রুক্ষ-শুষ্ক চুলের যত্নে ম্যাজিক করে মুলতানি মাটি, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

মুলতানি মাটি দিয়ে চুল ধোয়ার অন্যতম সেরা সুবিধা হল এটি শুধুমাত্র আপনার চুলের ময়লাই দূর করে না বরং এটিকে কন্ডিশনও করে।

Parna Sengupta | Published : Dec 7, 2023 9:33 AM IST

মহিলারা প্রায়শই তাদের ত্বকের যত্নের রুটিনে মুলতানি মাটিকে অন্তর্ভুক্ত করেন। কিন্তু জানেন কী এটি আপনার চুলের জন্যও সমান উপকারী। আসলে, এর শোষণকারী বৈশিষ্ট্য রয়েছে, যার কারণে এটি আপনার মাথার ত্বক থেকে অতিরিক্ত তেল শোষণ করতে সহায়ক। শুধু তাই নয়, এটি আপনার মাথার ত্বককেও কন্ডিশন করে। এতে অনেক ধরনের মিনারেল পাওয়া যায়, যা মাথার ত্বকের উপকার করে। তাই, আজ এই রিপোর্টে চুলের জন্য মুলতানি মাটি ব্যবহারের কিছু উপকারিতা সম্পর্কে জেনে নিন।

চুলের অবস্থা

মুলতানি মাটি দিয়ে চুল ধোয়ার অন্যতম সেরা সুবিধা হল এটি শুধুমাত্র আপনার চুলের ময়লাই দূর করে না বরং এটিকে কন্ডিশনও করে। বিশেষ করে, আপনার যদি কোঁকড়ানো চুল থাকে তবে মুলতানি মাটির কন্ডিশনার বৈশিষ্ট্য আপনার চুলকে নিয়ন্ত্রণযোগ্য করে তোলে।

ক্ষতিগ্রস্থ চুল মেরামত 

প্রায়শই লোকেরা শুধুমাত্র পরীক্ষা করার জন্য তাদের চুলে রাসায়নিক চিকিত্সা করা হয়। কিন্তু কেমিক্যালের কারণে চুলের অনেক ক্ষতি হয়। এমতাবস্থায় মুলতানি মাটি ব্যবহার করা আপনার জন্য ভালো। এটি আপনার চুলের খাদকে পুষ্ট এবং শক্তিশালী করতে সহায়তা করে। যার কারণে আপনার চুল হয়ে ওঠে মসৃণ ও নরম। এছাড়াও, রাসায়নিক চিকিত্সা ক্ষতিগ্রস্ত চুল মেরামত করতে সাহায্য করে।

মাথার ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করে

মুলতানি মাটির ব্যবহার শুধুমাত্র ক্ষতিগ্রস্থ চুল মেরামত করতে সাহায্য করে না, এটি মাথার ত্বককেও ক্ষতির হাত থেকে রক্ষা করে। হেয়ার ক্লিনজার হিসেবে মুলতানি মাটি ব্যবহার করলে তা মাথার ত্বক পরিষ্কার করতে সাহায্য করে এবং এটি মাথার ত্বকে উপস্থিত জীবাণু ও ব্যাকটেরিয়া দূর করতে পারে।

চুলের ফলিকল মজবুত হয়

মুলতানি মাটিতে অনেক ধরনের খনিজ ও পুষ্টি উপাদান পাওয়া যায়। যার কারণে এটি শুধুমাত্র খুশকি এবং ফ্ল্যাকিনেস দূর করে আপনার স্ক্যাল্পকে সুস্থ করে তোলে না বরং এটি চুলের বৃদ্ধিকে উন্নত করতে আপনার চুলের ফলিকলকে শক্তিশালী করে। চুলের জন্য মুলতানি মাটি ব্যবহার করলে চুল মজবুত হয় এবং তুলনামূলকভাবে কম ভাঙ্গে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!