১০০-র বদলে দিতে হবে ৭৫ টাকা, উচ্চ মাধ্য়মিকের খাতা রিভিউয়ে কমল খরচ

  • আগের তুলনায় খাতা রিভিউয়ের খরচ কমল উচ্চমাধ্যমিকে
  •  সংসদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে নতুন নিয়ম
  •  এবার থেকে স্ক্রুটিনি ও উত্তরপত্র রিভিউয়ে কমছে খরচ 
  •  

Asianet News Bangla | Published : Jul 18, 2020 8:29 AM IST / Updated: Jul 18 2020, 02:08 PM IST

আগের তুলনায় খাতা রিভিউয়ের খরচ কমাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে , ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে এবার থেকে স্ক্রুটিনি ও উত্তরপত্র রিভিউয়ের ক্ষেত্র্রে খরচ কমিয়েছে তারা। 
 
এ বিষয়ে  সংসদের সভাপতি জানিয়েছেন, এ বার থেকে কোনও পরীক্ষার্থী যদি খাতা স্ক্রুটিনি করতে চান, তাহলে তাঁকে ৫০ টাকা দিচে হবে। অতীতে এই টাকার সংখ্য়াটা ছিল ৬০ । একইভাবে উত্তরপত্র রিভিউয়ের ক্ষেত্রে টাকা কমানে হয়েছে। নতুন করে উত্তরপত্র রিভিউয়ের ক্ষেত্রে দিতে হবে ৭৫টাকা। আগে যেখানে দিতে হত ১০০ টাকা। অর্থাৎ স্ক্রুটিনিতে ১০টাকা ও রিভিউয়ে ২৫ টাকা কমানো হয়েছে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও স্কুল শিক্ষা দফতরের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

রাজ্য়ের শিক্ষা ক্ষেত্রের সাম্প্রতিক  অতীত বলছে,  করোনায় লকডাউনের জন্য় উচ্চমাধ্যমিকের তিন দিনের পরীক্ষা বাতিল হয়েছে। তাতে মোট ২৪টি বিষয়ে পরীক্ষা হওয়ার কথা ছিল। এ বছর যে পরীক্ষাগুলি নেওয়া হয়েছে কেবল তারই নম্বর ঘোষণা করা  হয়েছে।  এ ক্ষেত্রে ছাত্রছাত্রীরা নম্বর নিয়ে সন্তুষ্ট না হলে রিভিউ বা স্ক্রুটিনি করতে পারে। শিক্ষা সংসদ জানিয়েছে, যে বিষয়ের নম্বর নিয়ে ছাত্রছাত্রীদের মনে সংশয় তৈরি হয়েছে তা স্কুলকে জানাতে হবে। পরে তাঁদের লিখিত পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হবে।

এদিকে পরিসংখ্যান বলছে, এবার উচ্চ মাধ্যমিকে পাশের হার সর্বকালীন সেরা রেকর্ড গড়েছে। এ বছর উচ্চমাধ্যমিকে পাশের হার ৯০.১৩ শতাংশ। ২০১৯ সালে পাশের হার ছিল ৮৬.২৯ শতাংশ। ২০১৮ সালে পাশের হার ছিল ৮৩.৭৫ শতাংশ। শুক্রবারই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করলেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস। 

Share this article
click me!