Weather Report: বড়দিনে জাঁকিয়ে শীত নয় কলকাতায়, কনকন ঠান্ডায় ঝাপিয়ে বৃষ্টি উত্তরবঙ্গে

বড়দিনে জাঁকিয়ে শীত পড়বে না বলেই জানাল হাওয়া অফিস। হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টির সম্ভাবনা  উত্তরবঙ্গে।

 

 

Web Desk - ANB | Published : Dec 22, 2021 7:11 AM IST / Updated: Dec 22 2021, 12:54 PM IST

বড়দিনে জাঁকিয়ে শীত পড়বে না বলেই জানাল হাওয়া অফিস (Weather Office)। কারণ পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বন্ধ হবে নাকি উত্তুরে হাওয়া। তাপমাত্রাও বাড়বে একঝটকায় স্বাভাবিকের উপরে। বুধবার এমনটাই খবর দিয়েছে আবহাওয়া দফতর। তা বলে কি বড়দিন মাটি, মোটেই নয় কেক-কফিতে জমে উঠেছে শহর কলকাতা। তবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে জাঁকিয়ে শীত না পড়লেও বৃষ্টির আশঙ্কা নেই। যেটা এই মুহূর্তে সমস্যা তৈরি করতে পারে উত্তরবঙ্গে। একেই এই মুহূর্তে জাঁকিয়ে ঠান্ডা দার্জিলিং-কালিংপংয়ে। কোভিড সংক্রমণ কমে আসায় বছর শেষে প্রচুর মানুষই ঘুরতে যাচ্ছেন সেখানে তুষারপাত দেখার লোভে। তবে হাওয়া অফিস জানিয়েছে, এই মুহূর্তে পশ্চিমী ঝঞ্জার জেরে বৃষ্টির তীব্র সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে (South Bengal)।

 কলকাতায় এদিন সকালে সামান্য কুয়াশা দেখা গেলেও বেলা বাড়তেই পরিষ্কার আকাশ। আরও ২৪ ঘন্টা জাঁকিয়ে শীতের পরিস্থিতি থাকছে রাজ্যে। ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। তবে বড়দিনের আগেই জাঁকিয়ে শীত কার্যত উধাও হবে। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২২.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ১৩.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ।  সর্বনিম্ন ৪৯ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  হাওয়া অফিস আরও জানিয়েছে, পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে। শুক্রবার  ও রবিবার দুটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে। এর প্রভাবে আবহাওয়ার পরিবর্তন । আটকে যাবে অবাধ উত্তুরে হাওয়া। এছাড়াও একটি ঘূর্ণাবর্ত রয়েছে বাংলাদেশ ও সংলগ্ন এলাকায়। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং- কালিম্পংয়ের পার্বত্য এলাকায় শুক্রবার থেকে সোমবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা-মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা সিকিমের উঁচু এলাকায়। 

আরও পড়ুন, KMC Polls 2021: ফলাফল বেরিয়ে যাওয়ার পর ইভিএম মেশিনে কারচুপির অভিযোগে, গ্রেফতার ১

অপরদিকে, আগামী ২৪ ঘন্টায় পূর্ব ভারতের উড়িষ্যা সহ মধ্য ও উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে শৈত্যপ্রবাহের সর্তকতা রয়েছে। পূর্ব ভারতে তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি। উত্তর পশ্চিম ভারতের তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি বাড়বে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু কাশ্মীর লাদাখ, মুজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে।  শুক্রবার থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন জেলাগুলিতে। ভারী বৃষ্টি হতে পারে সোমবার ২৭ ডিসেম্বর।আগামী কয়েকদিনে বৃষ্টি এবং শিলা বৃষ্টি হতে পারে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। যেমন অরুণাচলপ্রদেশ, আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতে।আগামী তিন-চার দিন ঘন কুয়াশা হতে পারে পাঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানে।

Share this article
click me!