Weather Report: আজও সর্বনিম্ন তাপমাত্রা ২০-র নিচে, সোনা রোদ শহরে, প্রবল বর্ষণ দক্ষিণ ভারতে

শুক্রবার সোনা রোদ শহর কলকাতায়।  সপ্তাহের শেষের দিকে ক্রমশ শীতের আমেজ  ফিরবে বলে জানিয়েছে হাওয়া অফিস।  

Asianet News Bangla | Published : Nov 26, 2021 3:13 AM IST / Updated: Nov 26 2021, 08:46 AM IST

শুক্রবার সোনা রোদ শহর কলকাতায়। এদিন আকাশ ঝকঝকে পরিষ্কার থাকবে। সপ্তাহের শেষের দিকে ক্রমশ শীতের আমেজ (Winter) ফিরবে বলে জানিয়েছে হাওয়া অফিস। । শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা  নামল ২০ ডিগ্রির নিচে।  আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office) জানিয়েছে, রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমবে।  

হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমবঙ্গে এই মুহূর্তে কোনও সিস্টেম নেই।  আগামী কয়েকদিন পশ্চিমবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে।  দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রা আগামী ২-৩ দিনে ৩ থেকে ৪ ডিগ্রি কমে যাবে। কলকাতার ক্ষেত্রে ২৬ তারিখ নাগাদ তাপমাত্রা ১৮ ডিগ্রির নিচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। (North Bnegal) উত্তরবঙ্গে কালিংপং-আলিপুরদুয়ারে দু-এক জায়গায় সপ্তাহের শুরুতে হালকা বৃষ্টির সম্ভাবনা ছিল, কিন্তু অনেকটাই পরিষ্কার আকাশ। কলকাতায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের ৫ ডিগ্রি উপরে। উত্তুরে হাওয়ায় ভাটাঁ। কাল থেকে আবহাওয়ার পরিবর্তন। নামবে রাতের তাপমাত্রা। ফিরবে শীতের আমেজ। সকালে কুয়াশার সম্ভাবনা। সপ্তাহান্তে শীতের আমেজ রাজ্যে।  পাশাপাশি মঙ্গলবার ও বুধবার দক্ষিণবঙ্গের উপকূল  ও সংলগ্ন জেলায় হালকা বৃষ্টি কাটিয়ে সোনা রোদের আদর।

আরও পড়ুন, Governor: গত ৫ বছরে কত বিনিয়োগ, বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের শ্বেতপত্র প্রকাশের দাবি ধনখড়ের

নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে।  এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। পশ্চিমবঙ্গ উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এটি শ্রীলঙ্কা ও তামিলনাড়ু উপকূলে প্রভাব ফেলবে। এই ঘূর্ণাবর্ত থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা তামিলনাড়ু উপকূল পর্যন্ত বিস্তৃত। এই সিস্টেমের প্রভাবে কর্ণাটক কেরল মাহে রায়লসীমা তামিলনাডু পন্ডিচেরি ও করাইকালে বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার ও শুক্রবার প্রবল বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের এই রাজ্যগুলিতে। তাপমাত্রার তারতম্যের প্রভাবে উত্তর পূর্ব ভারত ও পূর্ব ভারতের রাজ্যগুলি তে কুয়াশার সম্ভাবনা আগামী কয়েকদিন। সকালের দিকে হালকা থেকে মাঝারি কুয়াশা হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় শৈত্যপ্রবাহের পরিস্থিতি পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থানে। তাপমাত্রার উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। ৪৮ ঘন্টা পর ফের তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে। নভেম্বর মাসের শেষের দিকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে তুষারপাতের সম্ভাবনা জম্বু,কাশ্মীর,লাদাখ মুজাফফরপুর সহ উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যে। আগামী কয়েকদিন তাপমাত্রা কমবে মধ্যপ্রদেশ সহ মধ্যভারতের এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে। ৩ ডিগ্রি থেকে ৫ ডিগ্রী পর্যন্ত তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Municipal Polls: ৩০ এপ্রিলের মধ্যে বাকি পুরভোট শেষ করতে চাইছে সরকার, হাইকোর্টে জানাল রাজ্য

এদিন সকালে আকাশ পরিষ্কার কলকাতায়। নভেম্বরের মাঝামাঝি এসেও স্বাভাবিকের উপরে তাপমাত্রা। সকাল পেরোলেই চালাতে হচ্ছে পাখা। সবমিলিয়ে একটা অস্বস্তিকর পরিবেশ। তবে আর দেরি নয় ডিসেম্বরের আগেই ভাল খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।  ফের শীতের আমেজ ফিরতে চলেছে রাজ্য়ে। যদিও এদিন  ফের শহরের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের উপরে।   হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ১৯.৮ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ।  সর্বনিম্ন ৪০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩০.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ১৯.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৮৮ শতাংশ।  সর্বনিম্ন ৪১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  

Share this article
click me!