উপনির্বাচনে ভবানীপুরে মমতার বিরুদ্ধে প্রার্থী দিতে চান না অধীর, শুরু জল্পনা

  • মমতা বিরোধী হিসেবে পরিচিত অধীর 
  • উপনির্বাচনে ভবানীপুর কেন্দ্রে প্রার্থী দিতে চান না অধীর
  • মমতাকে সম্মান জানাতেই ওই কেন্দ্রে প্রার্থী দিতে চান না
  • লোকসভা নির্বাচনের আগে শুরু নতুন জল্পনা

debojyoti AN | Published : Jun 4, 2021 1:10 PM IST

তৃণমূল বিরোধিতার জন্য দলের অন্দরে বেশ চাপেই থাকেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। রাজ্যের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির জন্য কথা শুনতে হয়েছে তাঁকে। এই চাপের মুখেই এবার অন্য কথা শোনা গেল তাঁর মুখে। ভবানীপুরের উপনির্বাচনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দিতে চায় না কংগ্রেস। মমতার বিরুদ্ধে প্রার্থী না দিয়ে সম্মান জানানোর কথা বলেছেন তিনি। যা নিয়ে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে নতুন কোনও সমীকরণ খোঁজার চেষ্টা করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

একুশের বিধানসভা নির্বাচনে অন্যতম হেভিওয়েট আসন ছিল নন্দীগ্রাম। সেই আসন থেকে বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে প্রার্থী হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু, গোটা রাজ্যে তাঁর দল ভালো ফল করলেও নন্দীগ্রামে জিততে পারেননি মুখ্যমন্ত্রী। আর ভবানীপুর আসনে তৃণমূলের প্রার্থী ছিলেন শোভনদেব চট্টোপাধ্যায়। সেখানে বিজেপি প্রার্থী রুদ্রনীল ঘোষের বিরুদ্ধে লড়াই করে জয়ী হয়েছিলেন তিনি। যদিও ভবানীপুরে জয় পেলেও পদটি তৃণমূল সুপ্রিমোকে ছেড়ে দেন শোভনদেব। কয়েকদিন আগেই ইস্তফা দিয়েছেন তিনি। তাই এই আসনে ফের উপনির্বাচন হবে। আর সেখান থেকে এবার লড়বেন খোদ মুখ্যমন্ত্রী। আর এই আসনে তাঁর বিরুদ্ধে প্রার্থী দিতে চান না বলে জানিয়েছেন অধীর চৌধুরী। 

আরও পড়ুন- 'দল বদলের জল্পনা তুঙ্গে', মুকুলকেই কি PAC-র চেয়ারম্যান করছে BJP
 
এ প্রসঙ্গে প্রদেশ কংগ্রেস সভাপতির জানিয়েছেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল কংগ্রেস রাজ্যে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরেছে। ওই কেন্দ্রে কংগ্রেসের জয়ের তেমন সম্ভাবনাও নেই। তাই মমতার সম্মানেই কংগ্রেস ভবানীপুরে প্রার্থী দিতে চায় না। একথা এআইসিসির নেতাদের জানিয়েছেন তিনি। তাঁর এই প্রস্তাব নিয়ে এখনও কোনও মন্তব্য করেনি এআইসিসি। এ নিয়ে তিনি বলেন, "এখনও এআইসিসি আমাদের কোনও নির্দেশ দেয়নি। তবে আমার মতে, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রার্থী দেওয়ার প্রয়োজন নেই। বড় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার সবে ক্ষমতায় এসেছে, সেই সরকারের মুখ্যমন্ত্রী বিধানসভায় প্রার্থী হচ্ছেন। এই অবস্থায় যতটুকুই ভোট পাই না কেন, কংগ্রেসের প্রার্থী না দেওয়াই উচিত।" 

আর অধীরের এই প্রস্তাবের পিছনে অন্য কোনও সমীকরণ আছে কি না তা খোঁজার চেষ্টা করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। যদিও সেই জল্পনায় জল ঢেলে দিয়েছেন অধীর। তিনি বলেন, "তেমন কোনও ব্যাপার নয়। এটা কোনও নির্বাচনী আঁতাত নয়। প্রতীকী একটা সিদ্ধান্ত হতে পারে। মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রার্থী না দিলেও অন্য আসনগুলিতে আমরা লড়ব।"

Share this article
click me!