Weather Report: পারদ পতন কলকাতায়, নতুন বছরের শুরুতেই পরপর পশ্চিমী ঝঞ্ঝার পূর্বাভাস

শুক্রবার শহরে কুয়াশা থাকলেও বেলা বাড়তেই আকাশ পরিষ্কার হয়ে যাবে। এদিন থেকে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। 

Web Desk - ANB | Published : Dec 31, 2021 2:24 AM IST / Updated: Dec 31 2021, 07:55 AM IST

শুক্রবার শহরে কুয়াশা থাকলেও বেলা বাড়তেই আকাশ পরিষ্কার হয়ে যাবে।  আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, (Weather Office) এদিন থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। কুয়াশার দাপট থাকবে দুই বঙ্গে। তাপমাত্রা (Temparature) দুই থেকে এক ডিগ্রি কমবে ১ তারিখ পর্যন্ত। ১৪ ডিগ্রি থেকে ১৫ ডিগ্রি সেলসিয়ার্সের মধ্যে ঘোরাফেরা করবে। এদিন থেকে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। ১ জানুয়ারির  পরে আবারও খানিকটা তাপমাত্রা কমবে। তবে ৪ থেকে ৫ দিনে জাঁকিয়ে শীতের (Winter) কোনও সম্ভাবনা নেই।

হাওয়া অফিস জানিয়েছে, নতুন বছরের শুরুতেই পরপর পশ্চিমী ঝঞ্ঝার সম্ভাবনা। উত্তুরে হাওয়া আটকে যাবে পশ্চিমী ঝঞ্ঝায়। কুয়াশার দাপট থাকবে দুই বঙ্গে। তাপমাত্রা দুই থেকে এক ডিগ্রি কমবে ১ তারিখ পর্যন্ত। ১৪ ডিগ্রি থেকে ১৫ ডিগ্রি সেলসিয়ার্সের মধ্যে ঘোরাফেরা করবে। ৪ থেকে ৫ দিনে জাঁকিয়ে শীতের কোনও সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের পরিস্থিতির উন্নতির পূর্বভাস। উত্তরবঙ্গে শনিবার থেকে পরিস্থিতির উন্নতি হবে। সপ্তাহান্তে তাপমাত্রা নামবে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস।  অপরদিকে, জানুয়ারির শুরুতে পরপর পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝাতেই আটকে যাবে উত্তুরে হাওয়া। বছরের শুরুতেই তুষারপাতের সম্ভাবনা। একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর প্রদেশ, বিহার এর উপর। উত্তর প্রদেশ থেকে একটি অক্ষরেখা রয়েছে মধ্যপ্রদেশ পর্যন্ত। এই সিস্টেমের প্রভাবে বছরের শুরুতেই জম্মু- কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশের তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হবে পাঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, ইউপি, এমপি, গুজরাট।   উত্তর-পশ্চিম ভারতের মধ্য ভারতে তাপমাত্রা নামবে ৪ ডিগ্রি পর্যন্ত। পূর্ব ভারতের তাপমাত্রা আগামী ৪৮ ঘন্টা পর থেকে প্রায় ৫ ডিগ্রি নামতে পারে। আগামী তিন-চারদিন কোল্ড ওয়েভের সম্ভাবনা পাঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, চণ্ডীগড়ে। ঘন কুয়াশা হবে পাঞ্জাব হরিয়ানা উত্তরপ্রদেশ ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

মূলত পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যে তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে,শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২২.৬ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৮ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।  সর্বনিম্ন ৬৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৫৪ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৬.১ ডিগ্রি সেলসিয়ার্স।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৪ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৫ শতাংশ।  সর্বনিম্ন ৫২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  

 

Share this article
click me!