন। মা সারদাকে প্রণাম জানান। সেখান থেকে হেঁটে দক্ষিণেশ্বর মন্দির সংলগ্ন এলাকায় সকলের সঙ্গে সৌজন্য বিনিময় করেন। এসময় তাকে দেখে অনেকেই এগিয়ে আসেন সেলফি তোলেন। যদিও তাতে একটুও বিরক্ত হতে দেখা যায়নি রাজনীতির এই কালারফুল ব্যক্তিটিকে।  পরে সেখান থেকে মন্দির সংলগ্ন "হিরালাল মজুমদার মেমোরিয়াল কলেজ ফর ওমেন'-এ সরস্বতী পূজায় অংশগ্রহণ করেন, পরে দক্ষিণা হিসাবে ৫০০ টাকা তুলে দেন পুজো কমিটির হাতে।

আরও পড়ুন, 'মন ভরে দিও আলো, বসন্তের দ্বীপ জ্বালো', সরস্বতী পুজোতে কবিতা লিখে শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর

এদিকে বেহালায় বাড়ির সরস্বতী পূজায় অংশগ্রহণ করলেন সৌরভ গাঙ্গুলী নিজে। তবে ডোনা গাঙ্গুলী এবং সানা গাঙ্গুলী উপস্থিত নেই।  এই প্রসঙ্গে বলেন, 'এটা সানারই পূজা। সানা পড়তে গেছে।'  তবে শুধুই সেলেব্রেটিরাই নন এদিন বাগদেবীর আরাধনায় মাতল সকলেই। বাগদেবীর আরাধনায় মেতে উঠল খিদিরপুর ভুকৈলাশের  অগ্নি সংঘ। শুক্রবার এই পুজোর উদ্বোধন করতে আসেন বিশিষ্ঠ চিকিৎসক। কোভিড বিধি মেনেই মায়ের আরাধনায় লিপ্ত হয়েছেন ৮ থেকে ৮০।পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনার উস্তিতে একটি স্কুল তৈরি করেছেন ইন্দ্রানী হালদার। শনিবার সেই কারণেই বেহালা চরকতলা সরস্বতী পূজা করলেন অভিনেত্রী। অপরদিকে,এদিন কলকাতার বালিগঞ্জে ভারত সেবাশ্রম সঙ্ঘের  উদ্যোগে প্রনব ছাত্রাবাসে মহা সমারোহে সরস্বতী পুজো অনুষ্ঠিত হয়েছে। দূর দুরান্ত থেকে বহু মানুষ, mছেলে বুড়ো ও ছাত্রছাত্রীরাও পুজোয় অংশ নেন। সঙ্ঘের সন্নাসীরা সমবেত ভাবে মা সরস্বতীর কাছে পুষ্পাঞ্জলি দেন। পুষ্পাঞ্জলি দেন সাধারন মানুষও।  পরে ভক্তদের জন্যে প্রসাদ বিতরনের আয়োজন করা হয়। পুজো পরিচালনা করেন সঙ্ঘের প্রধান সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ মহারাজ। দেবীর কাছে পুজো করেন স্বামী বিমুক্তা নন্দ মহারাজ।

 
 

Read more Articles on
Share this article
click me!