৭৫০০ বর্গ ফুটের তেরঙ্গায় ঢাকল ভিক্টোরিয়া, পরীর চুল ছুঁয়ে উড়ল জাতীয় পতাকা

স্বাধীনতার ৭৫ বছরে এবার ভিক্টোরিয়ার পরীর চুল ছুঁয়ে উড়ল ৭৫০০ বর্গ ফুটের তেরঙ্গা। ৭৫তম স্বাধীনতা দিবসকে স্মরণীয় করে রাখার জন্য এই পতাকাটি দান করছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

Asianet News Bangla | Published : Aug 15, 2021 10:44 AM IST

প্রথমবার তেরঙ্গায় মুড়ে ফেলা হল ভিক্টোরিয়া মেমোরিয়াল। দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ৭৫০০ বর্গ ফুটের পতাকায় মুড়ে ফেলা হয় স্মৃতিসৌধের একাংশ। 

স্বাধীনতার ৭৫ বছরে এবার ভিক্টোরিয়ার পরীর চুল ছুঁয়ে উড়ল ৭৫০০ বর্গ ফুটের তেরঙ্গা। ৭৫তম স্বাধীনতা দিবসকে স্মরণীয় করে রাখার জন্য এই পতাকাটি দান করছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

এই পতাকার ওজন প্রায় ৭০ কেজি। এটি তৈরি করেছেন হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের (এইচএমআই) সদস্যরা। এই প্রথমবার রানি ভিক্টোরিয়ার স্মৃতিসৌধে বিরাট জাতীয় পতাকা টাঙানো হয়েছে। ভিক্টোরিয়ার কিউরেটর জয়ন্ত সেনগুপ্ত বলেন, ব্রিটিশ সাম্রাজ্যবাদের প্রতীক ছিল এই ভিক্টোরিয়া। আর স্বাধীনতার ৭৫ তম বর্ষে সেই ভিক্টোরিয়াকেই মুড়ে ফেলা হল জাতীয় পতাকায়। 

চলতি বছর নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে। ওইদিনকে স্মরণীয় করে তুলতে এইচএমআই-এর ১২৫ জন সদস্য ১২৫ দিন ধরে উত্তর সিকিমের মাউন্ট রনকের চার শৃঙ্গ জয় করে উড়িয়েছিলেন এক সুদীর্ঘ জাতীয় পতাকা। তখন থেকেই স্বাধীনতার ৭৫ বছরকে বিশেষভাবে উদযাপন করার পরিকল্পনা তৈরি করা হয়েছিল। সেই মতো তখন থেকেই ওই পতাকা তৈরির কাজ শুরু করা হয়েছিল। এরপর স্বাধীনতা দিবসের দিন সকালে ওই সুদীর্ঘ পতাকায় মুড়ে ফেলা হয় ভিক্টোরিয়া। 

আরও পড়ুন- রেড রোডে জাতীয় পতাকা উত্তোলন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়

আরও পড়ুন- আলিমুদ্দিনে প্রথমবার জাতীয় পতাকা উত্তোলন করতে গিয়ে ঐতিহাসিক ভুল CPIM-র

ভিক্টোরিয়া মেমোরিয়াল এখন জাতীয় প্রদর্শনী শালা এবং কলকাতার অন্যতম জনপ্রিয় পর্যটন আকর্ষণ বলেই পরিচিত। বিভিন্ন ঐতিহাসিক জিনিস রাখা হয়েছে সেখানে। আর এবার ৭৫তম স্বাধীনতা দিবসে এই স্মৃতিসৌধকে অত্যন্ত চমৎকারভাবে সাজিয়ে তোলা হল। 

Share this article
click me!