যাদবপুরে আইআইসিবিতে ভয়াবহ অগ্নিকান্ড- কেউ আটকে নেই তো -তীব্র আতঙ্কে বাসিন্দারা

যুদ্ধকালীন তৎপরতায় আগুন নেভানোর কাজ চলছে। কীভাবে এই আগুন লাগল তা এখনও স্পষ্ট নয়।

Parna Sengupta | Published : Mar 28, 2022 8:48 AM IST / Updated: Mar 28 2022, 06:58 PM IST

যাদবপুরে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল বায়োলজি বিল্ডিংয়ে (Jadavpur Chemical Biology building) ভয়াবহ আগুন লাগার ঘটনায় তীব্র বিপত্তি ( terrible fire broke out)। দমকলের ১২টি ইঞ্জিন (Fire Tender) ঘটনাস্থলে। ভিতরে গ্যাস সিলিন্ডার (Gas Cylinder) ফাটার আওয়াজ আসছে মুর্হুর্মুহু। গোটা এলাকায় ভয়াবহ আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তীব্র যানজট দেখা গিয়েছে এলাকা জুড়ে। যুদ্ধকালীন তৎপরতায় আগুন নেভানোর কাজ চলছে। কীভাবে এই আগুন লাগল তা এখনও স্পষ্ট নয়।

বিল্ডিংটি একটি কেমিক্যাল ল্যাব। তাই সেখানে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের উপস্থিতি থাকতেই পারে। কিন্তু এখনও অবধি জানতে পারা যায়নি যে ওই ল্যাবে কেউ আটকে রয়েছেন কিনা। সোমবার দুপুরে আগুন লাগার ঘটনা সামনে আসে। কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা চত্বর। রীতিমত শ্বাসকষ্ট শুরু হয় ওই বিল্ডিং লাগোয়া এলাকার মানুষের। জ্বালা করতে শুরু করে চোখ। জানা যায় বিল্ডিংয়ের চারতলায় আগুন লেগেছে। দুপুর পৌনে ১২টা নাগাদ আগুন লাগে। 

চারতলার উপর গবেষণাগার থাকায় আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে। কেউ আটকে আছে কিনা দেখা যায়নি। আগুন লাগার পর গোটা এলাকা ধোঁয়ায় ঢেকে গিয়েছে। গোটা ঘটনার তদন্ত করা হবে। এদিকে দ্রুত গতিতে ছড়াতে থাকে আগুন। কারণ, গবেষণাগারে মজুত ছিল প্রচুর পরিমাণে রাসায়নিক পদার্থ। ল্যাবের ভিতরে শুরু হয় বিস্ফোরণ। কীভাবে আগুন নেগেছে, তা জানাতে পারেননি দমকল কর্মীরা। দমকলের দাবি এখনই অগ্নিকাণ্ডের কারণ জানানো সম্ভব নয়। আগুন নিয়ন্ত্রণে এলে তবেই জানা যাবে বিষয়টি।

Share this article
click me!