বুধবার থেকে শুরু বিশ্ব বাংলা লোক সংস্কৃতি উৎসব, বিশিষ্ট শিল্পীদের সম্মান জানাবেন মুখ্য়মন্ত্রী

  • বিশ্ব বাংলা লোক সংস্কৃতি উৎসব অনুষ্ঠিত হবে ৫ ডিসেম্বর থেকে
  •  নজরুল মঞ্চে,  বিশিষ্ট শিল্পীদের সম্মান জানাবেন মুখ্য়মন্ত্রী 
  • ৪ ডিসেম্বর থেকে  দশটি স্থানে বাংলা সংগীত মেলা শুরু হবে
  • ৩২ টি স্কুল ও ১৬ টি কলেজ পড়ুয়ারা এই মেলায় অংশ নেবেন

Ritam Talukder | Published : Dec 2, 2019 8:48 AM IST

বিশ্ব বাংলা লোক সংস্কৃতি উৎসব শুরু হতে চলেছে আগামী ৪ ডিসেম্বর থেকে । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, উদ্বোধনী অনুষ্ঠানে বিশিষ্ট শিল্পীদের সম্মাননা জানাবেন। বিশ্ব বাংলা লোক সংস্কৃতি উৎসব  অনুষ্ঠিত হবে, নজরুল মঞ্চে।

 শনিবার সকালে রবীন্দ্র সদনে অনুষ্ঠিত কর্মসূচির পর তথ্য ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন বলেছেন, প্রতি বছরের মতো এবারও মুখ্যমন্ত্রীর নির্দেশনায় বাংলা সংগীত মেলা ও বিশ্ব বাংলা লোক সংস্কৃতি  উৎসব অনুষ্ঠিত হবে। ২০ শে মে, ২০১১-তে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পরে তাঁর প্রথম দৃষ্টি ছিল বাংলাকে 'একটি সাংস্কৃতিক প্রবেশদ্বার' হিসেবে তৈরি করা। ৪ থেকে ১২ ডিসেম্বর থেকে শুরু হওয়া শহরের প্রায় দশটি স্থানে বাংলা সংগীত মেলা অনুষ্ঠিত হবে। বিশ্ব বাংলা লোক সংস্কৃতি উত্সব অনুষ্ঠিত হবে ৫ ডিসেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত। 

এই মেগা ইভেন্টের স্থান গুলি হল, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ওকাকুড়া ভবন, ফণীভূষণ বিদ্যা বিনোদ যাত্রা মঞ্চ, মোহর কুঞ্জ, হেদুয়া পার্ক, মধুসূদন মুক্ত মঞ্চ, একতারা মুক্ত মঞ্চ, দেশপ্রিয়া পার্ক এবং রাজ্য সংগীত একাডেমি মুক্ত মঞ্চ । এ বছর 'বাংলা সংগীত মেলা' এবং 'বিশ্ববাংলা লোক সংস্কৃতি উৎসব' উভয়ের জন্য চারুকলা পর্ষদের পাশের এলাকার আরেকটি জায়গা যুক্ত করা হয়েছে। ৫ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত, শহর কলকাতা জুড়ে ৩২ টি বিভিন্ন জায়গায় 'পাড়া পাড়া সংগীত মেলা' শিরোনামে অসংখ্য সংগীত পরিবেশনা হবে।

কিংবদন্তি সংগীতশিল্পী মান্না দে-এর জীবন নিয়েও একটি প্রদর্শনী  থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত, নন্দন কমপ্লেক্সের গগনেন্দ্র প্রদর্শনশালায় অনুষ্ঠিত হবে। পাঁচ হাজারেরও বেশি গায়ক এবং সংগীতশিল্পী এই অনুষ্ঠানে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।ইন্দ্রনীল সেন ইঙ্গিত জানিয়েছেন, ২০১১ সালের পরে তথ্য ও সাংস্কৃতিক বিষয়ক বিভাগ শিল্প ও সংস্কৃতি প্রচারের জন্য ১,৯৯,০০০ শিল্পীকে রিটেনার ফি দেওয়া হচ্ছে। পেশাদার পরিষেবাগুলির জন্য একটি অগ্রিম ফি দেওয়া হয়েছে । বিভিন্ন সংগীত প্রতিযোগিতায় অংশ নেওয়া তরুণ শিল্পীদের রাজ্য সরকার আয়োজিত ওয়ার্কশপগুলিতেও পারফর্ম করার সুযোগ দেওয়া হবে। মোট ৩২ টি স্কুল ও ১৬ টি কলেজের শিক্ষার্থীরা 'বাংলা সংগীত মেলায়' অংশ নেবেন।

Share this article
click me!