KMC Election 2021: পুরভোটে কেন্দ্রীয় বাহিনী নিয়ে আর্জি জানান হাইকোর্টে, বিজেপিকে বলল সুপ্রিম কোর্ট

ডিভিশন বেঞ্চ জানিয়েছে, 'কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের ব্যাপারে আমরা কোনও সিদ্ধান্ত নিতে পারি না। বাহিনী মোতায়েন করা হবে কি হবে না, এই নিয়ে বলার যোগ্যতা কলকাতা হাইকোর্টের রয়েছে।' 

Web Desk - ANB | Published : Dec 13, 2021 11:11 AM IST / Updated: Dec 13 2021, 04:56 PM IST

কলকাতা পুরভোটে (KMC Election 2021) কেন্দ্রীয় বাহিনীর (Central Force) দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলা দায়ের করেছিল বিজেপি (BJP)। যদিও সেই আবেদন খারিজ করে দিল শীর্ষ আদালত। বিজেপির আবেদন খারিজ করে আদালতের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, এ নিয়ে কলকাতা হাইকোর্টের (Kolkata High Court) দ্বারস্থ হোক বিজেপি।

বিচারপতি এল নাগেসারা রাও এবং বিচারপতি বিআর গভাইয়ের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, 'কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের ব্যাপারে আমরা কোনও সিদ্ধান্ত নিতে পারি না। বাহিনী মোতায়েন করা হবে কি হবে না, এই নিয়ে বলার যোগ্যতা কলকাতা হাইকোর্টের রয়েছে।' সুপ্রিম কোর্টে বিজেপির হয়ে এই মামলায় সওয়াল করেন আইনজীবী মনিন্দর সিং।

আরও পড়ুন- 'পোস্টার ছিড়ে ডাস্টবিনে-পোড়াল পতাকাও', অভিযোগ সিপিআইএম প্রার্থীর, উত্তপ্ত বেহালা

কলকাতা পুরভোটের আগে হাতে বাকি রয়েছে আর মাত্র কয়েকটা দিন। আর নিয়ে আইনি সমস্যা কোনওভাবেই শেষ হচ্ছে না। রাজ্য নির্বাচন কমিশনের ( State Election Commission ) তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছে, কলকাতা পুরভোটের নিরাপত্তায় থাকবে ৩০ হাজার কলকাতা পুলিশ ও ৫ হাজার রাজ্য পুলিশ। ভোটকেন্দ্রগুলিতে কোনও সিভিক পুলিশ থাকবে না। যদিও শুধুমাত্র পুলিশ দিয়ে ভোট করার বিরোধিতা করে বিজেপি। ডিসেম্বরের শুরুতে অবাধ ও সুষ্ঠু ভাবে নির্বাচনের স্বার্থে কেন্দ্রীয় বাহিনী চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল তারা। 

আরও পড়ুন, Mamata Banerjee: 'অভিনন্দন জানাই', গোয়ায় মিডিয়ার বিশিষ্ট এডিটরদের সঙ্গে সাক্ষাত হতেই টুইট মমতার

পশ্চিমবঙ্গ বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার (Sukanta Majumdar) সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করেছিলেন। সেখানে বলা হয়েছিল, বিজেপির চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণার পর থেকে নানা রকম হুমকি দেওয়া হচ্ছে। তাঁর অভিযোগ, তৃণমূলের লোকজন এই হুমকি দিচ্ছেন। মনোনয়ন প্রত্যাহার করে নেওয়ার জন্য ভয়ও দেখানো হচ্ছে। তাই তাঁর কথায়, এই ধরনের পরিস্থিতিতে কোনওভাবেই নিরপেক্ষ স্বচ্ছ ভোটপ্রক্রিয়া সম্ভব নয়। তাই কেন্দ্রীয়বাহিনী মোতায়েন করে কলকাতা পুরভোট চেয়েছিল বিজেপি।

সেই আর্জি নিয়েই সুপ্রিম কোর্টে যায় বিজেপি। কিন্তু, সোমবার সুপ্রিম কোর্টে সেই মামলায় জোর ধাক্কা খেল গেরুয়া শিবির। ওই আবেদন খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। বরং এনিয়ে হাইকোর্টে আবেদন করতে বলা হয়েছে তাদের। 

এর আগে রাজ্যে ভোট পরবর্তী হিংসার প্রসঙ্গ তুলে ধরে রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে কেন্দ্রীয় বাহিনীর আর্জি জানিয়েছিল বিজেপি। এরপর রাজ্য নির্বাচন কমিশনকে এনিয়ে বার্তা দেবেন বেল আশ্বস্ত করেছিলেন রাজ্যপাল। সেই মতো রাজভবনে দেখা করেছিলেন রাজ্য নির্বাচন কমিশনার। বেশ কিছুক্ষণ রাজ্যপালের সঙ্গে বৈঠক করেছিলেন তিনি। কিন্তু, তারপরও কেন্দ্রীয় বাহিনী ছাড়াই শুধুমাত্র কলকাতা ও রাজ্য পুলিশ মোতায়েন করে পুরভোট সম্পন্ন করার কথা ঘোষণা করে কমিশন। তারপর ফের রাজ্যপালের তরফে কমিশনকে কড়া বার্তা দেওয়া হয়। এরপর বাধ্য হয়ে কেন্দ্রীয় বাহিনী চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। কিন্তু, তাদের সেই আবেদন আজ খারিজ করে দিল শীর্ষ আদালত। 

Read more Articles on
Share this article
click me!