আজ উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ, জানুন রেজাল্ট দেখবেন কোন সাইটে


শুক্রবার ১০ জুন উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশ। এদিন বেলা ১১ টার সময় ফলাফল প্রকাশ করবে শিক্ষা সংসদ। ওয়েবসাইটেও ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। জানুন কীভাবে ফলাফল জানবেন, রইল ওয়েবসাইটের ঠিকানা।

Web Desk - ANB | Published : Jun 10, 2022 2:06 AM IST / Updated: Jun 10 2022, 07:39 AM IST


শুক্রবার ১০ জুন উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশ। এদিন বেলা ১১ টার সময় ফলাফল প্রকাশ করবে শিক্ষা সংসদ। ওয়েবসাইটেও ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা।উল্লেখ্য, ২ এপ্রিল থেকে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। যেহেতু কোভিডের আহে পরীক্ষা, তাই হোম সেন্টারে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে পরীক্ষার্থীরা। একই সঙ্গে করোনার ভয়াবহ পরিস্থিতি পেরিয়ে ২ বছর পর যেহেতু উচ্চ মাধ্যমিক, তাই পড়ুয়াদের মধ্যে যাতে অতিরিক্ত মানসিক চাপ না পড়ে তাই সে বিষয়ে খেয়াল রাখছিল সংসদ।  সংসদের তরফে জানানো হয়েছে, বেলা ১২ টা থেকে ফলাফল দেখা যাবে ওয়েবসাইটে।

এদিন সংসদের তরফে জানানো হয়েছে, ১০ জুন সকাল ১১ টা উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করবে সংসদ। প্রথমে আরও আগে ওয়েবসাইটে দেখতে পাওয়া যাবে জানালেও বুধবার সংসদের তরফে তা ফের বদল করা হয়। শিক্ষা সংসদ জানিয়েছে, বেলা ১২ টা থেকে ফলাফল দেখা যাবে ওয়েবসাইটে। কোন কোন ওয়েবসাইটে দেখা যাবে, তাও জানিয়েছে সংসদ। results.shiksha,wbresults.nic.in, exametc.com থেকে ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। এছাড়াও এসএমএস-র মাধ্যমে জানা যাবে রেজাল্ট। তার জন্য WB12 লিখে স্পেস দিয়ে রোল নম্বর পাঠাতে হবে ৫৬৭৬৭৫০ নম্বরে। পাশাপাশি exametc.com -এ আগেই রেজিস্ট্রার করতে পারেন নিজের রোল নম্বর। সেক্ষেত্রে ফল প্রকাশিত হওয়ার পরেই এসএমএস মারফৎ ফল পাওয়া যাবে।

আরও পড়ুন, ভবানীপুর জোড়া খুনে যোগ আছে কি পরিচিতদের ? মুখ খুললেন মমতা

অপরদিকে এদিন মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছে। এবছর রেজাল্ট জানতে নজর রাখুন ওয়েব সাইটে।  ওয়েব সাইট গুলি হল, wbresults.nic.in, wbbse.wb.gov.in, exametc.com, results.shiksha, schools9.com, vidyavision.com, fastresult.in এই কয়টি ওয়েব সাইটে দেখা যাবে রেজাল্ট। এছাড়াও এসএমএসে দেখতে পারেন রেজাল্ট। এক্ষেত্রে নির্দিষ্ট নম্বরে রোল নম্বর পাঠালেই হল। 5676750 নম্বরে WB10 লিখে স্পেশ দিন। তারপর Roll Number লিখুন। পাঠিয়ে দিন। এতে এসে যাবে পরীক্ষার রেজাল্ট।

আরও পড়ুন, 'অসুখ ঢাকতে ফের অসুখ', এসএসসি নিয়োগ নিয়ে সওয়াল বিচারপতির, সিবিআই-কে নথি পাঠানোর নির্দেশ

উল্লেখ্য, ২ এপ্রিল থেকে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। যেহেতু কোভিডের আহে পরীক্ষা, তাই হোম সেন্টারে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে পরীক্ষার্থীরা। একই সঙ্গে করোনার ভয়াবহ পরিস্থিতি পেরিয়ে ২ বছর পর যেহেতু উচ্চ মাধ্যমিক, তাই পড়ুয়াদের মধ্যে যাতে অতিরিক্ত মানসিক চাপ না পড়ে তাই সে বিষয়ে খেয়াল রাখছিল সংসদ। সূত্রের খবর, পরীক্ষার মূল্যায়নের ক্ষেত্রেও একই রকম সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গি রেখেছেন তাঁরা। তবে গতবার উচ্চমাধ্যমিক না হলেও , মূল্যায়নের নিরিখে যে ফল প্রকাশ হয়েছিল, সেখানে পাশের হার ৯৭.৬৯ শতাংশ। যা নিয়ে জোর বৈতর্কও হয়। ঢালাও পাশে ভর্তি নিয়ে অসুবিধায় পড়বে নাতো পরীক্ষার্থীরা, প্রশ্ন ওঠে। চলতি বছরে উচ্চ মাধ্যমিক দিয়েছে ৭ লক্ষ ৪৫ হাজার ছাত্র-ছাত্রী। মোট পরীক্ষা কেন্দ্র ছিল ৬৭৮৭ টি। এই প্রথমবার পরীক্ষার জন্য বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছিল।

আরও পড়ুন, মাদলের তালে তালে মমতা, আদিবাসীদের গণবিবাহ অনুষ্ঠানে রাজ্যের মুখ্যমন্ত্রী

Share this article
click me!