Weather Report: মরশুমের শীতলতম দিন কলকাতায়, বৃষ্টির পূর্বাভাস ভারতের এই রাজ্যগুলিতে


শুক্রবার মরসুমের শীতলতম দিন কলকাতায়।  আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা নামল ১৪-র নিচে, সপ্তাহান্তে তাপমাত্রা  আরও নামার সম্ভাবনা রয়েছে। 

 

Web Desk - ANB | Published : Dec 17, 2021 3:01 AM IST / Updated: Dec 17 2021, 08:47 AM IST


শুক্রবার মরশুমের শীতলতম দিন কলকাতায়। শহর ও শহরতলির আকাশ পরিষ্কার। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা নামল ১৪-র নিচে। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের (North Bengal and South Bengal) আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। বৃষ্টির (Rain) হওয়ার কোনও সম্ভাবনা নেই। সপ্তাহান্তে তাপমাত্রা (Temparature) আরও নামার সম্ভাবনা রয়েছে। 

আবহাওয়া দফতর সূত্রে খবর, শুক্রবার সকাল ৮ টায় শহরের তাপমাত্রা ছুয়েছে ১৭ ডিগ্রি। শিরশিরে অনুভব শেষ অবধি ফিরেছে বর্ষশেষে। আকাশে একফোটাও মেঘ নেই। পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বাংলা জুড়েই শীতের প্রভাব। গত কয়েকদিন ধরে ১৪ ডিগ্রির কাছাকাছি কলকাতার তাপমাত্রা। জেলায় আরো কম তাপমাত্রা । অবাধ উত্তুরে হাওয়া। পশ্চিমী ঝঞ্ঝা সরে গেলেই আরো নামবে তাপমাত্রা। পৌষের শুরুতেই জাঁকিয়ে শীতের স্পেল আসতে চলেছে। রবিবার থেকে  তাপমাত্রা আরও তিন ডিগ্রি কমতে পারে বাংলায়। এর ফলে সিকিম ও অরুণাচল প্রদেশের পার্বত্য এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা হতে পারে তুষারপাত। এর প্রভাব পড়বে উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতে। সকালে হালকা কুয়াশা। উত্তরবঙ্গে দু-এক জায়গায় ঘন কুয়াশার সর্তকতা। 

 হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। পূর্বদিকে সরছে এই ঝঞ্ঝা।একটি ঘূর্ণাবর্ত রয়েছে শ্রীলংকা ও সংলগ্ন ভারত মহাসাগরে। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। শৈত্যপ্রবাহ সৌরাষ্ট্র ও  কচ্ছ সংলগ্ন এলাকায়। শৈত্যপ্রবাহের পরিস্থিতি দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়ে। গুজরাট, রাজস্থান, উত্তরপ্রদেশের কিছু অংশে শৈত্যপ্রবাহের পরিস্থিতি। আগামী কয়েকদিন ঘন কুয়াশা হবে রাজধানী দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় রাজ্যে। আগামী কয়েকদিনে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। উদ্দেশ্যে তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি নামার সম্ভাবনা। পূর্ব ভারতের রাজ্যগুলিতে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা নামতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। বৃষ্টি জম্মু- কাশ্মীর ,লাদাখ ,মুজাফফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং উত্তর প্রদেশের কিছু অংশে। আগামী কয়েকদিনের মধ্যে তুষারপাতের সম্ভাবনা রয়েছে লাদাখ, মুজাফফরাবাদ, হিমাচল প্রদেশ ,উত্তরাখণ্ডের কিছু অংশে। আগামী চার পাঁচ দিন বৃষ্টি অন্ধপ্রদেশ, তামিলনাড়ু, কেরালা শহর, পন্ডিচেরি, করাইকাল ও দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে।

আরও পড়ুন, Unesco Durga Puja: ইউনেস্কোর স্বীকৃতিতে মাতল মহানগর, উদযাপনের অপেক্ষায় শহরের পুজো উদ্যোক্তরা

 প্রসঙ্গত, জাওয়াদের জেরে টানা বৃষ্টি হচ্ছিল বঙ্গে। শীতের পথে বাঁধা হয়ে দাঁড়াচ্ছিল এই নিম্নচাপই। জাওয়াদের রেশ কাটতে না কাটতেই আবারও নিম্নচাপের ভ্রূকুটি দেখা দেয় বঙ্গে। যায় জেরে তাপমাত্রাও বেশ কিছুটা বেশি ছিল বঙ্গে। তবে এবার জাঁকিয়ে শীতের পূর্বাভাস। রাজ্য়ে রাতের দিকে তাপমাত্রা বেশ কিছুটা নামার আশঙ্কা। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৪.৮ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৯ ডিগ্রী।  সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৫২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৪ ডিগ্রী।  সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৪১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

Share this article
click me!