Weather Report: কলকাতায় তাপমাত্রা ১২ ডিগ্রিতে নামার সম্ভাবনা, রাত পেরোলেই পারদ পতন দক্ষিণবঙ্গে

 দক্ষিণবঙ্গে আরও দুই থেকে তিন ডিগ্রি কমবে বলে জানিয়েছে হাওয়া অফিস এবং কলকাতায় তাপমাত্রা ফের ও ১২ ডিগ্রিতে নামার সম্ভাবনা রয়েছে।  শুধুই রাত পেরোনোর অপেক্ষা।

 

Ritam Talukder | Published : Jan 27, 2022 12:42 PM IST

দক্ষিণবঙ্গ (South Bengal) থেকে আপাতত বৃষ্টি বিদায়। রাত পেরোলেই ফের ফুলহাতা সোয়েটার পরতে হতে পারে। একেই গত কয়েকদিনের বৃষ্টিতে স্যাঁতস্যাঁতে পরিস্থিতি তৈরি হয়েছে কলকাতা-সহ উত্তরবঙ্গে। তবে এবার রাত পেরোলেই আর বৃষ্টি দেখা মিলবে না অন্তত দক্ষিণবঙ্গে। বরং পারদ নামতে পারে আচমকাই। তাই মরশুম বদলের আগে ফের হিমেল পরশ দিতে চলেছে প্রকৃতি। দক্ষিণবঙ্গে আরও দুই থেকে তিন ডিগ্রি কমবে বলে জানিয়েছে হাওয়া অফিস (Weather Office)। এবং কলকাতায় তাপমাত্রা ফের ও ১২ ডিগ্রিতে নামার সম্ভাবনা রয়েছে।  শুধুই রাত পেরোনোর অপেক্ষা।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, 'আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের আবহাওয়া শুষ্ক থাকবে। কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের ক্ষেত্রে প্রথম দিন হালকা বৃষ্টি কালিম্পং, জলপাইগুড়ি ,আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিংয়ে। তাপমাত্রা ২৮ তারিখ, ২৯ তারিখ এবং ৩০ তারিখ উত্তরবঙ্গে এবং দক্ষিণবঙ্গে আরও দুই থেকে তিন ডিগ্রি কমবে। কলকাতায় তাপমাত্রা আবার ও ১২ ডিগ্রিতে নামার সম্ভাবনা রয়েছে। আগামী তিনদিন শীতের আমেজ বজায় থাকবে দুই বঙ্গে। তিন দিন পর থেকে আরেকটি পশ্চিমী ঝঞ্জা আসছে উত্তর পশ্চিম ভারতে। তাঁর ফলে তাপমাত্রা আবার ও বাড়বে।'উল্লেখ্য, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৫.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৬ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৫৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন, সন্ধ্যা মুখোপাধ্যায়ের আরোগ্য কামনায় রূপঙ্কর-ইমনরা, কিংবদন্তিকে নিয়ে কী বলছে শিল্পী মহল

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী,  বৃহস্পতিবার থেকে আবহাওয়ার উন্নতি হওয়ার পূর্বাভাস। ধীরে ধীরে মেঘমুক্ত পরিষ্কার আকাশ হবে। কমবে রাতের তাপমাত্রা। তিন চার দিনে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে। শনিবার এবং রবিবারে জমিয়ে শীতের আমেজ। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় আগামী  ৪৮ ঘণ্টায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিংয়ের উপরের দিকে গ্রাউন্ড ফ্রস্ট হতে পারে। পাশাপাশি শহরে সকালে দিকে কুয়াশা থাকবে, পরে আংশিক মেঘলা আকাশ। বৃষ্টির সম্ভাবনা কয়েকটি জেলায়। বৃহস্পতিবার থেকে পরিষ্কার আকাশ কমবে রাতের তাপমাত্রা। সপ্তাহের শেষে জমিয়ে শীতের পূর্বভাস। কলকাতায় সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা পরে আংশিক মেঘলা আকাশ। কাল থেকে কমবে রাতের তাপমাত্রা।অপরদিকে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার ঢুকবে উত্তর পশ্চিম ভারতে ২৯ শে জানুয়ারি শনিবার।তামিলনাড়ুর উপরে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে শৈত্যপ্রবাহের সর্তকতা রয়েছে।

 

Share this article
click me!