CSC-High Court: কলেজের চাকরি মামলা খারিজ হাইকোর্টে, জানুন কীভাবে অ্যাডমিট পাবেন SET প্রার্থীরা

কলেজের চাকরি মামলা খারিজ আদালতে, স্বস্তি ফিরল কলেজ সার্ভিস কমিশনের ।  জানুন কীভাবে অ্যাডমিট পাবেন সেট প্রার্থীরা

Web Desk - ANB | Published : Dec 15, 2021 5:38 AM IST / Updated: Dec 15 2021, 11:34 AM IST

কলেজের চাকরি মামলা খারিজ আদালতে। এসএসসি-র (SSC)নিয়োগ প্রক্রিয়ার ইস্যুর মধ্যেই আদালতে স্বস্তি ফিরল কলেজ সার্ভিস কমিশনের (CSC)।  সহকারী অধ্যাপক পদে একটি নিয়োগ প্রক্রিয়া শেষ করে আরও একটি প্রক্রিয়া শুরু হয়েছিল। তবে আগের প্রক্রিয়ায় চাকরি চেয়ে মামলা হয় কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) । আন্দোলনে নামেন কলেজে চাকরিপ্রার্থীরা। এর জেরেই থমকে নিয়োগ প্রক্রিয়া। মঙ্গলবার সেই মামলা খারিজ করেছে আদালত (Court)।

সিএসসি-র মামলাকারীদের দাবি খারিজ করেছেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। কমিশবের চেয়ারম্যান অধ্যাপক দীপক কর আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, সহকারী অধ্যাপক পদে আবেদন করেছেন ৩৩ হাজার প্রার্থী। এবার তাঁদের নিয়োগ প্রক্রিয়া দ্রুত শুরু করা হবে। অপরদিকে স্টেট এলিজিবিলিটি টেস্ট এর অ্যাডমিট আগামী সপ্তাহ থেকে মিলবে। আগামী ৯ জানুয়ারি রাজ্যজুড়ে এই পরীক্ষা হবে। রেকর্ড সংখ্যায় ৮৩ হাজার প্রার্থী এবার সেট-এ বসবেন। ২০১৮ সালে কলেজের সহকারী অধ্যাপক চেয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল সিএসসি। ২২০০ শূন্যপদের জন্য প্রায় ৩৩০০ জনকে ইন্টারভিউতে ডেকে পাঠানো হয়। ২০১২ সালের নিয়মে দুটি পদের জন্য ডাকা হয়েছিল তিনজনকে। ২০২০ সালের ফের নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। দুই বছর আগে ভূগোল সহ একাধিক বিষয়ে আবদেন করে চাকরি না পেতেই প্রার্থীদের একাংশ পুরোনো প্যানেলে নিয়োগের দাবি করে। তবে এই দাবি কমিশন না মানতেই মামলা হয় আদালতে। নতুন প্যানেলের বাতিলের দাবিও জানান মামলাকারীরা। মঙ্গলবার বিচারপতি এই মামলা খারিজ করে দিয়েছেন। কোর্ট জানিয়েছে, একটি প্যানেলের মেয়াদ থাকে সর্বোচ্চ একবছর। মামলাকারীদের সেই মেয়াদ পেরিয়ে গিয়েছে। সিএসসি-র চেয়ারম্যান জানিয়েছেন, আমরা আইন মেনে ২০২০ সালে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছিলাম। মামলার কারণে সেটা আটকে ছিল। আদালতের রায়ের পর এবার নিয়োগের কাজ শুরু হয়ে যাবে।

আরও পড়ুন, Job in Howrah: হাওড়ায় হতে চলেছে দেড় লক্ষ কাজের সুযোগ, জানাল রাজ্য সরকার

প্রসঙ্গত, কলেজ সার্ভিজ কমিশন প্রতিবছরই সেট পরীক্ষা নেয়। তবে একুশ সালে ন্যাক অ্যাক্রিডিটেশনের জন্য পরীক্ষা হয়নি। রেকর্ড সংখ্যক ৮৩ হাজার প্রার্থী এবার সেট-এ বসার আবেদন করেছেন। ৩৩ টি বিষয়ের দুটি ধাপে হবে পরীক্ষা। কোভিড বিধি মেনে প্রতিটি বেঞ্চে একজনকেই বসাবে কমিশন। আবেদন অনুযায়ী এবার প্রথম প্রার্থীরা নিজেদের মহাকুমায় পরীক্ষা দিতে পারবেন। কমিশন সূত্রে খবর, এবার সেট পরীক্ষায় পরীক্ষাকেন্দ্র থাকছে ২০০ টি। সুন্দরবন এবং শিলিগুড়িতে প্রথমবার সেট নেওয়া হবে। বেশ কয়েকটি বিষয়ে বাংলাতেই হবে প্রশ্নপ্রত্র ডাকবিভাগের মাধ্যমে এবার অ্যাডমিট আসবে না। ওয়েবসাইট থেকে সেটা ডাউনলোড করতে হবে। আগামী সপ্তাহ থেকেই শুরু হবে সেই প্রক্রিয়া।

 

Share this article
click me!