Weather Report: ভোর হতেই সোনা রোদ শহরে, আগামী ২৪ ঘন্টায় আরও নামবে কলকাতার তাপমাত্রা

বৃহস্পতিবার আকাশ পরিষ্কার শহর কলকাতায়। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  আগামী পাঁচদিন  উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের   আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।   

Web Desk - ANB | Published : Dec 16, 2021 3:07 AM IST / Updated: Dec 16 2021, 09:32 AM IST

বৃহস্পতিবার আকাশ পরিষ্কার শহর কলকাতায়। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  আগামী পাঁচদিন  উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের (North Bengal and South Bengal) আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। বৃষ্টির (Rain) হওয়ার কোনও সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘন্টা পর আবারও  তাপমাত্রা নামবে(Temparature)।

সঞ্জীব বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, আগামী পাঁচ দিন পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে ।বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। এছাড়া ২৪ ঘন্টায় রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। যে রকম ঠান্ডা আছে এরকমই থাকবে । ২৪ ঘন্টা পর আবারও একটু তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে।এদিন সকাল থেকেই হিমেল হাওয়ার স্রোতে ইতিমধ্যেই শহরের পারদ নেমেছে।বৃহস্পতিবার সকাল সাড়ে ৮ টায় শহরের তাপমাত্রা ছুয়েছে ১৬ ডিগ্রি। তাই শিরশিরে অনুভব শেষ অবধি ফিরেছে বর্ষশেষে। আকাশে একফোটাও মেঘ নেই। ঝকঝকে পরিষ্কার আকাশের জেরেই জাঁকিয়ে ঠান্ডার পড়ার সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া সূত্রে খবর,  আগামী চার-পাঁচদিন দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। এই মুহূরর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুন, Oil Price Today : ফের কি বাড়ল তেলের দাম, দেখুন আজ শহরে জ্বালানির দর

উল্লেখ্য, আলিপুর আবহাওয়া দপ্তরের উপ মহানির্দেশক সঞ্জীব বন্দোপাধ্যায় জানিয়েছেন, মঙ্গলবার ছিল চলতি বছরের শীতলতম দিন। উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে ঠান্ডা এবং শুষ্ক বাতাস রাজ্যে ঢোকার ফলে মঙ্গলবার সকালে কলকাতার আলিপুরে তাপমাত্রা ছিল ১৪.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। মঙ্গলবার এবছরের সব থেকে শীতলতম দিন। তিনি বলেন, জেলায় কোথাও কোথাও তাপমাত্রা আরও কিছুটা কম ছিল। মঙ্গলবার আসানসোলের তাপমাত্রা ছিল ১৩.৩ ডিগ্রি দার্জিলিঙে ছিল ৫.৩, ক্যালিংপঙে ছিল ১০, কৃষ্ণনগরের তাপমাত্রা ছিল ১৩, পুরুলিয়া ১১.৭ এবং শিলিগুড়ির তাপমাত্রা ছিল ১০.২। আবহাওয়া দফতর সূত্রে খবর, এই ঠান্ডা ভাব আরও বেশ কিছু দিন থাকবে। দিনের তাপমাত্রাও খুব একটা বাড়বে না। ২৪ থেকে ২৫ ডিগ্রির কাছাকাছি থাকবে তাপমাত্রা। তবে কলকাতায় রাতের তাপাত্রা ১৩ কাছাকাছি থাকবে।


প্রসঙ্গত, জাওয়াদের জেরে টানা বৃষ্টি হচ্ছিল বঙ্গে। শীতের পথে বাঁধা হয়ে দাঁড়াচ্ছিল এই নিম্নচাপই। জাওয়াদের রেশ কাটতে না কাটতেই আবারও নিম্নচাপের ভ্রূকুটি দেখা দেয় বঙ্গে। যায় জেরে তাপমাত্রাও বেশ কিছুটা বেশি ছিল বঙ্গে। তবে এবার জাঁকিয়ে পড়তে পারে শীত। রাজ্য়ে রাতের দিকে তাপমাত্রা বেশ কিছুটা নামার আশঙ্কা। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৫.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৪ ডিগ্রী।  সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৪১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.২ডিগ্রী।  সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৪১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

Share this article
click me!