আসছে বর্ষা, আজও বৃষ্টির সম্ভাবনা রাজ্য়ের এই জেলাগুলিতে

 

  • বৃষ্টিপাতের পূর্বাভাস  কলকাতা সহ রাজ্য়ে 
  • কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে 
  •   শহরের  এদিনের তাপমাত্রা স্বাবাভিকের উপরে
  •  বাংলায় খুব দ্রুত বর্ষার আগমন ঘটবে

 

Asianet News Bangla | Published : Jun 5, 2021 2:29 AM IST / Updated: Jun 05 2021, 08:27 AM IST

শনিবারও আকাশ হল না পরিষ্কার। ভ্য়াপসা গরম থেকে  মুক্তি চাইছে সবাই। উল্লেখ্য গত সোমবার থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়, সেদিন কলকাতাতে তাপমাত্রা এক ধাক্কায় অনেকটাই কমে নেমে আসে। কিন্তু সপ্তাহের মাঝামাঝি এসে ফের চড়ছে পারদ।  তবে  আর কিছুদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে। এবং এদিনও ভিজতে চলেছে কলকাতা।

আরও পড়ুন, নেই ছাত্র-ছাত্রীর কলবর, শহরের স্কুলের বন্ধ ক্লাসরুমেই এবার আস্ত 'কোভিড কেয়ার ইউনিট'  

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আর কিছুদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে। বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। যার হাত ধরেই বর্ষার আগমণ ঘটবে। পাশাপাশি এদিন রাজ্য়ের একাধিক জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, দুই ২৪ পরগণা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাতেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অপর দিকে দার্জিলিং., জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, দুই দিনাজপুর, মালদায় বজ্রবিদ্যৎ সহ বৃষ্টি নামতে পারে। সম্ভবত জুন মাসের মাঝামাঝি সময়ে গোমড়া হতে পারে বাংলার আকাশের মুখ। ভ্যাপসা গরম কাটাতে পারে মৌসুমী বায়ুর দামাল হাওয়া। অন্যবার সাধারণত কেরলে বর্ষা ঢোকে পয়লা জুন। তাই স্বাভাবিকভাবেই দেশে বর্ষার আগমন ঘটেছে বলে দাবি আবহাওয়াবিদদের। উল্লেখ্য,  বর্ষা যখন দোর গোড়ায় দাঁড়িয়ে প্রহর গুণছে, ঠিক সেই সময়ই নানা ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ অক্ষরেখার উপস্থিতিতে পাল্টে গিয়েছে রাজ্যের চেনা আবহাওয়া। 

আরও পড়ুন, কোভিড চিকিৎসায় অগ্রগতি, ইসলামপুরের হাসপাতালে অক্সিজেন প্ল্যান্ট বসাচ্ছে স্বাস্থ্য দপ্তর 

গত সোমবার থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়, সেদিন কলকাতাতে তাপমাত্রা এক ধাক্কায় অনেকটাই কমে নেমে আসে। কিন্তু সপ্তাহের মাঝামাঝি এসে ফের চড়ছে পারদ।   আবহাওয়া দফতরে খবর অনুযায়ী, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।   সর্বনিম্ন তাপমাত্রা  ২৯.৫ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৮ শতাংশ এবং সর্বনিম্ন ৫২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দফতরে খবর অনুযায়ী, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে।   সর্বনিম্ন তাপমাত্রা  ২৯.০ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৫৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।আবহাওয়া দফতরে খবর অনুযায়ী,বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৬ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে।   সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.১ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৬৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 


 

Share this article
click me!