Asianet News BanglaAsianet News Bangla

Unesco Durga Puja: ইউনেস্কোর স্বীকৃতিতে মাতল মহানগর, উদযাপনের অপেক্ষায় শহরের পুজো উদ্যোক্তরা

ইউনেস্কোর হেরিটেজের তালিকায় কলকাতার দুর্গাপুজো।   আর এবার সেই আনন্দে সেলিব্রেশনে পরিকল্পনা নিয়েছে শহরের পুজো উদ্যোক্তরা।

 

Durga puja organisers planning to celebrate as Unesco listed Durga Puja as heritage RTB
Author
Kolkata, First Published Dec 16, 2021, 3:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ইউনেস্কোর (UNESCO) হেরিটেজের তালিকায় কলকাতার দুর্গাপুজো। ইন্ডিয়া অ্যাট ইউনেসকোর থেকে বুধবার সন্ধ্যায় জানিয়ে দেওয়া হয়েছে, কলকাতার দুর্গাপুজোর মধ্যে আছে দীর্ঘ সাংষ্কৃতিক ঐতিহ্য। আর তাই ইউনেস্কোর কালচালাল হেরিটেজের তালিকায় অন্তভূক্ত হল কলকাতার দুর্গাপুজো।  জয় হয়ছে বাঙালির। উচ্ছ্বাসে ভেসেছে শিল্পী থেকে পুজো উদ্যোক্তরা। আর এবার সেই আনন্দে সেলিব্রেশনে পরিকল্পনা নিয়েছে শহরের পুজো উদ্যোক্তরা।

ফোরাম ফর দুর্গোৎসবের প্রেসিডেন্ট শাশ্বত বসু জানিয়েছেন, 'আমরা অত্যন্ত খুশি। সকল বাঙালি তথা ভারতবাসীর জন্য গর্বের দিন আজ। আমরা অনেকদিন ধরেই চেয়েছিলাম যে ইউনেস্কো স্বীকৃত দিক। কারণ ইউোনেস্কো স্বীকৃতি পাওয়া মানে বিশ্বজোড়া নাম হওয়া। তবে এটা আরও আগে হল ভাল হত। মাননাীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের অনুপ্রেরণায় শেষমেষ এটা হল। এর জন্য আমরা কৃতজ্ঞ।' আনন্দে মেতে উঠেছেন শিল্পী সনাতন দিন্দা। তিনি সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, আমাদের যৌথ প্রচেষ্টায় এই জয়। দুর্গাপুজোর সঙ্গে সব সংগঠন, শিল্পী, সহশিল্পীর সঙ্গে অনুসারী শিল্প সংগঠক, প্রশাসন, আপামোর ভারতবর্ষের জনগণের জয় হল। জয় দুর্গাপুজো, শিল্পের জয়, জয় দুর্গা।'

 

 

উল্লেখ্য, বুধবার বিকেলে ইউনেস্কোর টুইটার হ্যান্ডেল থেকে এই ঘোষণা করা হয়েছে। মানবতার ঐতিহ্য, এই শব্দবন্ধ লিখে হেরিটেজ ঘোষণা করে ইউনেস্কো। প্রতিবছরই কলকাতায় দুর্গাপুজোয় ভিড় জমান পৃথিবীর তাবড় তাবড় দেশের মানুষ। প্রচুর বিদেশি পর্যটক আসেন বাঙালির এই উৎসব উপভোগ করতে। কলকাতার দুর্গাপুজোকে আন্তর্জাতিক স্তরের উৎসবের চেহারা দেওয়ার কথা অনেকদিন ধরেই বলে এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। তবে সেই সকল ইচ্ছেকে উসকে দিয়ে এবার 'ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটির' তালিকায় জুড়ল কলকাতার দুর্গাপুজো। ১৩ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হচ্ছে ইন্টারগভর্নমেন্ট কমিটির ১৬ তম অধিবেশন। এই অধিবেশনেই দুর্গাপুজোকে ইনট্যানজিবল হেরিটেজের স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। 

 

 

এদিক সুখবর জানার পর মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,  গোটা বাংলার প্রতিটি মানুষের কাছে এটা গর্বের।  বিশ্বজুড়ে প্রতিটি বাঙালির কাছে দুর্গা পুজে একটি  উৎসবের চেয়ে অনেক বেশি। এটি একটি আবেগ , যা জাতি ধর্ম নির্বিশেষে সকল মানুষকে এক করে। এখন দুর্গাপুজো এখন থেকে দুর্গাপুজো সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে যুক্ত হয়েছে। এই সম্মানে বাংলার প্রত্যেকটি বাসিন্দা অত্যান্ত গর্বিত বলেও জানিয়েছেন তৃণমূল সুপ্রিমো। এদিকে এই ঘোষণার পরেই মমতাকে মোক্ষম খোঁচাটি দিয়ে গিয়েছেন দিল্লি যাবার আগে দিলীপ ঘোষ। দিলীপ ঘোষ বলেন, 'তৃণমূল কি দুর্গা পুজো শুরু করেছে  বাংলায়। এমন ভাব করছে যেনও, এয়ারপোর্ট ওরাই তৈরি করছে।  হাওড়া ব্রিজও ওরা করেছে।' এরপর দিলীপের সংযোজন,  'যা ছিল ওটাকে নষ্ট করছে ওরা। দুর্গা  পূজায় লোককে কেন কোর্টে যেতে হয় পারমিশানের জন্য। বিসর্জনের জন্য কেন কোর্টে যেতে হয় কত দুর্ভাগ্যের বিষয়। একটা বিশ্ব বিখ্যাত ঐতিহ্য ওরা রাজনৈতিক স্বার্থে, ভোটের কলুষিত করছে। এটা আমাদের গৌরবের যে ইউনেস্কো থেকে স্বীকৃতি দেওয়া হয়েছে। যাতে পুজোর গরিমাটা বজায় থাকে দেখুক তৃণমূল।'

Follow Us:
Download App:
  • android
  • ios