কালবৈশাখীর সম্ভাবনা কলকাতায়, বজ্রবিদ্যুৎ সহ-প্রবল বর্ষণ বঙ্গে, দিল্লিতে তাপপ্রবাহের সতর্কতা

আগামী দুই-তিনদিনের মধ্যে কলকাতায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে মহানগরে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গ শুক্র-শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে মহানগরে।

Web Desk - ANB | Published : May 19, 2022 7:05 AM IST / Updated: May 19 2022, 12:37 PM IST

আগামী দুই-তিনদিনের মধ্যে কলকাতায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে মহানগরে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গ শুক্র-শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে মহানগরে। এই মুহূর্তে শহর এবং শহরতলিতে আংশিক মেঘলা আকাশ দেখা দিয়েছে। স্বাভাবিকভাবেই আদ্রতা বাড়তে ফের জ্বালাপোড়া অস্বস্তি লাগছে কলকাতায়। যদিও বৃষ্টিতেও সান্তি মিলছে না, যদি না আদ্রতা কমে। তবে হ্যাঁ, ঝোড়ো হাওয়া দিলে মাঝে মাঝে শহর ও শহরতলির বিষবাস্প সরে ফুরফুরে আর কিছুক্ষণের জন্য ঠান্ডা হয়ে যাচ্ছে। তবে কালবৈশাখীর হাওয়ার এসির থেকে বেশি আরাম, এই লোভেই এখন অপেক্ষায় কলকাতাবাসী।

আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বাড়বে। শুক্রবার এবং শনিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। এবং জানা গিয়েছে আগামী দুই-তিনদিনের মধ্যে কলকাতায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে।পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা অনেক বেশি থাকবে।অপরদিকে উত্তরবঙ্গের সব জেলাতেই ব্জ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিংপং, জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোচবিহার ও আলিপুরদুয়ারে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার দাপটে বঙ্গোপসাগর থেকে জলীয়বাস্প ঢুকে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়াবে। 

আরও পড়ুন, ২৪ ঘন্টা পার, পরেশের খোঁজে টর্চ নিয়ে রাস্তায় এসএফআই, আজ 'মিসিং' ডাইরি করবে বামেরা

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ইতিমধ্য়েই ঢুকে গিয়েছে বর্ষা। বিবৃতি জারি করে জানিয়েছে মৌসম ভবন। বিবৃতিতে বলা হয়েছে,  আন্দামান ও নিকোবরে বর্ষা এসে গিয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে দ্বীপপুঞ্জে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে দ্বীপপুঞ্জে। তুমুল ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।  মৌসম ভবন জানিয়েছে,  আন্দামান ও নিকোবরে বর্ষা এসে গিয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে দ্বীপপুঞ্জে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে দ্বীপপুঞ্জে।দ্বীপপুঞ্জে তুমুল ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া এখন বর্ষার অগ্রগতির পক্ষে অনুকূল রয়েছে। এরপকম পরিস্থিতি থাকলে বর্ষা আরও ২-৩ দিনে খানিকটা অগ্রসর হবে। 

আরও পড়ুন, এসএসসিকাণ্ডে আজ ফের হাইকোর্টে পার্থ, বয়ান না মিললে আবার জিজ্ঞাসাবাদ চালাবে সিবিআই

দেশের রাজধানী দিল্লি -সহ বেশ কিছু রাজ্য়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশের কিছু অংশে আগামী ৪৮ ঘন্টা থেকে ৭২ ঘন্টা তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে।  দুই দিন পর তাপপ্রভাবের সতর্কবার্তা রয়েছে ওড়িশা এবং বিধর্ভে। যদিও  কেরলে বর্ষা ঢুকছে চলতি মাসের ২৭ তারিখ। স্বাভাবিক নিয়েমে বর্ষা আসের চার দিন আগে এন্ট্রি হতে চলেছে। এমনটা আগেই জানিয়েছিল মৌসম ভবন। পূর্বাভাস মিলে গিয়েছে। ২০০৯ সালের পর এত আগে এমনটা ঘটেনি বলা যায়।ভারী বৃষ্টি সম্ভাবনা উত্তরবঙ্গ এবং সিকিমে।

আরও পড়ুন, এসএসসিকাণ্ডে মধ্যরাতে শুনানি হাইকোর্টে, দফতরে সিআরপিএফ, আজই সচিবকে সিসিটিভি ফুটেজ পেশের নির্দেশ

Share this article
click me!