Weather Report: জাঁকিয়ে শীত আর নয়, ঝাপিয়ে বৃষ্টি কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে

বুধবার সকালে শহর এবং শহরতলির আকাশ আংশিক মেঘলা।  আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে বুধবার কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ৫ জেলায় বৃষ্টি চলবে।  

Web Desk - ANB | Published : Dec 29, 2021 3:12 AM IST

বুধবার সকালে শহর এবং শহরতলির আকাশ আংশিক মেঘলা। বর্ষশেষের সপ্তাহে স্য়াঁতেস্যাঁতে ভাব চারিদিকে।আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) তরফে জানানো হয়েছে বুধবার কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ৫ জেলায় বৃষ্টি চলবে। আগামী ২ দিন পর তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। তবে জাঁকিয়ে শীত এই মুহূর্তে আর পড়বে না বলেই জানিয়েছে হাওয়া অফিস (Weather Office)। বুধবার সকাল ৮ টায় শহরের তাপমাত্রা এখন ১৯ ডিগ্রি সেলসিয়ার্স।

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী জানানো হয়েছে যে, 'গাঙ্গেয় পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ ,বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর,ঝাড়গ্রামে মঙ্গলবার থেকে বুধবার সকাল পর্যন্ত হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে এবং পরবর্তী সময়ে এই জেলাগুলিতে বৃষ্টিপাত আরেকটু বাড়বে।বাদ বাকি জেলাগুলিতে খুব হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা। ৩০ তারিখ পর্যন্ত বৃষ্টি হবে ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে। কলকাতার ক্ষেত্রেও আগামীকাল খুব হালকা বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। এই বৃষ্টির কারণ হল উত্তরপ্রদেশের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত আর এর প্রভাবেই এই বৃষ্টি হবে। আগামী ২ দিন পর তাপমাত্রা কমলেও এখন জাঁকিয়ে শীত পরার কোনও সম্ভবনা নেই।'

আরও পড়ুন, ১ জানুয়ারি থেকে টানা ৪ দিন বন্ধ থাকবে বেলুড় মঠ, কী কারণে এই সিদ্ধান্ত কর্তৃপক্ষের

অপরদিকে আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, পূর্ব ভারতে তাপমাত্রা বাড়বে দুই থেকে তিন ডিগ্রি। পূর্ব ভারতের উড়িষ্যা সহ মধ্য এবং উত্তর-পশ্চিম ভারতের একাধিক রাজ্যে শৈত্যপ্রবাহের সর্তকতা রয়েছে। উত্তর পশ্চিম ভারতের তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি বাড়বে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু কাশ্মীর লাদাখ, মুজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে।  শুক্রবার থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত হালকা- মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন জেলাগুলিতে। ভারী বৃষ্টি হতে পারে সোমবার ২৭ ডিসেম্বর। আগামী কয়েকদিনে বৃষ্টি এবং শিলা বৃষ্টি হতে পারে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। যেমন অরুণাচলপ্রদেশ, আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতে। আগামী তিন-চার দিন ঘন কুয়াশা হতে পারে পাঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানে।

মূলত পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যে তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৬.১ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৪ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৫২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৬.১ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৮ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  অপরদিকে, শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৫২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

Share this article
click me!