বাড়তে পারে জেলার সংখ্যা, কেন্দ্রের কাছে অতিরিক্ত আমলা চাওয়ার সিদ্ধান্ত রাজ্যের

জেলার সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তুলনায় বড় জেলাগুলিকে ভেঙে সেখান থেকে ছোট জেলা তৈরি করা হবে। যার ফলে বাড়বে জেলার সংখ্যাও।

Web Desk - ANB | Published : Apr 18, 2022 3:37 PM IST / Updated: Apr 18 2022, 09:22 PM IST

৪২টি লোকসভা কেন্দ্র রয়েছে রাজ্যে। আর সেই তুলনায় রাজ্যে জেলার সংখ্যা খুবই কম। মাত্র ২৩টি। এদিকে একাধিক বড় জেলা রয়েছে। ফলে সেখানে প্রশাসনিক কাজ সামলাতে গিয়ে অনেকটাই সমস্যায় পড়তে হচ্ছে। তাই এবার জেলার সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তুলনায় বড় জেলাগুলিকে ভেঙে সেখান থেকে ছোট জেলা তৈরি করা হবে। যার ফলে বাড়বে জেলার সংখ্যাও। আর জেলার সংখ্যা বাড়লে প্রশাসনিক কাজ সুপরিচালনার জন্য অনেক বেশি আমলারও প্রয়োজন হবে। তার জন্য দরকার জেলাশাসক ও পুলিশ সুপারের। তাই এবার রাজ্যে আমলার সংখ্যা বাড়ানোর জন্য দিল্লির ইউপিএসসিকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য। সোমবার মন্ত্রিসভার বৈঠকে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে এমনই নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। 

রাজ্যে আমলার সংখ্যা কম বলে বারবার সরব হতে দেখা গিয়েছে মমতাকে। তাঁর অভিযোগ, অনেক সময় আমলাকে প্রয়োজনে দিল্লি ডেকে নেয়। তার জেরে সমস্যায় পড়তে হয় রাজ্যকে। তাই এবার জেলার সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে ইউপিএসসিকে চিঠি দিয়ে রাজ্যের তরফে নতুন আইএএস এবং আইপিএস ক্যাডার চাওয়া হবে বলে জানা গিয়েছে। আর জেলার সংখ্যা বাড়ানো হলে তার প্রয়োজন পড়বে বলেও জানানো হয়েছে। 

আরও পড়ুন- বাংলাদেশে পালানোর চেষ্টা বৃথা, বাদুড়িয়া কিশোরী ধর্ষণকাণ্ডে পুলিশের জালে তৃতীয় অভিযুক্ত

অবশ্য শুধুমাত্র আইএএস এবং আইপিএস হলেই তো আর হবে না। প্রশাসন পরিচালনা করতে গেলে প্রয়োজন রাজ্যস্তরের আমলা অর্থাৎ WBCS এবং WBPS ক্যাডারও। তাই বাড়াতে হবে সেই সংখ্যাও। তাই কোন স্তরে কত সংখ্যক ক্যাডার প্রয়োজন তা ঠিক করতে বিশেষ একটি কমিটি তৈরি করছে রাজ্য সরকার। এই কমিটিতে থাকবেন রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব-সহ একাধিক দফতরের সচিবরা। আসলে রাজ্য সরকার চাইলেই WBCS এবং WBPS-এর সংখ্যা বাড়াতে পারে না। সেক্ষেত্রেও কেন্দ্রের অনুমতি প্রয়োজনহয়। এই কমিটি সেই বিষয়গুলি দেখভাল করবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- বিএসএফের সঙ্গে নবান্নে বৈঠক রাজ্যের, সীমান্তে পরিধি বাড়ানো নিয়ে আলোচনা

এ প্রসঙ্গে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, "জেলাগুলিকে পুনর্গঠিত করতে রাজ্যে পর্যাপ্ত পরিমাণ আইএএস ও আইপিএস নেই। সেই কারণে এককালীন WBCS এবং WBPS-এর সংখ্যা বাড়াতে সেই কমিটি তৈরি করা হবে। পাশের ছোট জেলাগুলিতে জেলার সংখ্যা অনেক বেশি। তাই একইভাবে বাংলাতেও জেলার সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে। কিন্তু, আইএএস ও আইপিএস পর্যাপ্ত না থাকায় সেই পরিকল্পনা বাস্তবায়িত করা যাচ্ছে না। তাই কেন্দ্রের কাছ থেকে আইএএস ও আইপিএস চাওয়া হচ্ছে।"

আরও পড়ুন, শান্তিনিকেতন গণধর্ষণকাণ্ডে পুলিশের জালে ২ নাবালক-সহ চার, স্কেচ ও মোবাইল লোকেশনেই অভিযান সফল

Read more Articles on
Share this article
click me!