Mayor Firhad Hakim: ৬ মাস অন্তর পেশ হবে রিপোর্ট কার্ড, চালু হবে 'টক টু মেয়র‌', বললেন ফিরহাদ

এর আগে মেয়র হিসেবে দায়িত্ব নেওয়ার পর টক টু মেয়র চালু করেছিলেন ফিরহাদ। এর মাধ্যমে নিজের সমস্যার কথা সরাসরি ফিরহাদকে জানাতে পারছিলেন সাধারণ মানুষ। তার ফলে বেশ উপকৃত হয়েছিলেন তাঁরা।

Web Desk - ANB | Published : Dec 28, 2021 10:28 AM IST / Updated: Dec 28 2021, 04:20 PM IST

কলকাতা পুরনিগমে (Kolkata Municipal Corporation) নতুন বোর্ড (Board) তৈরি হয়েছে। আজ সেই কলকাতার (Kolkata) মেয়র (Mayor) হিসেবে শপথ নিয়েছেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)। আর আজ দায়িত্ব নেওয়ার পরও কাজ শুরু করে দিলেন তিনি। শপথ নেওয়ার পর মঞ্চে দাঁড়িয়ে তিনি বলেন, ‘আমরা সবাই সেবক। আমি প্রধান সেবক। ডাকলেই যাঁকে পাওয়া যায়, তিনিই হলেন শ্রেষ্ঠ কাউন্সিলর (Councilor)।’পাশাপাশি নতুন বছর থেকেই টক টু মেয়র (Talk To Mayor) পরিষেবা শুরু করবেন বলেও জানিয়েছেন তিনি।  

শপথ নেওয়ার পর সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন ফিরহাদ। সেখানে তিনি বলেন, "শহরে যে ৬টি পকেটে জল জমে সেখানে নতুন পাম্পিং স্টেশন হবে। খালগুলো পরিষ্কার করা হবে। পাম্পের শক্তিও আরও বাড়ানো হবে। বিজ্ঞাপনের জন্য যে দৃশ্য দূষণ হয় সেটা নিয়ন্ত্রণের চেষ্টা হবে। পুরনো বাড়ির ক্ষেত্রে নতুন ভাবে আইন করে ব্যবস্থা নিতে হবে। যাঁরা থাকেন তাঁদের যাতে অসুবিধা না হয় সেটা দেখা হবে। কলকাতার ঐতিহ্যরক্ষায় বিশেষভাবে মনোযোগী হবে পুরসভা। ঐতিহ্যবাহী বাড়িগুলিকে রক্ষায় বিশেষ ব্যবস্থা নেওয়া হবে।"

আরও পড়ুন- এবার ফেল করবে অশোক-মডেল, ভোট প্রচারে বেরিয়েই বলল বিজেপি

এর আগে মেয়র হিসেবে দায়িত্ব নেওয়ার পর টক টু মেয়র চালু করেছিলেন ফিরহাদ। এর মাধ্যমে নিজের সমস্যার কথা সরাসরি ফিরহাদকে জানাতে পারছিলেন সাধারণ মানুষ। তার ফলে বেশ উপকৃত হয়েছিলেন তাঁরা। আগে সপ্তাহে একদিন শনিবার দুপুরে এর আয়োজন করা হত। আর নতুন বছর থেকে ফের এই অনুষ্ঠান চালু হতে চলেছে। পুরনিগম সূত্রে জানা গিয়েছে, ১ জানুয়ারি শনিবার পড়লেও সেদিন সরকারি ছুটি থাকছে। ফলে সেদিন ‌টক টু মেয়র‌ের আয়োজন নাও করা হতে পারে। সেক্ষেত্রে ৮ জানুয়ারি, অর্থাৎ পরের শনিবার থেকে এই অনুষ্ঠানটি ফের শুরু হতে পারে। কলকাতা পুভোটে তৃণমূলের সাফল্য অনেকটাই এই টক টু মেয়র অনুষ্ঠানের উপর নির্ভর করেছিল বলে মনে করেন রাজনৈতিক মহলের একাংশ। ফলে এই অনুষ্ঠান ফের চালু হলে কলকাতার মানুষকে নাগরিক পরিষেবা দেওয়ার ক্ষেত্রে সুবিধা মিলবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন- 'কলকাতার প্রধান সেবক হতে চাই', মেয়রপদে শপথগ্রহণ ফিরহাদের

পাশাপাশি কলকাতা পুরসভায় যে কাজ হচ্ছে তার রিপোর্ট কার্ড (Report Card) ৬ মাস অন্তরই প্রকাশ করা হবে বলে আজ সাংবাদিক বৈঠকে জানিয়েছেন ফিরহাদ। তিনি বলেন, "কলকাতা শহরের রাস্তার উন্নতি একটা বড় চ্যালেঞ্জ। ৬ মাস অন্তর পুরসভা রিপোর্ট কার্ড পেশ করবে। রিভিউ মিটিং করে রিপোর্ট কার্ড পেশ করা হবে। নতুন প্রকল্প চালু হবে, শো ইওর মেয়র। মেয়রকে সরাসরি হোয়াটস অ্যাপের মাধ্যমে এলাকার সমস্যা দেখানো যাবে। বিল্ডিং প্ল্যানের অনুমোদনে অ্যাপের মাধ্যমে সিঙ্গল উইন্ডো ব্যবস্থা চালু হবে এটা দু’বছরের মধ্যে পুরোপুরি চালু হয়ে যাবে। অ্যাপের মাধ্যমে পার্কিং দুর্নীতির মোকাবিলা করা হবে। এগুলির ফলে দুর্নীতি অনেকটাই আটকানো সম্ভব হবে।"

Share this article
click me!