প্রতিদিন মাত্র ২০ মিনিটের যোগেই 'বিয়োগ' করুন দীর্ঘ দিনের হজমের সমস্যা

  • করোনা প্রতিরোধে সরকারের তরফে নির্দেশ বাড়িতে থাকা
  • অনেকেরই এই সময় ঘরে থেকে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়ছেন
  • আর এর সরাসরি প্রভাব পড়ছে স্বাস্থ্যের উপর
  • হজমের সমস্যা নিয়ন্ত্রণ করার জন্য সহজ যোগব্যয়ামগুলি

deblina dey | Published : Sep 16, 2020 11:16 AM IST

প্রতিদিন মাত্র ২০ মিনিটের যোগেই 'বিয়োগ' করুন দীর্ঘ দিনের হজমের সমস্যা। একমাত্র যোগার মাধ্যমে সহজেই শারীরিক বা মানসিক সমস্যা কমিয়ে সুস্থ থাকতে পারবেন আপনি। করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের তরফে নির্দেশ বাড়িতে থাকার। বাড়ির বাইরে বিনা প্রয়োজনে যাওয়া নিষিদ্ধ। এই লকডাউনে এর ফলে মানসিক চাপ বা স্ট্রেস এর সরাসরি প্রভাব পড়ছে স্বাস্থ্যের উপর। কারণ একটানা বসে বসে কাজ এবং হাঁটাচলা কমে যাওয়ার ফলে প্রবণতা বৃদ্ধি পাচ্ছে হজমের সমস্যা, পেট ফাঁপা, পেটের নানান সমস্যা। 

এমন পরিস্থিতিতে সুস্থ থাকতে এই সময়কেই কাজে লাগান। বাড়িতে থেকেই খুব সহজ উপায়ে কমিয়ে ফেলুন এই সমস্যাগুলি। যে কোনও প্রকার জটিল রোগ নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে যোগা। যোগ বা যোগা যাই বলুন না কেন ভারতীয় উপমহাদেশে এক প্রকার ঐতিহ্যবাহী শারীরবৃত্তীয় ও মানসিক সাধনপ্রণালী। "যোগ" শব্দটির দ্বারা হিন্দু, বৌদ্ধ ও জৈনধর্মের ধ্যান করাকেও বোঝায়। হিন্দু দর্শনের ছয়টি প্রাচীনতম শাখার অন্যতম হল এই যোগ বা যোগা। 

জৈনধর্মে যোগ মানসিক, বাচিক ও শারীরবৃত্তীয় কিছু প্রক্রিয়ার সমষ্টি।  শুধু হজমের সমস্যা নয় রক্তচাপের মত সমস্যা, ডায়বেটিস, থাইরয়েড-এর মত সমস্যা থাকলেও তা যোগার মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তাই বাড়িতে থেকে প্রতিদিন ২০ মিনিটের ব্যয়ে আপনিও দীর্ঘ দিনের হজমের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারবেন। দেখে নিন হজমের সমস্যা নিয়ন্ত্রণ করার জন্য সহজ যোগব্যয়ামগুলি-

Share this article
click me!