Winter Care: শীতে ছোটদের গরম পোশাক নোংড়া হয় সবচেয়ে বেশি, এই উপায়ে পরিষ্কার করুন সহজেই

শীতকালে ছোটদের গরম জামা সবচেয়ে বেশি নোংরা হয়।  আমরা আপনাকে শীতে কাপড় ধোয়ার কিছু সহজ টিপস সম্পর্কে বলব, যা আপনার কাজকে সহজ করে তুলবে। আসুন জেনে নেই সেই টিপসগুলো।

Asianet News Bangla | Published : Dec 1, 2021 9:51 AM IST / Updated: Dec 01 2021, 03:22 PM IST

শীতকাল মানেই শুষ্ক আবহাওয়া। আর এই শুষ্ক আবহাওয়ার সবচেয়ে বড় সমস্যা হল ধূলো-বালি। শীতেকালে বাতাসে ধূলোর পরিমানে অন্যান্য সময়ের তুলনায় খুব বেশি থাকে। এর এই ধূলো গরম পোশাকে খুব সহজেই আটকে যায়। যাক ফলে শীতের সময় সর্দি বা কাশির মত সমস্যা বেশি পরিমানে হয়। আর যাদের ধূলোয় এলার্জির মত সমস্যা রয়েছে, তাদেরও এই সময়ে কষ্ট সবথেকে বেশি।
শীত শুরু হলে রোগের ঝুঁকিও বেড়ে যায়। এই সময়, আপনাকে মোটা উলেন-এর জামা-কাপড় যেমন ব্যবহার করতে হয়, তেমন আবার সেগুলি পরিষ্কারও রাখতে হয়। আর শীতকাল এই গরম জামা-কাপড় ধোয়া একটি বড় সমস্যা হয়ে দাঁড়ায়। এমন পরিস্থিতিতে আপনার বাড়িতে যদি ছোট বাচ্চা থাকে তবে তো আর কোনও কথাই নেই। এই ছোটদের গরম জামা সবচেয়ে বেশি নোংরা হয়। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে শীতে কাপড় ধোয়ার কিছু সহজ টিপস সম্পর্কে বলব, যা আপনার কাজকে সহজ করে তুলবে। আসুন জেনে নেই সেই টিপসগুলো।
১) ড্রায়ার শিট ব্যবহার করুন- শীতকালে কাপড় ধোয়ার সময় সবচেয়ে বড় যে সমস্যাটি হয় তা হল কাপড় শুকোতে দেরি হওয়া এবং তাতে আর্দ্রতা থেকে যাওয়া। এই ক্ষেত্রে, আপনি ড্রায়ার শীট ব্যবহার করতে পারেন। এটি আপনার কাপড় দ্রুত এবং ভাল করে শুকাতে সাহায্য করে।
২) শ্যাম্পু দিয়ে ভারী সোয়েটার ধুয়ে ফেলুন - যদি আপনাকে খুব ভারী সোয়েটার ধুতে হয় তবে সেগুলি মেশিনে ধুবেন না। এর কারণ আপনি যদি এগুলিকে মেশিনে ধুয়ে ফেলেন তবে সেগুলি নষ্ট হয়ে যাবে। একই সময়ে, একটি বালতিতে শ্যাম্পু নিয়ে শিশুদের সোয়েটার ধুয়ে নিন। এগুলিকে কিছুটা হালকা হাতে ঘষে নিয়ে তারপরে মেশিন ড্রায়ারে ধুয়ে শুকিয়ে নিন। এটি করার ফলে তাদের গুণমান বজায় থাকবে এবং দ্রুত শুকিয়েও যাবে।
৩) অবিলম্বে দাগ পরিষ্কার করুন - বাচ্চাদের জামাকাপড় খুব দ্রুত চকোলেট বা নোংরার দাগ হয়ে যায় এবং এমন পরিস্থিতিতে দাগ হওয়ার সঙ্গে সঙ্গে তা দূর করুন। এতে করে বারবার পুরো কাপড় ধোয়ার দরকার নেই।
৪) ভিনেগারের ব্যবহার- আপনি হয়তো জানেন না, তবে ২ চা চামচ সাদা ভিনেগার শীতের কাপড় থেকে ডিটারজেন্ট দূর করবে এবং কাপড় শক্ত হতে দেবে না। এর জন্য ডিটারজেন্টের জলে ২ চা চামচ সাদা ভিনেগার দিন। এরপর সাধারণ জল দিয়ে কাপড় ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: Winter Beauty Tips: শীতের আমেজে রোদের মধ্যে বেড়ানো, সান ট্যান নিয়ে চিন্তা আর নয়

আরও পড়ুন: Acne Problem : ব্রণ-তে ভরে গেছে সারা মুখ, রইল রাতরাতি দূর করার সহজ পদ্ধতি

Share this article
click me!