মাথার পাকা চুল তুলে দিলে কি কালো চুলও সাদা হতে থাকে? জেনে নিন আসল ঘটনা

অনেক সময় দেখা গেছে অল্প বয়সে কিছু মানুষের চুল পাকা হতে শুরু করে। একদিকে যেখানে দূষণ এবং খারাপ খাদ্যাভ্যাস এর পিছনে কারণ হতে পারে, সেখানে একটি মিথও রয়েছে যে আপনি যদি সাদা চুল উপড়ে ফেলেন তবে কালো চুলও সাদা হতে শুরু করে।

Parna Sengupta | Published : Jan 28, 2024 2:24 PM IST

15

প্রশ্ন হল এটা কি মিথ নাকি এর কোন সত্যতা আছে যে সাদা হয়ে যাওয়া চুল ছিঁড়লে কি কালো চুলও সাদা হতে শুরু করে! এর কি কোন বৈজ্ঞানিক ভিত্তি আছে। জেনে নিন এর সত্যতা।

25

আপনি যখন একটি সাদা চুল তুলছেন, আপনি কেবল সেই একটি চুলই সরিয়ে ফেলছেন। ছিদ্রে নতুন চুল গজায়, যার রঙও নির্ধারিত হবে সেই ছিদ্রের মেলানিন উত্পাদনকারী কোষগুলি কতটা পিগমেন্ট তৈরি করছে তার ভিত্তিতে। এই প্রক্রিয়ার সাথে ভাঙ্গা চুলের কোন সম্পর্ক নেই।

35

এটি লক্ষণীয় যে চুলের রঙ মেলানিন নামক একটি রঙ্গক দ্বারা নির্ধারিত হয়। চুলের ফলিকলে মেলানিন উৎপাদনকারী কোষ থাকে এবং বয়স বাড়ার সাথে বা জেনেটিক কারণে এই কোষগুলো কম মেলানিন উৎপন্ন করে, যার কারণে চুল সাদা হয়ে যায়।

45

আসলে, ধূসর চুলগুলি সাধারণত একটু মোটা মোটা হয়, তাই এগুলি আরও দৃশ্যমান হয়। যখন আপনি একটি সাদা চুল উপড়ে ফেলেন, তখন কেবল চারপাশের কালো লোম থেকে যায়, যার কারণে মনে হতে পারে যে আশেপাশের চুলগুলিও ধূসর হয়ে যাচ্ছে। কিন্তু এটা শুধুই চোখের ভুল।

55

অতএব, ধূসর চুল উপড়ে বা অন্য কোনও বাহ্যিক কারণ দ্বারা চুলের রঙ পরিবর্তন করা সম্ভব নয়। আপনার চুলের রঙ জেনেটিক্স এবং বয়সের সাথে ঘটে যাওয়া প্রাকৃতিক পরিবর্তনের উপর নির্ভর করে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos