আজই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি, লক্ষ্মীবারে কলকাতায় ভারী বর্ষণের সম্ভাবনা

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে আজ বজ্রগর্ভ মেঘ সঞ্চার করে বৃষ্টি হতে পারে। আর বৃহস্পতিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

Web Desk - ANB | Published : Feb 9, 2022 4:23 AM IST / Updated: Feb 09 2022, 10:01 AM IST

বৃষ্টি (Rain) যেন কিছুতেই রাজ্যবাসীর পিছু ছাড়ছে না। কয়েকদিন আবহাওয়া (Weather Report) ভালো থাকে, তো আবার তারপর শুরু হয়ে যায় বৃষ্টি। গোটা শীতকালই আবহাওয়ার (Winter Weather) এই খামখেয়ালিপনার সাক্ষী থেকেছেন রাজ্যবাসী। বৃষ্টি হয়েছে প্রায় কয়েকদিন অন্তর অন্তরই। আর তার জেরে শীতের আমেজ সেভাবে পাওয়া যায়নি রাজ্যে। কয়েকদিন জাঁকিয়ে ঠান্ডা পড়ার পরই আবার বেড়েছে তাপমাত্রা (Temperature)। আর শীতের বিদায় বেলাতেও আবহাওয়ার এই একই খামখেয়ালিপনার সাক্ষী থাকতে হচ্ছে রাজ্যবাসীকে। আজ ফের বৃষ্টির পূর্বাভাস (Rain Forecast) একাধিক জেলায়। সৌজন্য পশ্চিমী ঝঞ্ঝা। 

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) পূর্বাভাস অনুযায়ী, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে আজ বজ্রগর্ভ মেঘ সঞ্চার করে বৃষ্টি হতে পারে। আর বৃহস্পতিবার কলকাতা-সহ (Kolkata) দক্ষিণবঙ্গের (South Bengal Weather) সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ১১ তারিখে আবহাওয়া শুষ্ক থাকবে। দক্ষিণবঙ্গের ক্ষেত্রেও রাতের তাপমাত্রা আগামী দু'দিনে দুই থেকে তিন ডিগ্রি বাড়বে। 

আরও পড়ুন- বাংলার মতো উত্তরপ্রদেশেও হারবে বিজেপি, অখিলেশের পাশে দাঁড়িয়ে যোগী ব্রিগেডকে আক্রমণ মমতার

উত্তরবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও (North Bengal Weather) বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পঙের মতো পাহাড়ি জেলাগুলিতে আগামী তিন থেকে চার দিন হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বৃহস্পতিবার সেখানে বৃষ্টির পরিমাণ একটু বাড়বে। এছাড়া উত্তরবঙ্গের ক্ষেত্রেও বাড়বে তাপমাত্রা। রাতের তাপমাত্রা আগামী দু'দিনে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়বে। 

কলকাতার তাপমাত্রা

এদিকে আজ সকাল থেকেই ঘন কুয়াশায় ঢেকে যায় কলকাতা-সহ পার্শ্ববর্তী জেলাগুলির আকাশ। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের দেখা পাওয়া যাবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। অবশ্য রোদের দেখা পাওয়া গেলেও আজ আকাশ মোটামুটি মেঘলাই থাকবে বলে জানানো হয়েছে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৯ ডিগ্রি সেলিসয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম ছিল। 

আরও পড়ুন- এবার ১২ ঘণ্টা আগে বুক করা যাবে মেট্রোর টিকিট, চালু নয়া নিয়ম

গত ৪ ফেব্রুয়ারি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। আর বৃষ্টির সঙ্গে বইছিল ঝোড়ো হাওয়াও। ওই দিন বিকেলের সাংবাদিক বৈঠক করে আলিপুর আবহাওয়া দফতরের কর্তারা জানিয়ে দেন, ৫ ফেব্রুয়ারি থেকে দক্ষিণবঙ্গে আর বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক আবহাওয়া থাকবে। তবে দক্ষিণ বঙ্গের তিন জেলা বীরভূম, নদিয়া এবং মুর্শিদাবাদের কোথাও কোথাও হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। সেটাও বিক্ষিপ্ত ভাবে। তেমনটাই হয়েছিল। আর বৃষ্টি কমে যাওয়ার পর তাপমাত্রা এক ধাক্কায় অনেকটা নেমে গিয়েছিল। কিন্তু, পশ্চিমী ঝঞ্ঝার জেরে আবারও বাড়ছে তাপমাত্রা।  

আরও পড়ুন- সংবিধানবিরোধী কাজ করছেন রাজ্যপাল, অপসারণের দাবিতে জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে

চলতি মরশুমে বারবার পশ্চিমী ঝঞ্ঝার কোপে সেভাবে শীতের দেখা পাওয়া যায়নি। কয়েকদিন শীতের আমেজ পাওয়া গেলেও তারপরই আবার পশ্চিমী ঝঞ্ঝার দাপটে দেখা মিলেছে বৃষ্টির। আবহবিদরা বলছেন, যেভাবে ক্রমেই ঘন ঘন বদলাচ্ছে বঙ্গের আবহাওয়া তাতে সামগ্রিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে জলবায়ু। যার প্রভাব পড়ছে চাষে। অকাল বৃষ্টির জেরে পচে গিয়েছে বহু সবজি। আর তার প্রভাব পড়ছে বাজার দরের উপর। এরপর সবজির দাম আগুন হওয়ার আশঙ্কা রয়েছে।

Share this article
click me!