Cosmetics: অতিরিক্ত মাত্রায় ব্যবহার করছেন বিউটি প্রোডাক্ট? মৃত্যু ডেকে আনতে পারে সাজগোজের জিনিস

বিউটি প্রোডাক্ট-এ এমন কিছু যৌগ ব্যবহার হয়, যা ব্যবহারকারীর স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকারক।

Sahely Sen | Published : Jan 21, 2024 4:46 AM IST

114

দোকান থেকে বিউটি প্রোডাক্ট কেনার সময়, তাতে কোন কোন যৌগ ব্যবহার করা হয়েছে, তা দেখে কেনেন ক'জন?  এই সব বিউটি প্রোডাক্ট-এ এমন কিছু যৌগ ব্যবহার হয়, যা ব্যবহারকারীর স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকারক। 

214

মারণ রোগের দিকেও ঠেলে দিতে পারে এই সব যৌগ। তাই এরপর থেকে বিউটি প্রোডাক্ট কেনার আগে দেখে নেবেন, এই সব যৌগ তাতে রয়েছে কি না। থাকলে তৎক্ষণাত বাদ দেবেন এই প্রডোক্টটি।

314

ত্বকের রং হালকা করার জন্য এই যৌগ ব্যবহার করা হয়। কিন্তু তার পাশাপাশি এটি ক্যান্সারের মতো রোগও ডেকে আনতে পারে। পরিবেশের জন্য খুব খারাপ এই যৌগ দু'টি।

414

জলে মিশলে মাছের ক্ষতি হয়। কোনও ভাবে পেটে গেলে লিভার খারাপ হওয়ার আশঙ্কা থাকে। ত্বকে ব্যবহার করলে থাইরয়েডের সমস্যাও ডেকে আনতে পারে এগুল।

514

নেল পলিশ, বডি ওয়াশ, কন্ডিশনার, শ্যাম্পু, আই শ্যাডোর মতো প্রোডাক্ট-এ ফর্মালডিহাইড ব্যবহার করা হয়। আপাত ভাবে এর ব্যবহার হয় ব্যাকটেরিয়া মারতে।

614

ইন্টারন্যাশনাল এজেন্সি অফ রিসার্চ অন কারসিনোজেন-এর মতে, এটি মানুষের জন্য প্রচণ্ড ভাবে ক্যান্সার ঘটাতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতাও কমিয়ে দেয় এই যৌগ।

714

বাজারে প্রচুর পরিমাণে বিক্রি হয় ত্বক ফরসা করার ক্রিম। কিন্তু জানেন কি, এতে থাকতে পারে সোডিয়াম বোরেট বা বোরিক অ্যাসিড? এই বোরিক অ্যাসিড শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। 

814

পুরুষদের ক্ষেত্রে এই বোরিক অ্যাসিডের ক্ষতিকারক প্রভাব আরও বেশি। শুক্রাণু পরিমাণ কমে যেতে পারে এর কারণে। এবং পুরুষ প্রজননক্ষমতা হারাতে পারেন এই যৌগ অতিরিক্ত পরিমাণে শরীরে গেলে।

914

মার্কারি বা পারদ ত্বক উজ্জ্বল করতে পারে। আই শ্যাডো বা আই মেকআপে এর বেশি ব্যবহার হয়। মস্তিষ্কের ক্ষতি করতে পারে মার্কারি।

1014

যে কোনও প্রোডাক্ট কেনার আগে দেখে নিন, তাতে ক্যালোমেল, মারকিউরিও, মারকিউরিও ক্লোরাইড বা সাধারণ মার্কারি-র কথা লেখা আছে কি না। থাকলে কোনও ভাবেই ব্যবহার করবেন না সেটি।

1114

শ্যাম্পু, কোলোন, কন্ডিশনার, বডি ওয়াশের মতো প্রোডাক্ট কেনার সময়, বহু নামী কোম্পানিরও বোতলেই উপাদানের তালিকায় এই শব্দটি লেখা থাকে। কিন্তু ফ্র্যাগরান্স মানে কি শুধুই সুগন্ধ?

1214

বিশেষজ্ঞরা বলছেন, ফ্র্যাগরান্স নামের আড়ালে রয়েছে এমন কতগুলো যৌগ, যেগুলোর কথা কোম্পানিরা প্রকাশ্যে বলতে চায় না। এবং সেই সব যৌগের ব্যবহারে অ্যালার্জি, শ্বাসকষ্ট থেকে প্রজনন ক্ষমতা হ্রাস পর্যন্ত হতে পারে।

1314

চুলের তেলচিটে ভাব দূর করতে পারে পলিএথিলিন গ্লাইকল। তাই শ্যাম্পুতে এর ব্যবহার করা হয়। কিন্তু মনে রাখবেন, এই যৌগ একই সঙ্গে ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাবও নষ্ট করতে পারে। তাতে 

1414

ত্বকের ক্যান্সার থেকে মস্তিষ্কে ক্যান্সার পর্যন্ত হতে পারে পলিএথিলিন গ্লাইকলের দ্বারা। তাই শ্যাম্পু কেনার আগে তাতে পলিএথিলিন গ্লাইকল বা পিইজি আছে কি না পরীক্ষা করে নিন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos