Skin Care: বর্ষার মরশুমে ত্বকের নিন বিশেষ যত্ন, রইল ১০টি ঘরোয়া ফেসপ্যাকের হদিশ

কখনও মেঘ তো কখনও বৃষ্টি। এই সময় ত্বকের হাল বেহাল। ত্বকের যত্ন নিতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। রইল বর্ষার উপযুক্ত ফেসপ্যাকের হদিশ।

Sayanita Chakraborty | Published : Jun 20, 2023 11:22 AM IST

110

ওটস ও ডিমের প্যাক

ওটস, ডিমের সাদা অংশ, মধু ও দই দিয়ে প্যাক বানান। ওটস ভালো করে মিহি করে নিন। এবার তাতে মেশান মধু ও পরিমাণ মতো দই। এতে মেশান ডিমের সাদা অংশ। এবার ভালো করে ফেটিয়ে নিয়ে প্যাক বানান। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

210

স্ট্রবেরির ফেসপ্যক

বর্ষার সময় ব্যবহার করুন স্ট্রবেরির ফেসপ্যক। স্ট্রবেরির মাথার দিকের সবুজ অংশ কেটে বের করে নিন। তা মিক্সিতে ব্লেন্ড করে নিন। তাতে মেশান গোলাপ জল ও পাউরুটির গুঁড়ে। স্টবেরি, পাউরুটির গুঁড়ো, গোলাপ জল ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

310

ময়দা ও দই-র প্যাক

বর্ষার মরশুমে ত্বকের রোমকূপে জমে থাকা নোংরা পরিষ্কার করতে ব্যবহার করুন ময়দা ও দই-র প্যাক। একটি পাত্রে ময়দা নিন। তাতে মেশান পরিমাণ মতো দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

410

অ্যালোভেরা জেল ও কলা

অ্যালোভেরা জেল ও কলা দিয়ে বানাতে পারে ফেসপ্যাক। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার একটি অর্ধেক মাপের কলা নিন। তা ভালো করে চটকে নিন। অ্যালোভেরা জেল ও কলা এক সঙ্গে মিশিয়ে নিন। এবার তা মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার। এই প্যাক ব্যবহার বলিরেখাও দূর হয়।

510

পুদিনা পাতার প্যাক

পুদিনা পাতা ও কলা দিয়ে প্যাক বানান। পুদিনা পাতা ভালো করে বেটে নিন। অন্য দিকে কলা চটকে নিন। ভালো করে মেশান কলা ও পুদিনা পাতা। প্যাক বানান। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

610

দই ও মধুর প্যাক

বর্ষার মরশুমে ত্বকের রোমকূপে জমে থাকা নোংরা পরিষ্কার করতে ব্যবহার করুন মধু ও দই-র প্যাক। একটি পাত্রে দই নিন। তাতে মেশান পরিমাণ মতো মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

710

ডিমের ফেসপ্যাক

বর্ষার মরশুমে ব্যবহার করতে পারেন ডিমের ফেসপ্যাক। একটি পাত্রে ডিমের সাদা অংশ নিন। ভালো করে ফেটিয়ে নিয়ে তাতে মেশান মধু। এবার তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। বর্ষার সময় যাবতীয় ত্বকের সমস্যা দূর হবে।

810

মুলতানি মাটির প্যাক লাগাতে পারেন

একটি পাত্রে মুলতানি মাটি নিন। তাতে পরিমাণ মতো গোলাপ জল দিন। সামান্য পরিমাণ জল দিন। ভালো করে মিশিয়ে নিন। এবার তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। বর্ষার সময় যাবতীয় ত্বকের সমস্যা দূর হবে।

910

আমন্ড ও দুধের প্যাক

আমন্ড ও দুধের প্যাক ব্যবহার করতে পারেন। কয়েকটি আমন্ড নিয়ে তা মিহি করে বেটে নিন। অন্যদিকে ওটসও মিহি করে বেটে নেবেন। এবার পাত্রে ওটস, আমন্ড ও দুধ এক সঙ্গে নিয়ে তা দিয়ে তৈরি করুন ফেসপ্যাক। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। বর্ষার সময় যাবতীয় ত্বকের সমস্যা দূর হবে।

1010

কলা ও মধু

কলা ও মধু দিয়ে বানিয়ে ফেলুন ফেসপ্যাক। এই প্যাক ত্বকের জন্য বেশ উপকারী। অর্ধেক মাপের কলা নিন। তা ভালো করে চটকে নিন। এবার তার সঙ্গে মেশান পরিমাণ মতো মধু। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেল ধুয়ে নিন। দূর হবে রুক্ষ্ম ভাব। যাদের শুষ্ক ত্বক তারা অবশ্যই ব্যবহার করুন এই ফেসপ্যাক। এতে দ্রুত মিলবে উপকার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos