ফের আদ্রতা চড়ে হাঁসফাঁস অবস্থা কলকাতায়, 'যশ'-র জেরে ২৬ মের পর বৃষ্টি বাড়ার আশঙ্কা

 

  • শনিবার আংশিক মেঘলা আকাশ শহরে 
  •  একই সঙ্গে পারদ-আদ্রতা চড়ে চরমে অস্বস্তি 
  •  ঘূর্ণীঝড়েরও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস 
  •  ২৫ তারিখের পর বৃষ্টির পরিমাণ বাড়বে 

Ritam Talukder | Published : May 22, 2021 2:17 AM IST / Updated: Jun 01 2021, 12:45 PM IST

শনিবার আংশিক মেঘলা আকাশ শহরে। একেই পারদ-আদ্রতা চড়ে চরমে অস্বস্তি। তার উপর মেঘলা আকাশ আরও বেশি যেনও উসকে দিয়েছে। যদিও আবহাওয়া দফতর সূত্রে খবর, এদিন  বৃষ্টি নামা নিয়ে তেমন কিছু বলেনি। তবে রাজ্যে ঘূর্ণীঝড়েরও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন, ঘূর্ণিঝড় যশের মোকাবিলায় ছুটি বাতিল বিদ্যুত দফতরের কর্মীদের, প্রস্তুতি তুঙ্গে নবান্নে 

আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার সারাদিনই আদ্রতা জনিত কারণে অস্বস্তি অনুভব হবে।  এদিন  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি নামার প্রবল সম্ভাবনা কলকাতা সহ রাজ্যে।
রাজ্যেও ঘূর্ণীঝড়েরও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।  নর্থ আন্দামান সমুদ্র এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। পরবর্তীকালে এটি ২৩ মে শক্তি বাড়িয়ে ঘূর্ণীঝড়ে পরিণত হবে। আগামী ২৩ মে থেকে ২৫ মে এর মধ্যে আছড়ে পড়বে শক্তিশালী ঘূর্ণীঝড় যশ। তবে এই  শক্তিশালী ঘূর্ণীঝড়  আছড়ে পড়ার সম্ভাবনা মূলত সুন্দরবন এলাকায়। তারপর তা চলে যাবে বাংলাদেশের দিকে। এই ঝড়  ২৩ মে নাগাত নিম্নচাপে পরিণত হবে। ২৬ তারিখ ওড়িশা এবং বাংলাকে লক্ষ্য করে এগোতে পারে এই নিম্নচাপ। যা তারপর গভীর নিম্নচার থেকে অতিগভীর নিম্নচাপ থেকে সাইক্লোনে পরিণত হতে শুরু করবে। ২৫ তারিখ সন্ধ্যাবেলার পর থেকে পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে হালাকা থেকে মাঝারি বৃষ্টি এবং ২৫ তারিখের পর বৃষ্টির পরিমাণ বাড়বে। এদিকে বাংলায় এখনও পূর্বাভাস না মিললেও কেরলে আসছে বর্ষা। কেরলে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। জুন থেকে সেপ্টেম্বর- এই চার মাস গোটা দেশেই ৭০ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন, Live Covid-কলকাতায় ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত যুবতীর মৃত্যু, কোভিডে রাজ্যে একদিনে প্রাণ হারাল ১৫৯ 

 আবহাওয়া দফতরে খবর অনুযায়ী,শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৭ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৯.০ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ৩ডিগ্রি উপরে। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.২ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.৯ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৫২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.০ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.৯ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নীচে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৫৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৮ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৬ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৪৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।
 

Share this article
click me!